কত টাকার মালিক ফিরহাদ হাকিম, প্রকাশ্যে এলো সম্পত্তির পরিমাণ

পশ্চিমবঙ্গবাসীদের কাছে ফিরাদ হাকিমের (Firhad Hakim) নামটি খুব পরিচিত।ব্যবসায়িক ঘর থেকে রাজনীতিতে এসে সফলতা অর্জন করেছেন তিনি। তিনি বর্তমানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) মন্ত্রিসভার পুর ও নগরোন্নয়নমন্ত্রী ও পুর-প্রশাসক।অবশ্য ফিরাদ হাকিম অধিক পরিচিত ববি হাকিম (Bobby Hakim) নামে। জানেন কি, তার সম্পত্তির পরিমাণ কত?

২০১৬ সালে নির্বাচন কমিশন সূত্রে পাওয়া তথ্য থেকে জানা যায়, ফিরাদ হাকিমের (Firhad Hakim) নিজস্ব সম্পত্তির পরিমাণ ২ কোটি ৫১  লক্ষ ৬০ হাজার ১৮৩ টাকা। তাছাড়া তার স্ত্রীর সম্পত্তির পরিমানও নেহাত কম নয়। তার স্ত্রী ইসমাত হাকিমের (Ismat Hakim) সম্পত্তির পরিমাণ ১ কোটি ৭১ লক্ষ ৭৯ হাজার ৯৩৫ টাকা।

নগদ টাকার পরিমাণ

২০১৬ সাল পর্যন্ত ফিরাদ হাকিমের নিজস্ব নগদ সম্পত্তির পরিমাণ ছিল ২ লক্ষ ৬৭ হাজার ৪৬৯ টাকা এবং তার স্ত্রীর নগদ সম্পত্তির পরিমাণ ছিল ৩ লক্ষ ১০ হাজার টাকা।বর্তমানে এই অঙ্ক অনেকটাই বেড়েছে।

Firhad Hakim

ব্যাঙ্কে জমা রাশি

অন্যদিকে ব্যাংকের হিসেব দেখলে দেখা যাচ্ছে, ফিরাদ হাকিমের ইউবিআই ব্যাঙ্কের চেতলা শাখায় সেভিংস অ্যাকাউন্টে জমানো রয়েছে ১ লক্ষ ২৭ হাজার ২৫৮ টাকা। একই শাখায় তার স্ত্রীর জমানো টাকার পরিমাণ ৬৪ হাজার ১০৬ ।

নিউ আলিপুরে এইচডিএফসি ব্যাঙ্কের শাখায় সেভিংস অ্যাকাউন্টে ১৩ লক্ষ ৭৭ হাজার ২৯৬ টাকা রাখা আছে ফিরাদ হাকিমের। ওই শাখায় তার স্ত্রীর জমানো টাকার পরিমাণ ১১ লক্ষ ১৭ হাজার ৮৮৫ টাকা।এরপর তাদের স্টেট ব্যাংক অ্যাকাউন্ট এর কথা জানা যাক। কলকাতার স্টেট ব্যাংকের প্রধান শাখায় ১৬ লক্ষ ৪৪ হাজার ২৮৯ টাকা গচ্ছিত আছে তার। সেই ব্যাঙ্কে তার স্ত্রীর অ্যাকাউন্টে আছে ২৫ হাজার ৪৫৯ টাকা।

ফিক্সড ডিপোজিট

এবার আসা যাক ফিক্সড ডিপোজিট এর গুণতিতে, ইবিআই ব্যাঙ্কের চেতলা শাখায় ৫৭ লক্ষ ৮০ হাজার ৫৭৩টাকা ফিক্সড ডিপোজিট করানো আছে ফিরাদ হাকিমের নামে।নিউ আলিপুরে ও যোধপুরে এইচডিএফি ব্যাঙ্কে ৪৪ লক্ষ ৯ হাজার ৯১৪ টাকা ফিক্সড ডিপোজিট করা আছে তার।অন্যদিকে হাকিম কেমিক্যাল সংস্থার নামে ইউবিআই চেতলা ফিক্সড ডিপোজিট রয়েছে ৬৩ লক্ষ ৩৫ হাজার ২৭৩ টাকা।

প্রভিডেন্ট ফান্ড

ইউবিআই ব্যাঙ্কের চেতলা শাখায় ফিরহাদ হাকিমের স্ত্রীর নামে প্রভিডেন্ট ফান্ড এ রয়েছে ১৩ লক্ষ ৫৬ হাজার ১০ টাকা। ফিরহাদ হাকিমের প্রভিডেন্ট ফান্ডে ১০ লক্ষ ৮২ হাজার ৬৯২ টাকা রাখা আছে এইচডিএফসি ব্যাঙ্কের যোধপুর পার্ক শাখায়।

কোম্পানির শেয়ার

ফিরাদ হাকিমের নামে কোম্পানির শেয়ারের পরিমাণ ২ লক্ষ ২৭ হাজার ২ টাকা।এবং তার স্ত্রীর নামে আছে ২ লক্ষ ৯৫ হাজার ৬১৪ টাকার শেয়ার।

মিউচ্যুয়াল ফান্ড

ফিরাদ হাকিমের ১৫ হাজার টাকার মিউচ্যুয়াল ফান্ড করানো আছে।

পোস্ট অফিস

আলিপুর পোস্ট অফিসে ৫ লক্ষ ৫২ হাজার টাকার এমআইএস, এবং ওই একই পোস্ট অফিসে তার সেভিংস অ্যাকাউন্টে রয়েছে ৮ হাজার ৩৬০ টাকা।

আরও পড়ুন : সাংসদরা কত টাকা বেতন ও কী কী সুবিধা পান

লোন বা ঋণ

এবার আসা যাক ঋণের কথায়, ফিরহাদ হাকিমের ঋণের অঙ্ক ১ লক্ষ ৪৬ হাজার ৫৩৮ টাকা এবং তার স্ত্রীর ঋণের পরিমাণ ১০ লক্ষ ১৯ হাজার ৩৭৫ টাকা।

আরও পড়ুন : কত টাকার মালিক প্রধানমন্ত্রী, প্রকাশ্যে এলো মোদীর সম্পত্তির পরিমাণ

গয়না ও অন্যান্য সামগ্রী

টাকা ছাড়া অন্যান্য সামগ্রীর দিকে দেখলে জেখা যাবে ফিরহাদ হাকিমের ব্যবসায়ী সংস্থার নামে তিনটি গাড়ি আছে যার একটি টাটা সুমো। সব মিলিয়ে এই গাড়ি গুলোর মূল্য মূল্য ৪ লক্ষ ৫৪ হাজার ৪০০ টাকা।তার নিজের ব্যাক্তিগত গয়নার পরিমাণ ১৩.৭ গ্রাম যার মূল্য প্রায় ২৮ হাজার ৭৬৫ টাকা এবং তার স্ত্রীর মোট গয়নার মূল্য ৪২০.৩০ গ্রাম যার মূল্য প্রায় ১০ লক্ষ ৪৭ হাজার ৬৬৭ টাকা।

আরও পড়ুন : শুভেন্দু অধিকারী বিয়ে করেননি কেন? জানিয়ে দিলেন নিজেই

ব্যাক্তিগত মুলধন

ফিরাদ হাকিমের ব্যাক্তিগত মুলধন আছে ৪৮ লক্ষ ৮৯ হাজার ৭৩৭ টাকার এবং তার স্ত্রীর ব্যবসায়িক মুলধন ৭৫ লক্ষ ১৮ হাজার ৯০৫ টাকা।