বাড়ির কাছে কোথায় দেওয়া হচ্ছে করোনা টিকা জানা যাবে WhatsApp চ্যাটেই

বাড়ির কাছে কোথায় দেওয়া হচ্ছে করোনা টিকা জেনে নিন WhatsApp চ্যাটেই

দেশ তথা রাজ্যজুড়ে করোনা সংক্রমণ ক্রমশ বেড়েই চলেছে। ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণের মাঝেই করোনার টিকাকরন শুরু হয়ে গিয়েছে। এখন করোনার টিকাকরন কেন্দ্র কোথায় আছে এই নিয়ে সাধারণ মানুষের মধ্যে নানা রকম বিভ্রান্তি কাজ করে থাকে। সাধারণ মানুষের মধ্যে করোনার টিকা সংক্রান্ত এই বিভ্রান্তি কাটাতেই হোয়াটসঅ্যাপ কে ব্যবহার করা হচ্ছে। করোনা টিকা কেন্দ্রের যাবতীয় তথ্য এইবার হোয়াটসঅ্যাপের মাধ্যমেই জানা যাবে।

ভারতে করোনা সংক্রমণ যে হারে বাড়ছে তার সাথে পাল্লা দিতে গেলে মানুষের দ্রুত টিকাকরণ করা প্রয়োজন। আর এই টিকাকরণ তখনই সম্ভব হবে যখন মানুষ টিকা সংক্রান্ত যাবতীয় তথ্য হাতের কাছে পেয়ে যাবেন। সেই কারণেই হোয়াটসঅ্যাপ করোনাকালে এই নতুন পরিষেবা দেবে বলেও জানা গিয়েছে।

নতুন এই পরিষেবায় হোয়াটসঅ্যাপের করোনা হেল্প ডেস্কে গিয়ে টিকাকরণ কেন্দ্র সংক্রান্ত প্রশ্ন করলেই যাবতীয় তথ্য চ্যাটের মাধ্যমে দিয়ে দেওয়া হবে। এর ফলে সাধারণ মানুষের ঝক্কি যেমন কমবে, তেমনি তাদের বাড়ির বাইরে গিয়ে তথ্য জানতে হবে না তারফলে সংক্রমন‌ও এড়ানো সম্ভব হবে।

গত রবিবারই ভারত সরকারের ‘মাই গভারমেন্ট অফ ইন্ডিয়া’হোয়াটস অ্যাপ এর এই নতুন পরিষেবা সম্পর্কে জানিয়েছেন। এছাড়া উইল ক্যাথকার্ট নামের হোয়াটসঅ্যাপের একজন কর্তাও টুইটারে সমগ্র বিষয় জানিয়ে লেখেন, “ভারতে আমার বন্ধুরা এই মুহূর্তে যে পরিস্থিতির মধ্য দিয়ে চলেছেন তা নিয়ে আমরা চিন্তিত।

যারা এই সময়ে ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে এগিয়ে আসছেন তাদের কাছে আমরা কৃতজ্ঞ। অতিমারিকে রুখতে বিভিন্ন ছাত্র সংগঠনের সঙ্গে একসঙ্গে কাজ করছি আমরাও। মাই গভর্নমেন্ট অফ ইন্ডিয়া তার মধ্যে অন্যতম।”

উল্লেখ্য হোয়াটসঅ্যাপের তরফে করোনা হেল্প ডেক্সের এই পরিষেবা গত বছর থেকেই চালু হয়েছিল,তিন কোটির ও বেশি ব্যবহারকারী যার দ্বারা উপকৃত হয়েছেন, তবে সম্প্রতি যে নতুন সংস্করণ এসেছে তাতে টিকাকরণ কেন্দ্র সংক্রান্ত তথ্য পাওয়া যাবে,যা আগে পাওয়া যেত না।

কীভাবে মিলবে এই পরিষেবা?

এই পরিষেবা পেতে গেলে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীকে একটি নাম্বার ফোনে সেভ করতে হবে তারপর ইংরেজি হরফে ‘নমস্তে’, ‘হ্যালো’ বা ‘হাই’ লিখলেই একটি চ্যাট রোবট টিকাকরণ সংক্রান্ত যাবতীয় দরকারি প্রশ্নের উত্তর চোখের সামনে নিয়ে হাজির করবে।

ব্যবহারকারীকে কী কী তথ্য প্রদান করতে হবে?

নিজের টিকাকরণ কেন্দ্র সম্পর্কে খোঁজ নিতে গেলে শুধুমাত্র নিজের পিন কোড দিতে হবে তাহলেই সব তথ্য চলে আসবে হাতের মুঠোয়। নম্বরটি হলো +৯১৯০১৩১৫১৫১৫ এছাড়াও নিচের এই লিঙ্কে ক্লিক করে আপনি টিকাকরণ কেন্দ্রের যাবতীয় তথ্য পেতে পারেন। লিংক- wa.me/919013151515