ব্যাঙ্ক থেকে ATM : ১ মার্চ থেকে বদলে গেল একাধিক নিয়ম

১ লা মার্চ থেকে দৈনন্দিন জীবনে কিছু বদল আসতে চলেছে। ব্যাঙ্ক ও টাকা লেনদেন সংক্রান্ত এই সমস্ত জরুরি নিয়ম বদলাতে চলেছে৷ আগে থেকেই জেনে রাখুন এই বদল সংক্রান্ত বিষয়ে না হলে পড়তে হবে বড়সড় সমস্যায় ৷

১। রান্নার গ্যাসের দাম পরিবর্তন :- দিন পাঁচেক আগেই বেড়েছিল। রবিবার মধ্যরাতে ফের ২৫ বাড়ল রান্নার গ্যাসের দাম। ১ মার্চ থেকে কার্যকর হবে এই দর। অর্থাৎ এবার গ্যাস কিনতে আমজনতাকে খরচ করতে হবে ৮৪৫.৫০ টাকা। জানা গিয়েছে, বাড়ির পাশাপাশি হোটেল, রেস্তরাঁয় ব্যবহারের সিলিন্ডার অর্থাৎ বাণিজ্যিক গ্যাসের দামও বেড়েছে। ৯৭. ৫০ টাকা বেড়ে গ্যাসের নতুন দাম হয়েছে ১৬৮১.৫০ টাকা। তবে ভর্তুকি কতটাকা মিলবে তা জানা যায়নি।

bank-of-baroda

২। বদলে যাচ্ছে IFSC কোড :- ব্যাঙ্ক অফ বরোদা (Bank of Baroda) একটি নিয়ম চালু করতে চলেছে মার্চ মাসের প্রথম তারিখ থেকে ই যার ফলে বিজয়া ব্যাঙ্ক ও দেনা ব্যাঙ্ক এর IFSC কোড বদলাতে চলেছে। আসলে  ঐ দুটি ব্যাঙ্ক মার্জার হওয়ার ফলে ১ মার্চ থেকে ই পুরোনো  IFSC কোড বদলে নতুন IFSC কোড আসবে। ব্যাঙ্ক অফ বরোদা আরো জানিয়েছে যে ৩১ মার্চ ২০২১ এর মধ্যেই গ্রাহকদের MICR কোড দেওয়া চেকবুক দিয়ে দেওয়া হবে।

PNB Kolkata Branch

অন্যদিকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সাথে ওরিয়েন্টাল ব্যাঙ্ক ও ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মার্জারের পর পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ও IFSC কোড বদলাতে চলেছে। এই ব্যাঙ্কের  পুরোনো চেকবুক    এবং MICR  ও বদলে যাবে একসাথে। পুরোনো কোডটি ৩১ এ মার্চ অবধি ব্যবহার করা যাবে তবে তার আগেই গ্রাহকদের নতুন কোড নিয়ে নেওয়ার কথা জানানো হয়েছে।

৩। চালু হচ্ছে স্পেশাল ট্রেন :- ১ মার্চ থেকে কতগুলো স্পেশাল ট্রেন চালু হতে শুরু করবে। দিল্লি,মধ্যপ্রদেশ, মুম্বই সহ পশ্চিম রেলের বিভিন্ন রুটে নতুন ২২ টি ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অবশ্য ইতিমধ্যেই কিছু ট্রেন চালু হয়ে গেছে।বাকিগুলো ১ লা মার্চ থেকে চালু হবে। এই স্পেশাল ট্রেন গুলি চালু হওয়ার পরে বিহার ও উত্তরপ্রদেশের বাসিন্দারা বিশেষ করে উপকৃত হবেন।

৪। SBI গ্রাহকদের জন্য KYC বাধ্যতামূলক :- ১ মার্চ থেকে SBI গ্রাহকদের তাদের অ্যাকাউন্টগুলি সচল রাখতে চাইলে KYC করা বাধ্যতামূলক হয়ে যাবে।

৫। ২০০০ টাকার নোট আর মিলবে না :- ১ মার্চ থেকে Indian Bank-এর  ATM থেকে ২০০০ টাকার নোট আর মিলবে না।

৬। আর বিনা মূল্যে FASTag মিলবে না :- ১ মার্চ থেকে টোল প্লাজায় আর বিনা মূল্যে FASTag মিলবে না। FASTag এ বার ১০০ টাকায় কিনতে হবে।