১লা জুলাই থেকে বদলে যাচ্ছে ব্যাঙ্কের একাধিক নিয়ম, জানুন নতুন নিয়ম

134515

দেশে লকডাউন চলাকালীন ব্যাঙ্কিং পরিষেবায় সাধারণ মানুষের সুবিধার্থে বেশ কিছু পরিবর্তন আনা হয়। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বেশ কিছু ঘোষণার মাধ্যমে এই সকল পরিবর্তন আনার কথা জানান। আর এই সকল পরিবর্তনের শেষ সময়সীমা শেষ হতে চলেছে আগামী ৩০ শে জুন।

পরিবর্তনের মেয়াদ নতুন করে দীর্ঘায়িত করার কোনো রকম ঘোষণা সরকারিভাবে না থাকায় ধরেই নেওয়া হচ্ছে সুবিধাজনক নিয়মগুলি শেষ হচ্ছে নির্ধারিত দিনেই। সুতরাং ১লা জুলাই থেকে লকডাউন চলাকালীন আনা সুবিধাজনক পরিবর্তনগুলি আবার আগের মত হতে চলেছে।

নতুন কোনো ঘোষণা না হলে যেসকল পরিষেবায় পরিবর্তন হতে চলেছে তা হল এটিএম থেকে টাকা তোলার নিয়মে পরিবর্তন, পরিবর্তন হতে চলেছে লোন মোরাটোরিয়ামের ক্ষেত্রে, এছাড়াও পরিবর্তন হতে চলেছে সেভিংস অ্যাকাউন্টে সর্বনিম্ন ব্যালেন্স রাখার ক্ষেত্রে। সুতরাং এই সকল নিয়মগুলি জেনে না রাখলে যেকোনো গ্রাহকেরই আর্থিক ক্ষতির সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে।

HDFC deploys mobile ATMs during coronavirus lockdown

এটিএম থেকে টাকা তোলার নিয়ম :- লকডাউন চলাকালীন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দেশের সাধারণ মানুষদের হাতে নগদ অর্থের জোগানে যেন কোন রকম অসুবিধা না হয় তার জন্য এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে জানিয়েছিলেন, গ্রাহকরা যতবার খুশি এটিএম থেকে টাকা তুলতে পারেন। এর জন্য আলাদা করে কোনরকম চার্জ করা হবে না।

আরও পড়ুন :- ATM না ছুঁয়েই তোলা যাবে টাকা, জেনে নিন পদ্ধতি

এর আগে এটিএম থেকে নির্দিষ্ট বারের বেশি টাকা তোলা হলে চার্জ করা হতো। আর জুন মাস শেষ হওয়ার আগে নতুন করে যদি কোন সরকারি ঘোষণা না হয় তাহলে ১লা জুলাই থেকে ফিরতে চলেছে সেই পুরাতন নিয়মই। কারণ এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে নিয়মের শিথিলতার শেষ সময়সীমা ৩০ শে জুন।

লকডাউনে ATM জালিয়াতি রুখতে মেনে চলুন SBI-এর ১০টি টিপস

সেভিংস অ্যাকাউন্টের মিনিমাম ব্যালেন্স :- লকডাউন চলাকালীন সেভিংস অ্যাকাউন্টে মিনিমাম ব্যালেন্স রাখার ক্ষেত্রেও নিয়মে শিথিলতা আনা হয়েছিল। আর এই শিথিলতার মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩০ শে জুন। সুতরাং ১লা জুলাই থেকে আগের মতই গ্রাহকদের সেভিংস অ্যাকাউন্টে মিনিমাম ব্যালেন্স রাখতে হবে। অন্যথায় জরিমানার শিকার হতে হবে গ্রাহকদের।

আরও পড়ুন :- মিসড কল করেই জেনে নিন অ্যাকাউন্ট ব্যালান্স, রইলো সব ব্যাঙ্কের নম্বর

লোন মোরাটোরিয়াম :- যে সকল গ্রাহকদের ব্যাঙ্ক মারফত লোন রয়েছে তাদের জন্য লকডাউন চলাকালীন বেশ কিছু সুবিধার কথা ঘোষণা করা হয় কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফ থেকে। তবে এই সকল সুবিধাও শেষ হতে চলেছে আগামী ৩০ শে জুন। অর্থাৎ জুলাই মাস থেকে লোনকারীদের নির্দিষ্ট সময়ে লোনের টাকা জমা করতে হবে।

HDFC deploys mobile ATMs during coronavirus lockdown

সেভিংস অ্যাকাউন্টে সুদের হার :- ১লা জুলাই থেকে বেশ পিএনবি ব্যাঙ্ক তাদের সেভিংস অ্যাকাউন্টের সুদের হার কমাতে চলেছে। সুদের হার ০.৫০ শতাংশ কমিয়ে সর্বাধিক ৩.২৫ শতাংশ করতে চলেছে। এর আগে কোটাক মাহিন্দ্রা এবং স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমিয়েছে।