কেউ পাসওয়ার্ড জানলেও খুলবে না আপনার ফেসবুক অ্যাকাউন্ট, কৌশলটি জেনে নিন

আমাদের দৈনন্দিন জীবনের একটা অংশ হয়ে উঠেছে ফেসবুক। তবে অনেক সময় দেখা যায় কারুর ফেসবুকের পাসওয়ার্ড অন্য কেউ জেনে ফেলেছেন। আপনার ক্ষেত্রেও এরকম হতে পারে যে আপনার পাসওয়ার্ড অন্য কেউ জেনে গেছেন বা আন্দাজ করে ফেলেছেন।

সেক্ষেত্রে অনেকেই ভাববেন ফেসবুক পাসওয়ার্ড বদল করে নেওয়ার কথা ভাববেন।তবে পাসওয়ার্ড বদল ছাড়া অন্য উপায়ও আছে যাতে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে পারবেন।

এমন একটি উপায় আছে যেখানে অন্য কেউ আপনার ফেসবুক পাসওয়ার্ড জেনে গেলেও আপনার ফেসবুক অ্যাকাউন্ট কাজে লাগাতে পারবে না। কিভাবে তা করা যাবে তা ধাপে ধাপে নীচে আলোচনা করা হলো।

প্রথমে আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগ ইন করে হোম অপশনে Account Settings এ ক্লিক করতে হবে। সেখানে Notification-এ ক্লিক করে একটি Option দেখাব Text Massage। সেটিকে চালু করতে হবে। সেখানে মোবাইল নম্বর নথিভুক্ত করার একটি অপশন পাওয়া যাবে, সেখানে মোবাইল নম্বর লিখে  Continue এ ক্লিক করতে হবে।

এরপর আপনার মোবাইলে একটি কোড আসবে যেটিকে নির্দিষ্ট স্থানে লিখতে হবে। Submit Code-এ ক্লিক করে Close-এ ক্লিক করুন। এবার ওখান থেকে বেরিয়ে Login Notifications-এর ডানদিকে দেখতে পাওয়া mail এবং Text message বক্সে ক্লিক করে সেটাকে নির্বাচিত করে সেভ করতে হবে।

এর পর ফেসবুক থেকে আপনার ইমেল আইডি তে একটি কোড পাঠানো হবে। একবার ফেসবুক লগ আউট করে ফের লগ অন করুন। সেখানে একটি নতুন পেজ খুলবে যার নাম Name New Device। সেখানে Device name বক্সে আপনার ডিভাইসের নাম লিখতে হবে এবং তারপর Save Device-এ ।

Jio-র ইন্টারনেট স্পিড ৩ গুণ বাড়িয়ে নিন এইভাবে

এবার Login Notifications-এর ডান পাশ থেকে edit-এ ক্লিক করে E-mail এবং Text message বক্সে টিক দিয়ে নির্বাচিত করে Save করুন। এতে ইমেলে একটি কোড পাঠাবে Facebook। এ বার ফেসবুক থেকে লগআউট করে ফের ফেসবুকে লগ ইন করতে হবে। দেখবেন Name New Device নামে একটি পেজ খুলেছে। সেখানে Device name বক্সে আপনার ডিভাইসের নাম লিখে Save Device-এ ক্লিক করতে হবে।

কীভাবে চেক লিখতে হয়, জানুন চেক লেখার সঠিক নিয়ম 

ব্যাস নিশ্চিন্ত! এবার আপনার কম্পিউটার বা মোবাইল ডিভাইস ছাড়া অন্য কেউ কোথাও থেকে আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগ অন করতে পারবেনা। অন্য কেউ লগ ইন করতে গেলে আপনার ডিভাইসে একটি কোড যাবে। যতক্ষণ না সেই কোড দেওয়া হবে আপনার ফেসবুক অ্যাকাউন্ট খুলতে না।