করোনা নিয়ে গুজব আটকাতে বাজারে এল নতুন ওয়েবসাইট

engineer-from-kolkata-made-a-website-to-prevent-fake-messages-on-coronavirus

সারা পৃথিবী জুড়ে একদিকে করোনা ভাইরাস সংক্রমণ যখন মহামারীর রূপ নিয়েছে অন্যদিকে ঠিক তখনই করোনাভাইরাস নিয়ে একাধিক গুজব খবর আসার অভিযোগ উঠে আসছে। ইতিমধ্যেই করোনা ভাইরাস সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO) ইতিমধ্যেই নির্দিষ্ট কিছু গাইডলাইন দিয়েছে।

কিন্তু তা সত্বেও করোনা নিয়ে গুজব তথ্য আটকানো যাচ্ছে না। করোনা ভাইরাস নিয়ে তৈরি হচ্ছে নানা গুজব খবর, আবার প্রচারও ঘটছে তার, স্বাভাবিক ভাবেই যারা প্রচার করছে, তারা তো আর জানে না, সেটা সত্যি না মিথ্যে। তাই গুজব তথ্য থেকে বাঁচতে, সঠিক তথ্য ও খবর দেওয়ার জন্য এক বাঙালি ইঞ্জিনিয়ার তৈরি করলেন একটি ওয়েবসাইট।

এই ওয়েব সাইট টি হলো www.denguebot.in । এবার আপনি ভাববেন, এতো ডেঙ্গুর জন্য বানানো ওয়েবসাইট। ঠিকই ধরেছেন। ডেঙ্গুু নিয়ে সচেতনতা মূলক কাজ করার জন্যই এই ওয়েবসাইটটি গত বছর থেকে ব্যবহার করা হচ্ছে। ডেঙ্গু সম্পর্কে এ রাজ্যের কোন মানুষের কিছুুু জানার থাকলে এই ওয়েবসাইটে সার্চ করলেই তার উত্তর পাচ্ছিলেন।

বাড়িতে বসেই হবে করোনা টেস্ট, নাম নথিভুক্ত হবে Online-এ

কিন্তু ইদানিং করোনাভাইরাস নিয়ে প্রচার এর প্রয়োজনীয়তা বুঝতে পেরে তাদের তৈরি করা ওয়েবসাইটটিকে আবার নতুনভাবে সাজালেন আইআইটি প্রাক্তনী শৌভ মজুমদার। মূলত করোনা ভাইরাস কি, এর উপসর্গ, কি কি কারণে করোনাভাইরাসের সংক্রমন ঘটতে পারে, এই সব প্রশ্নের বিস্তারিত উত্তর যে কেউই পেয়ে যেতে পারেন এই ওয়েবসাইট মারফত।

এই প্রসঙ্গে শৌভ মজুমদার বলেন “মূলত এই ওয়েবসাইটটি তৈরির ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করা হয়েছে। এই ওয়েবসাইটের মাধ্যমে যেকোনো ব্যাক্তি কোনো তথ্য জানতে চাইলে কোন ভুল তথ্য উত্তর হিসেবে দেওয়া হবে না।” বিশেষত রোবটিক্স ইঞ্জিনিয়ারিং এর সাহায্যে যে কেউ এই ওয়েবসাইটে ঢুকে প্রশ্ন করলে কম্পিউটারের অন্যপ্রান্ত থেকে তিনি তার প্রশ্নের উত্তর মানুষের কণ্ঠস্বরেই পেয়ে যাবেন।

জ্বর সর্দি গলাব্যাথা নয়, করোনা সংক্রমনে দেখা যাচ্ছে ৫টি নতুন লক্ষণ

বর্তমানে এই ওয়েবসাইটে শুধুমাত্র ইংলিশে উত্তর পাওয়া গেলেও খুব শীঘ্রই বাংলাতেও প্রশ্ন করে করনা সম্পর্কিত যাবতীয় উত্তর পেয়ে যাবেন সাধারণ মানুষ, আশাবাদী খড়গপুর আইআইটি থেকে পাস করা কম্পিউটার সায়েন্সের ইঞ্জিনিয়ার শৌভ মজুমদার।