কোন ইমোজির মানে কি, কোনটি কখন ব্যবহার করতে হয়

কোন ইমোজির মানে কি, জেনেশুনে না পাঠিয়ে আপনি চরম বোকামো করছেন

সোশ্যাল মিডিয়ার এই যুগে ছোট ছোট টেক্সট মেসেজ করতে অভ্যস্ত হয়ে পড়েছে মানুষ। হাসি, কান্না, দুঃখ, আনন্দের বহিঃপ্রকাশ করতে কাজে লাগে ইমোজি। এই অত্যন্ত দরকারী ইমোজির ব্যবহারের গুরুত্ব এতটাই বেশি যে ১৭ জুলাই বিশ্ব ইমোজি দিবস হিসেবে পালন করা হয়। তবে এত গুরুত্বপূর্ণ জিনিসের ব্যবহার আবার অনেকেই জানেন না!

সম্প্রতি ইমোজির ব্যবহার (Uses Of Emojis) নিয়ে একটি সমীক্ষা হয়েছিল। যেখানে ভারতে কোন ইমোজি সবথেকে বেশি ব্যবহৃত হয় এবং ভারতীয়রা কোন ইমোজির ব্যবহার জানেন না তা জানা গিয়েছে। চলুন জেনে নেওয়া যাক ভারতে সবথেকে বেশি কোন কোন ইমোজি ব্যবহার করা হয়?

হাউমাউ করে কান্নার ইমোজি 😭 : অল্প দুঃখ, বেশি দুঃখ আবার ব্যঙ্গ করতে গিয়েও ভারতীয়রা এই ইমোজি ব্যবহার করেন।

আনন্দের কান্নার ইমোজি 😂 : খুব বেশি আনন্দ হলে এই ইমোজি ব্যবহার করা হয়। এমন কোনও এক পরিস্থিতি, যেখানে হাসতে হাসতে চোখ দিয়ে জল বেরিয়ে আসছে, সেই ক্ষেত্রে এই ইমোজির ব্যবহার হয়।

লাল হার্ট ইমোজি ❤️ : ভালোবাসার বহিঃপ্রকাশ হিসেবে বা কারও প্রশংসা করতে হলে এই ইমোজির ব্যবহার হয়।

মুখ ভার করা ইমোজি ☹️ : এই ইমোজি সাধারণত দুঃখ বোঝাতে ব্যবহার করা হয়। তবে অনেকে আবার সহমর্মিতা বোঝানোর জন্যেও এর ব্যবহার করে থাকেন।

হেসে গড়াগড়ি খাওয়ার ইমোজি 🤣 : যখন খুব বেশি আনন্দ হয় তখন এরকম উল্টানো হাসির ইমোজি ব্যবহার করা হয়। আবার কাউকে বিদ্রুপ করতেও এই ইমোজির ব্যবহার হয়।

এ তো গেল ভারতীয়রা যে সমস্ত ইমোজি সবথেকে বেশি ব্যবহার করেন তার তালিকা। তবে এমন কিছু ইমোজি আছে যার ব্যবহার জানেন না ভারতীয়রা। প্রধানত তিনটি ইমোজির ব্যবহার সম্পর্কে ৩৬ শতাংশ মানুষ নিশ্চিত নন। এর মধ্যে রয়েছে যেমন –

হাউমাউ করে কান্নার ইমোজি 😭 : সব থেকে মজার কথা হলো ভারতে যে ইমোজি সবথেকে বেশি ব্যবহার করা হয়, সেটা নিয়েই এখানকার মানুষ সব থেকে বেশি দ্বিধাদ্বন্দ্বে ভোগেন। অনেকে বুঝে উঠতে পারেন না এই ইমোজি কী অর্থে ব্যবহার করা হচ্ছে।

এক চোখ বন্ধ করে চুম্বনের ইমোজি😘 : এটির ব্যবহার অনেকেই বোঝেন না। কেউ কেউ চুম্বন অর্থে, কেউ কেউ মজার অর্থে এই ইমোজি ব্যবহার করেন।

পিচ ফলের ইমোজি : এটা কি ফল সেটা অনেকেই জানেন না। অনেকে এর ব্যবহার বুঝতে পারেন না। কেন এর প্রয়োগ হয় জানেন না।