দো-পেঁয়াজ থেকে পকোড়া, ডিমের ৪ পদ পাতে থাকলে মাছ-মাংস লাগবে না

খেতে মজা বানাতেও সোজা, রইল ডিমের ৪টি সুস্বাদু রান্নার রেসিপি

Egg Curry Recipe

মাছ-মাংস ছাড়াও অনেক বাঙালিই ডিম খেতে বেশ পছন্দ করেন। ডিম খেতে যেমন সুস্বাদু, তেমন বানাতেও সোজা। আবার শরীরের জন্যেও ভীষণ উপকারী ডিম। আজ এই প্রতিবেদনে রইল ডিম রান্না করার সবথেকে সোজা কিছু রেসিপি। এখানে রইল ডিমের দো-পেঁয়াজা (Egg Do Peaza), ডিমের পকোড়া (Egg Pakora), পুর ভরা ডিম (Staffed Egg) এবং টমেটো অমলেটের (Tomato Omlette) ৪টি ভীষণ সুস্বাদু এবং সহজ রেসিপি (4 easy and tasty recipes with egg)। চট করে শিখে নিন রান্নাগুলো।

ডিমের দো-পেঁয়াজা (Egg Do Peaza) : ডিমের দো-পেঁয়াজা বানানোর জন্য প্রয়োজন ডিম, আধ কাপ পেঁয়াজ কুচি, এক চা চামচ হলুদ গুঁড়ো, অর্ধেক চা চামচ আদা বাটা ও গোলমরিচ গুঁড়ো, ৬টি কাঁচা লঙ্কা, এক চা চামচ ধনেপাতা, নুন ও তেল। রান্নার জন্য প্রথমে ডিম সেদ্ধ করে নিতে হবে। এবার পেঁয়াজ কুচিয়ে তার মধ্যে আগে থেকেই গুঁড়ো মশলা এবং নুন মাখিয়ে রাখুন। তারপর তেল গরম করে পেঁয়াজ দিয়ে নেড়ে নিন। পেঁয়াজ নরম হলে আধ কাপ পরিমাণ জল দিন এবং গোটা ডিম দিয়ে ফুটিয়ে নিন। সবশেষে গোটা কাঁচা লঙ্কা এবং ধনেপাতা উপর থেকে ছড়িয়ে নামিয়ে নিন।

egg pakora

ডিম টমেটোর পকোড়া (Egg Tomato Pakora) : শীতের দিনে বিকেলে জলখাবারে কিংবা স্কুল বা অফিসের জলখাবারের জন্য অনায়াসে বানিয়ে নিয়ে যেতে পারেন ডিম টমেটোর পকোড়া। এর জন্য প্রয়োজন হবে ২টি টমেটো, ১ কাপ চালের গুঁড়ো,৩টি কাঁচা লঙ্কা, ২টি ডিম, ১টি পেঁয়াজ, ধনেপাতা কুচি, হলুদ গুঁড়ো, আধ চা চামচ বেকিং পাউডার তেল এবং নুন।

রান্নার জন্য প্রথমে টমেটো এবং পেঁয়াজ কুচিয়ে নিন। তারপর এরমধ্যে ডিম ফেটিয়ে নিন। তারপর চালের গুঁড়ো এবং ধনেপাতা কুচি মিশিয়ে নিতে হবে। সবশেষে হলুদ গুঁড়ো, নুন এবং বেকিং পাউডার মিশিয়ে নিন। এবার তেল গরম করে হাতার মাধ্যমে ডিমের গোলা তুলে গরম তেলে লাল করে ভেজে নিন। গরম থাকতে থাকতে এই পকোড়া খেতে দারুণ লাগে।

পুরভরা ডিম (Staffed Egg) : উপকরণ হিসেবে লাগবে ২টো ডিম, ১০০ গ্রাম সেদ্ধ কড়াইশুঁটি, ২টো ক্যাপসিকাম, ধনেপাতা কুচি, ২টো টমেটো, ১ চা চামচ লঙ্কার গুঁড়ো, তেল এবং নুন। প্রথমে সেদ্ধ ডিম থেকে কুসুম বের করে নিয়ে একটি পাত্রের মধ্যে কুসুম, কড়াইশুঁটি সেদ্ধ, নুন, লঙ্কা, ধনেপাতা কুচি ভাল করে মেখে নিন। তারপর সামান্য তেল মিশিয়ে ডিমের মধ্যে এই পুর ভরে নিন। এবার তেলের মধ্যে টমেটো ও ক্যাপসিকাম কুচি ও সামান্য নুন দিয়ে নেড়েচেড়ে পুর ভরা ডিম এর মধ্যে দিয়ে দিন। লালচে রং ধরা পর্যন্ত কষিয়ে নিয়ে নামিয়ে নিন।

টমেটো ওমলেট (Tomato Omlette) : ২টো ডিম, ১ টেবিল চামচ তেল, ১ টেবিল চামচ টমেটো কুচি, ১টি পেঁয়াজ কুচি, ১টি কাঁচা লঙ্কা কুচি, ২ চা চামচ ধনে পাতা কুচি এবং সামান্য নুন। প্রথমে পেঁয়াজ, কাঁচালঙ্কা, ধনেপাতা কুচি এবং নুন একসঙ্গে মিশিয়ে তার মধ্যে ডিম ফেটিয়ে নিন। তেল গরম করে এই ফেটানো ডিম ভাল করে ঘুরিয়ে ঘুরিয়ে ছড়িয়ে দিন। গ্যাসের আঁচ কম রেখে উপর থেকে টমেটো ছড়িয়ে দিতে হবে। ডিমের নিচের অংশে হালকা বাদামি রঙ ধরলে মুড়ে নামিয়ে নিতে হবে।