সস্তা সুজির খাস্তা পিঠা, ১০ মিনিটে শুধু সুজি দিয়ে বানান মুচমুচে এই জলখাবার, রইল রেসিপি

খেতে মজা বানাতেও সোজা, ১০ মিনিটে সুজি দিয়ে এইভাবে বানান মুচমুচে বিস্কুট পিঠা

Easy To Make Sujir Biscuit Pitha Recipe In Bengali Style

বিকেলের চায়ের সঙ্গে টা না পেলে বাঙালির হালকা খিদেটা ঠিক মিটতে চায় না। জলখাবারে রোজ রোজ তেল মশলাদার খাবার খেলে শরীরের সমস্যাও দেখা দেয়। বিশেষ করে বাচ্চারা রোজ রোজ একঘেয়ে খাবার খেতে চায় না। বাচ্চা থেকে বুড়ো সকলের ভাল লাগবে এরকম একটি মজাদার খাস্তা জলখাবারের রেসিপি রইল আজকের এই প্রতিবেদনে। শিখে নিন সুজির বিস্কুট পিঠা (Sujir Biscuit Pitha) তৈরির রেসিপি।

সুজির বিস্কুট পিঠা তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ : এই রেসিপি জন্য প্রয়োজন পড়বে একটি ডিম, এক কাপ পরিমাণ সুজি, ১/৪ কাপ পরিমাণ চিনি, ২ টেবিল চামচ গুঁড়ো দুধ, অল্প পরিমাণ লবণ এবং তেল।

সুজির বিস্কুট পিঠা বানানোর পদ্ধতি : একটা বাটির মধ্যে প্রথমে ডিম ভেঙে নিয়ে তার মধ্যে অল্প লবণ মিশিয়ে নিন। এবার এর মধ্যে প্রয়োজন অনুসারে চিনি দিয়ে দিন। তারপর চামচের সাহায্যে খুব ভাল করে এই মিশ্রণটা ফেটিয়ে নিন। মিশ্রণটা ফ্লাফি হয়ে আসা পর্যন্ত ক্রমাগত ফেটিয়ে নিতে হবে।

এবার চিনি গলে গেলে তার মধ্যে সুজি ও গুঁড়ো দুধ মিশিয়ে খুব ভাল করে আবার মিশিয়ে নিন। তারপর মিশ্রণটা ৫ মিনিটের জন্য রেখে দিন। এতে কিছুটা শক্ত হয়ে আসবে। এবার হাতে একটু তেল লাগিয়ে নিয়ে সুজির এই মিশ্রণ থেকে অল্প অল্প করে নিয়ে বিস্কুটের আকারে বানিয়ে নিন। তারপর কড়াইতে তেল গরম করে বিস্কুটগুলো অল্প আঁচে ভেজে নিন।

বিস্কুটগুলো এমন ভাবে ভেজে নিতে হবে যাতে উপরের অংশ মুচমুচে হয়ে আসে। এবার সুজির বিস্কুট যখন ব্রাউন হয়ে আসবে তখন কড়াই থেকে তুলে টিস্যু পেপারে বাকি তেলটা শুষে নিন। ব্যস এবার রেডি হয়ে গেল সুজির বিস্কুট পিঠা। আপনি চাইলে এটাকে সংরক্ষণ করেও রাখতে পারবেন।

এই পিঠা একবার বানিয়ে ১০ থেকে ১৫ দিনের জন্য সংরক্ষণ করে রাখা যায়। তবে তার জন্য এয়ারটাইট বাক্সের মধ্যে ভরে রাখতে হবে। বিকেলের জলখাবারে কিংবা স্কুল বা অফিসের টিফিনে রাখতে পারেন এই খাবার। বাচ্চা-বুড়ো সকলেই মজা করে খাবে সুজির এই বিস্কুট পিঠা।