ষষ্ঠী থেকে দশমী, বোধন-অঞ্জলি থেকে বিসর্জন, জেনে নিন দুর্গাপুজোর সম্পূর্ণ নির্ঘণ্ট

Durga Puja 2023 Timing & Fixture : অঞ্জলী, সন্ধিপুজো থেকে বলিদান! জেনে নিন এই বছরের দুর্গা পুজোর সম্পূর্ণ নির্ঘণ্ট

আগমনীর বার্তায় মুখর প্রকৃতি। বর্ষার শ‍্যাওলা সরিয়ে রঙ চরছে ঠাকুর দালানে। এই উৎসবের জন্য সারা বছর ধরে অপেক্ষা করে থাকেন সকলেই। ইতিমধ্যেই এই পুজোর প্রস্তুতি তুঙ্গে (Durga Puja 2023)। অনেক জায়গায় তো প্যান্ডেলে প্যান্ডেলে ঠাকুর দেখাও শুরু হয়ে গেছে। কিন্তু পুজোর এই কদিনের মধ্যে সবথেকে অষ্টমী (Maha Nabami Time Fixture) আর নবমীর দিনটিকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। চলুন জেনে নিই ষষ্ঠী থেকে দশমী, বোধন-অঞ্জলি থেকে বিসর্জন, দুর্গাপুজোর সম্পূর্ণ নির্ঘণ্ট (Durga Puja 2023 Timing & Fixture)।

ভাদ্র শেষে আশ্বিন মাসে শুক্লপক্ষ থেকেই শুরু হই দেবীপক্ষ। কালিকা পুরাণ ও বৃহদ্ধর্ম পুরাণ মতে, শ্রীরাম ও রাবণের তুমুল যুদ্ধের সময় এই শরতেই দেবী দুর্গাকে আরাধনা করা হয়। এই দুই পুরাণেই উল্লেখ রয়েছে, যুদ্ধে রামকে সাহায্য করা জন্য ব্রহ্মা ও মহাদেব দুর্গার বোধন ও পুজো করেছিলেন। তবে তন্ত্রশাস্ত্র মতে, সকল স্থানই হল দেবী দুর্গার, সকল সময়ই হল দুর্গাপুজোর। প্রথা অনুযায়ী, প্রতি বছর দুর্গার আগমন ও গমন হয় আলাদা আলাদা বাহনে চড়ে। তাই নিয়ম অনুসারে, এবছর দেবী দুর্গার আগমন হবে গজের উপর চড়ে। আর পায়ে হেঁটে প্রস্থান।

According To Vastu These 5 Things You Should Remove From House Before Durgapuja

এই বছরে ২০ অক্টোবর শুক্রবার মহাষষ্ঠীতে হবে দেবী দুর্গার বোধন। ২১ অক্টোবর মহাসপ্তমী থেকে সব রীতি রেওয়াজ মেনে পুরোদমে শুরু হয়ে যাবে দুর্গাপুজো। ২২ অক্টোবর হবে মহা অষ্টমী। আর ২৩ অক্টোবর নবমী। তারপরেই ২৪ অক্টোবর মায়ের বিদায় পর্ব শুরু। মহাষ্টমী তিথি শুরু হবে ২১ অক্টোবর রাত ৯টা ৫৩ মিনিট থেকে এবং শেষ হবে ২২ অক্টোবর সন্ধ্যা ৭টা ৫৮ মিনিটে। আর কুমারী পুজো ও সন্ধি পুজো করতে হবে এই সময়ের মধ্যে সন্ধি পুজো শুরু সন্ধ্যা ৪টে ৫৪ মিনিটে এবং শেষ ভোর ৫টা ৪২ মিনিটে। বলিদান সেরে নিতে হবে সন্ধ্যা ৫টা ১৮ মিনিটের মধ্যে।

Durga Puja

অষ্টমীর মত মা দুর্গার নবমীর পুজো অত্যন্ত গুরত্বপূর্ণ। এই বছর নবমী তিথি পড়বে ২২ অক্টোবর সন্ধে ৭টা ৫৮ মিনিটে। আর এই তিথি থাকবে ২৩ অক্টোবর বিকেল ৫টা ৪৪ মিনিট পর্যন্ত। নবমীর পুজোর সময় শুরু হবে সকাল ৬.২৭ মিনিটে আর শেষ হবে ৭.৫১ মিনিটে। তবে অনেক জায়গায় অষ্টমীর বদলে নবমীর দিন ও কুমারী পুজোর রীতি আছে।

মহাষষ্ঠীর পুজোর শুভ সময়

ষষ্ঠী তিথি শুরু হবে ২০ অক্টোবর রাত ১২টা ৩১ মিনিট থেকে ষষ্ঠী তিথি শেষ ২০ অক্টোবর রাত ১১টা ২৪ মিনিটে বিল্ব নিমন্ত্রণ করবেন দুপুর ২ টো ৪৯ থেকে বিকেল ৫ টা ৮ মিনিট পর্যন্ত (২ ঘণ্টা ১৯ মিনিট)

আরও পড়ুন : মা দুর্গার জনপ্রিয় কয়েকটি নাম এবং তাদের অর্থ

মহাসপ্তমীর পুজোর শুভ সময়

সপ্তমী তিথি শুরু হবে ২০ অক্টোবর রাত ১১টা ২৪ মিনিট থেকে সপ্তমী তিথি শেষ ২১ অক্টোবর রাত ০৯টা ৫৩ মিনিটে এই সময়ের মধ্যেই কলা বউ স্নান ও নবপত্রিকা পুজো সারতে হবে আপনাকে

আরও পড়ুন : মা দুর্গার প্রতিমা বানাতে বেশ্যালয়ের মাটি লাগে কেন?

মহাঅষ্টমী পুজোর শুভ সময়

অষ্টমী তিথি শুরু হবে ২১ অক্টোবর রাত ০৯ টা ৫৩ মিনিট থেকে অষ্টমী তিথি শেষ ২২ অক্টোবর সন্ধ্যা ০৭ টা ৫৮ মিনিটে সন্ধি পুজো শুরু হবে বিকেল ৪ টে ৫৪ মিনিট থেকে সন্ধি পুজো শেষ হবে ভোরবেলা, ৫ টা ৪২ মিনিটে (১ ঘণ্টা ১৩ মিনিট)

আরও পড়ুন : দুর্গাপুজোর সঙ্গে জড়িয়ে থাকা এই ৯টি প্রথা সম্পর্কে অনেকেই জানেনা

মহানবমী পুজোর সময়

নবমী তিথি শুরু হবে ২২ অক্টোবর রাত ৭টা ৫৮ মিনিট থেকে নবমী তিথি শেষ হবে ২৩ অক্টোবর বিকেল ৫টা ৪৪ মিনিটে

আরও পড়ুন : দুর্গাপুজোর ফিতে কাটতে কোন টলিউড সেলিব্রিটি কত টাকা নেন?

বিজয়াদশমী তিথি শুরু

দশমী তিথি শুরু হবে ২৩ অক্টোবর বিকেল ৫টা ৪৪ মিনিট থেকে দশমী তিথি শেষ – ২৪ অক্টোবর বিকেল ৩ টে ১৪ মিনিটে পর্যন্ত তারপর মায়ের বিসর্জন, ভারাকান্ত মন, চোখে একরাশ জল নিয়ে মাকে বিদায় জানাতে হবে আমাদের, আবার এক বছরের অপেক্ষা।