কলকাতার রাস্তায় নামছে দোতলা বাস, ছবিতে দেখুন এই বাসের বিশেষত্ব

১৯২৬ সালে কলকাতার প্রথম দোতলা বাস চালু হয়েছিল। নানান সমস্যায় এই বাস বন্ধ হয়ে যায় ২০০৫ সালে। মঙ্গলবার ফের কলকাতার রাজপথে চাকা গড়াল দোতলা বাসের। নবান্ন থেকে দুটি Double Decker Bus-এর উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেখে নিন এই বাসের কিছু বিশেষত্ব।

Double Decker Bus in Kolkata

প্রায় দেড় দশক সময়ের পর কলকাতা (Kolkata) শহরের রাস্তায় নামতে চলেছে হুড খোলা দোতলা বাস (Double Decker Bus)।  দুটি হুড খোলা দোতলা বাসের উদ্বোধন করে ‘কলকাতা কানেক্ট-২০২০’ কর্মসূচির (Kolkata Connect 2020) সূচনা করেন মমতা ব্যানার্জি (Mamata Banerjee)।

শহরের ঐতিহ্যবাহী স্থানগুলি (Double Decker Bus in Kolkata) ঘুরিয়ে দেখাবে দুটি বাস। সঙ্গে সরকারি পরিষেবায় গঙ্গাবক্ষে যাত্রীদের আতিথেয়তার ব্যবস্থাও থাকবে। চেনা শহরের অজানা ইতিবাস সম্পর্কে জানতে পারবেন মানুষ।

এই বাসগুলো লন্ডনের হুড খোলা বাসের মতই দেখতে। লোকপ্রসার শিল্পীরা এই বাসে উঠে গান গাইবেন। এই বাসের মাধ্যমে শহরের বিভিন্ন ঐতিহ্যবাহী স্থানগুলোকে ঘুরিয়ে দেখানো হবে যাত্রীদের। বাস এবং হাউজ়বোট মিলিয়ে দু’ঘণ্টার সফর। প্রতিদিন দু’টি করে বাস চলবে।

তবে যাত্রীদের পছন্দ অনুসারে যাত্রাপথ পরিমার্জিত হতে পারে। বাস সফরের পর গঙ্গা বক্ষে পর্যটকদের আতিথেয়তার জন্য আছে হাউসবোটের ব্যবস্থাও।

পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম ৯০ লক্ষ টাকা খরচ করে বাস দুটি কিনেছে। এই বাসগুলি তৈরি করেছে জামশেদপুরের সংস্থা ‘বেবকো’। ধাপে ধাপে এরকম আরও ১০টি দোতলা বাস কিনতে পারে পরিবহণ দফতর (West Bengal Tourism Department)।

অত্যাধুনিক এই বাসে রয়েছে স্বয়ংক্রিয় দরজা, চওড়া সিঁড়ি, মেট্রোর মতো গন্তব্য–চিহ্নিত বোর্ড, প্যানিক বটন, সিসি টিভি ইত্যাদি। পুরনো ডবল ডেকার বাসগুলিতে দুটি দরজা থাকলেও এটিতে থাকছে কেবল একটি।

বাসের সময়সূচি ( Double Decker Bus Kolkata Timetable)

দিনে ২টি করে বাস চলবে যার প্রথমটি চলবে সকাল ১০:৩০  থেকে দুপুর ১:৩০ এর মধ্যে এবং দ্বিতীয়টি চলবে সকাল ১১:৩০ থেকে দুপুর ২ :৩০ পর্যন্ত।

বাসের রুট (Double Decker Bus Kolkata Route)

হুড খোলা বাসে করে যেসব জায়গা (Double Decker Bus in Kolkata Route) পর্যটকরা  ঘুরতে পারবেন সেগুলি হল

ভিক্টোরিয়া মেমোরিয়াল (Victoria Memorial), ফোর্ট উইলিয়াম (Fort William), সেন্ট জন চার্চ (St John Church), জিপিও (GPO), ওল্ড কারেন্সি বিল্ডিং (Old Currency Building)

সেন্ট এন্ড্রুজ় চার্চ (St. Andrew’s Church), বিবাদি বাগ (Bi Ba Di Bagh) গ্রেট ইস্টার্ন হোটেল (Great Eastern Hotel), কার্জন পার্ক (Curzon Park)

টাউন হল (Town Hall), ইডেন গার্ডেন্স (Eden Gardens), প্রিন্সেপ ঘাট (Princep Ghat), বাবুঘাট (Babu Ghat), নবান্ন (Nabanna), ন্যাশনাল লাইব্রেরির (National Library) সহ আরও কিছু জায়গা ।

কীভাবে টিকিট কাটা হবে?

আগামী ২৩ অক্টোবর থেকে জনসাধারণের জন্য এই পরিষেবা চালু হচ্ছে। রাজ্য পর্যটন নিগমের ওয়েবসাইটের মাধ্যমে (West Bengal Tourisn) আসন সংরক্ষণ করা যাবে মাথাপিছু ২২০০ টাকা দিয়ে (Double Decker Bus Ticket Price)। যাত্রীদের প্যাকেটে সকাল ও দুপুরের খাবার দেওয়া হবে।

ডবল-ডেকার বাসে পুজো পরিক্রমা

চতুর্থী, পঞ্চমী এবং ষষ্ঠী দর্শনার্থীদের শহরের ১২-১৩টি পুজো ঘুরিয়ে দেখানো হবে। এই পরিক্রমা চলবে সকাল ৯:৩০ থেকে বিকেল ৩:৩০ পর্যন্ত। প্রতি বাসে ১৫-১৬জন করে যাত্রী থাকতে পারবেন।

অন্যদিকে উত্তর ও দক্ষিণ কলকাতার ঠাকুর দেখার জন্য নতুন পরিক্রমা আয়োজন করা হয়েছে। এর নাম  ‘উত্তরা’ ও ‘দক্ষিণী’। এটি চলবে সপ্তমী, অষ্টমী ও নবমীতে।