মাছ রান্নার সময় ব্যবহার করুন শুধু এই একটি উপাদান, আঙ্গুল চেটেপুটে খাবে সবাই

এই একটি উপাদানেই ভেটকি মাছের স্বাদ হয় দুর্দান্ত, আঙ্গুল চেটেপুটে খাবে সবাই

Doi Vetki Recipe : মাছের মধ্যে অন্যতম মাছ ভেটকি মাছ। ভেটকি মাছের পাতুরি খেতে কে না ভালোবাসে। নাম শুনলেই যেন জিভে জল চলে আসে আমাদের। তবে আজ আপনাদের বলব কি করে দই দিয়ে আপনি রাঁধতে পারবেন ভেটকি মাছ। গরম গরম ভাতের সাথে এই ভেটকি মাছের রেসিপিটি (Recipe) রান্না করে যদি দিতে পারেন তাহলে হয়ে যাবে কেল্লাফতে।

ভেটকি মাছ তৈরি করার উপকরণ : ভেটকি মাছের এই রেসিপিটি তৈরি করার জন্য আপনার লাগবে ভেটকি মাছ, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টক দই, গোটা গরম মসলা, কাঁচা লঙ্কা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, ধনে গুঁড়ো, জিরেগুঁড়ো, ধনেপাতা কুচি, স্বাদ অনুযায়ী নুন, চিনি এবং রান্নার জন্য অবশ্যই লাগবে সরষের তেল।

DOI VETKI

ভেটকি মাছ রান্না করার প্রণালী : প্রথমেই মাছগুলো ভালো করে জল দিয়ে ধুয়ে নুন এবং হলুদ মাখিয়ে বেশ কিছুক্ষণ রেখে দিতে হবে। এক ঘন্টা রাখতে পারলে সব থেকে ভালো। এবার একটি ছোট বাটিতে নিয়ে নিতে হবে টক দই সামান্য নুন এবং চিনি। ভালো করে ফেটিয়ে নিয়ে মিশ্রণটি তৈরি করতে হবে আপনাকে।

এবার একটি কড়াইতে তেল গরম করে মাছগুলো ভালো করে ভেজে নিতে হবে দু পিঠ। মাছ ভাজার তেলেই দিয়ে দিতে হবে একে একে তেজপাতা, গোটা গরম মসলা ফোড়ন। ফোড়নের একটি সুন্দর গন্ধ যখনই বেরোবে সঙ্গে সঙ্গে দিয়ে দিতে হবে পেয়াঁজ বাটা। পেঁয়াজ বাটা দিয়ে বেশ কিছুক্ষণ ভালো করে নাড়াচাড়া করবেন, যাতে ভালো করে ভাজা হয়ে যায়।

DOI VETKI

পেঁয়াজ বাটা ভাজা হলেই দিয়ে দিতে হবে আদা এবং রসুন বাটা। আরো ভালো করে কিছুক্ষণ নাড়াচাড়া করতে হবে যাতে আদা এবং রসুন বাটার গন্ধ চলে যায়। কিছুক্ষণ নাড়াচাড়া করে টমেটো কুচি দিয়ে দিতে হবে। টমেটো দেওয়ার পর অল্প নুন দিয়ে দেবেন যাতে টমেটোগুলি তাড়াতাড়ি গলে যায় এবং আপনার সময় বেঁচে যায়।

টমেটো গলে গেলেই দিয়ে দিতে হবে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো। সামান্য জল দিয়ে এবার মসলাগুলি কষাতে হবে। কিছুক্ষণ বাদে দেখবেন মসলা থেকে তেল ছেড়ে গেছে। সঙ্গে সঙ্গে দিয়ে দিতে হবে ফেটিয়ে রাখা দই। আরো কিছুক্ষণ কষিয়ে নিয়ে পরিমাণ মতো গরম জল দিয়ে ফুটতে দিতে হবে।

আরও পড়ুন : সবথেকে কম উপকরণে বানিয়ে নিন ইলিশ মাছের কোর্মা, রইল দশমীর সেরা রেসিপি

DOI VETKI

আরও পড়ুন : শুধু ১০ মিনিটে বানিয়ে নিন রুই মাছের এই রেসিপি, আঙ্গুল চেটে খাবে সবাই

ঝোল ফুটে গেলে ভেজে রাখা মাছের টুকরোগুলি দিয়ে উপর থেকে ছড়িয়ে দিতে হবে কাঁচালঙ্কা চেরা। অল্প আঁচে বেশ কিছুক্ষণ রেখে দিলেই তৈরি হয়ে যাবে আপনার দই ভেটকি। সবশেষে অল্প ধনেপাতা ছড়িয়ে দিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করলেই আপনার প্রশংসা আর আটকায়ে কে।