জানেন কি শাস্ত্র মতে কোন দিন চুল দাড়ি কাটা উচিত ?

আমরা যদিও একবিংশ শতাব্দীর দিকে এগিয়ে চলেছি তবুও আমাদের মধ্যে অনেকেই আছি যারা এখন ভারতীয় দর্শন মেনে চলি। যদিও অনেকের কাছে এই দর্শন অনেকটা পুরানো ধ্যান ধারণা বা কুসংস্কারকে প্রশ্রয় দেওয়া বলে মনে হতে পারে। কিন্তু এমন অনেক ব্যাখ্যা আছে, যার দ্বারা যদি আমরা আমাদের মেনে চলা সামাজিক বা ধর্মীয় আচার আচরণ ও পুরানো সেকেলে প্রথাকে সঠিক  বলে মনে করতে পারি। আসলে আমাদের মধ্যে অনেকেই সেইসব ব্যাখ্যা সঠিক জানে না বলেই তারা তা সাধারণের কাছে তুলে ধরতে পারে না। তবে যদি শাস্ত্র যা বহু প্রাচীন কাল আগেই জ্ঞানী মুনি ঋষি বা জ্যোতিষী দ্বারা লিখিত সেইসব কথা আমরা জানতে পারি তাহলে আমরা অতি প্রাচীন কাল থেকে মেনে চলা সেইসব প্রথাকে অতি সহজেই নিজেদের জীবনের সাথে মিলিয়ে নিতে পারবো। এমনই এক প্রথা যা নিয়ে আজ আমরা আলোচনা করবো বিস্তারে।

Nail Cutting

আমরা যারা এখনও প্রাচীন হিন্দু প্রথা মেনে চলি তারা অনেকেই জানি বাড়ির বড়রা নখ বা চুল সাধারনত কাটে বা কাটায় না মঙ্গলবার ও  শনিবার। তবে আবার অনেক পরিবারের বড়রা সোম ও শুক্রবারও চুল বা দাড়ি কাটায় বা কাটে না।কিন্তু কেন? এনিয়ে আপনার মনে অনেকবারই প্রশ্ন জেগেছে।আপনি অনেককেই প্রশ্নও করেছেন এই নিয়ে। কিন্তু সবাই আপনাকে খুশি করতে পারে এমন যুক্তিগ্রাহী ব্যাখ্যা আপনি কারো কাছেই পান নি। তাই আজও আপনি সঠিক ব্যাখ্যা দিতে পারেন নি এই প্রশ্নের উত্তরের।তাই এড়িয়ে গিয়েছেন এই প্রশ্ন থেকে বা বলেছেন সবাই করে বলে আপনিও করছেন। তবে আজ জেনে নিন এই অতি প্রাচীন হিন্দু প্রথার শাস্ত্রসম্মত ব্যাখ্যা।যা আপনার হিন্দু শাস্ত্রের প্রতি জ্ঞান বাড়াতে যেমন সাহায্য করবে এবং শতাব্দী প্রাচীন নানা প্রথার সঠিক ব্যাখ্যা জানতেও পারবেন।

জানেন কি শাস্ত্র মতে কোন দিন চুল দাড়ি কাটা উচিত ?

Lord Shiva
Source

সোমবার

সোমবার ভারতীয় শাস্ত্র মতে দেবাদিদেব মহাদেবের দিন।অর্থাৎ আমরা অনেকেই এটা জানি সোমবার বাবা শিবের বিশেষ পূজা আরতির ব্যবস্থা করা হয় অতি প্রাচীন কাল থেকেই। তাই এদিন নিজেকে সুন্দর না করে আশুতোষ মহাদেবের নিমিত্তে নিজেকে সঁপে দিতে হয়।আপনার শারীরিক সৌন্দর্য্য ভুলে ঈশ্বরের সেবায় নিজেকে ব্যস্ত রাখতে হয়। আবার অনেকের মতে সোমবার  চন্দ্র দেবতার দিন। তাই এই দিন চুল বা দাড়ি কাটালে বা কাটলে চন্দ্র দেবতার অভিশাপ জীবনে নিয়ে আসতে পারে  নানান কলঙ্ক।তাই দিনে চুল বা দাড়ি কাটা শাস্ত্র মতে অনুচিত।তবে আমরা এইসব না জেনেই  প্রথা মেনে সোমবার চুল বা দাড়ি কাটায় বা কাটি না।

আরো পড়ুন: শিব পুজো যেসব দিয়ে করলে সকল মনস্কামনা পূর্ন হবে

Source

মঙ্গলবার

শাস্ত্রমতে মঙ্গলবার পবনপুত্র ও পরম রামভক্ত হনুমানের পূজা হয়।অর্থাৎ এদিন আপনি একজন পরম ভক্তের পূজা করেন।অর্থাৎ আপনি নিজে ভক্ত হয়ে পুরাণের পরম ভক্তের পূজা করছেন।অর্থাৎ আপনার মনেও এদিন নিজস্ব সৌন্দর্য্যের কোনো বহিঃপ্রকাশ ঘটবে না।আপনি নিজেকে রাখবেন সংযত।তাই চুল বা দাড়ি কাটার মাধ্যমে নিজের অঙ্গের শোভা বাড়ানো এই দিন অনুচিত বলেই ধরা হয়।এদিন চুল বা দাড়ি যদি আপনি জেনে শুনে কাটিয়ে থাকেন তাহলে আপনার অশুভ হওয়ার সম্ভাবনা অনেক বেশি বেড়ে যায়।

আরো পড়ুন : রামায়নের সেরা ১০ চরিত্র

Source

বুধবার

শাস্ত্র মতে এই দিনই হচ্ছে একদম শুভ দিন আপনার নখ বা চুল কাটানোর।এইদিন আপনি যদি আপনার নখ কাটতে এবং চুল কাটিয়ে নিজেকে গুছিয়ে নিতে পারেন, এবং তারপর স্নান করে ঈশ্বরের আরাধনা বা পূজা করেন তাহলে আপনার সকল মনোবাঞ্ছা পূর্ন হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়।সেইসঙ্গে আপনার কর্মস্থলে শুভযোগ তৈরি হয়।আপনার লক্ষী লাভের সম্ভাবনা বাড়ে।তাই চুল, দাড়ি, নখ কাটিয়ে বা কেটে নেওয়ার জন্য সবচেয়ে আদর্শের দিন হল বুধবার।

Source

বৃহস্পতিবার

হিন্দু শাস্ত্র মতে এই দিন গুরুবার।অর্থাৎ এই দিন গ্রহরাজ বৃহস্পতির দিন।এই দিন আবার অনেকের মতে ভগবান বিষ্ণু তথা তার স্ত্রী মা লক্ষীর প্রিয় দিন বলেও পরিচিত।তাই এইদিনই প্রত্যেক বাঙালি গৃহে মা লক্ষীর পূজা হয়ে থাকে।তাই এইদিন আপনার চুল ,দাড়ি বা নখ কাটা একদমই অশুভ।এইদিন চুল দাড়ি, বা নখ কাটলে মা লক্ষী আপনার প্রতি অপ্রসন্ন হয়ে থাকেন।ফলে আপনার জীবনে লক্ষী লাভের সম্ভাবনা কমে।তাছাড়াও সংসারের সুখ শান্তি বিঘ্নিত হয় ।তাই ভুলেও বৃহস্পতিবার চুল , বা নখ,ও দাড়ি কাটবেন না।

আরো পড়ুন : ভারতের রহস্যময় ও অলৌকিক ৯ মন্দি

Source

শুক্রবার

হিন্দুশাস্ত্র মতে এই দিন শুক্র গ্রহের জন্য অত্যন্ত শুভ।অর্থাৎ এইদিন এই গ্রহের প্রভাব অনেক বেশি থাকে।তবে এই গ্রহ আপনার শারীরিক সৌন্দর্য্য বাড়ার পক্ষে অত্যন্ত অনুকূল।অর্থাৎ এইদিন আপনি যদি আপনার সৌন্দর্য্য বাড়ানোর জন্য চুল, দাড়ি বা নখ কাটেন তাহলে তা আপনার পক্ষে শুভ বলেই ধরা হবে।আপনার পক্ষে যা কিছু ভালো তা আপনি এইদিন করতেই পারেন ।

আরো পড়ুন : জীবনে সুখী হওয়ার উপায়

Hair Cutting
Source

শনিবার

এইদিনটি শাস্ত্রমতে ধর্মের দেবতা শনি দেবতার পূজা করা হয়ে থাকে।আর আমরা সবাই জানি এইদিন যদি আমরা আমাদের চুল, দাড়ি ও নখ কেটে থাকি তা অত্যন্ত অশুভ বলেই ধরা হয়। ধর্ম বিরুদ্ধ কোনো কাজ আপনি যদি করে থাকেন তাহলে শনি দেবের কুনজরে আপনি পড়তে পারেন।আর একবার আপনি যদি শনি দেবের কুনজরে একবার আসেন তাহলে আপনার জীবনের সকল সুখ, সাচ্ছন্দ্য সব চিরতরে হারিয়ে যাবে।অর্থাৎ ভুলেও এইদিন আপনি একদম ভুলেও  এইদিন চুল দাড়ি ও নখ কাটবেন বা কাটাবেন না।

আরো পড়ুন : বাড়িতে টিকটিকি থাকা কি শুভ ? না অশুভ ?

Source

রবিবার

হিন্দু শাস্ত্র মতে এইদিন সূর্য দেবতার অত্যন্ত পছন্দের দিন।অর্থাৎ  এই দিন সূর্য গ্রহের প্রভাব অত্যন্ত বেশি। তাই এইদিন আপনার পক্ষে চুল ,দাড়ি বা নখ কাটা একদম শুভ নয়।যদিও অনেক কর্মজীবী বা চাকুরীজীবি মানুষ হয়ে থাকেন তাহলে সাধারণত রবিবার ছুটি পেয়ে থাকেন, সে দিক দিয়ে আপনার কোন কিছু করার উপায় থাকে না।তবুও এইদিন আপনার চুল, দাড়ি বা নখ না কাটার  পক্ষে একদম উপযুক্ত নয়।

আশাকরি সবাই শাস্ত্রমতের এই ব্যাখ্যায় খুশি হবেন।পরবর্তীতে অন্যদের জানিয়ে আপনার জ্ঞানের আলো চারিদিকে ছড়িয়ে দিন।

আমাদের প্রতিটি পোস্ট WhatsApp-এ পেতে ⇒ এখানে ক্লিক করুন