বৃহস্পতি ও শুক্রবার রাজ্যজুড়ে লকডাউন, কী কী খোলা থাকবে দেখুন তালিকা

রাজ্যে উত্তরোত্তর করণা আক্রান্তের বৃদ্ধির কারণে সংক্রমণ ঠেকাতে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার রাজ্যজুড়ে জুলাই মাস থেকে সপ্তাহে দুদিন করে সম্পূর্ণ লকডাউন রাখার সিদ্ধান্ত নেয়। আগস্ট মাসে কোন কোন দিন লকডাউন থাকবে রাজ্য সরকারের সেই নির্দেশিকা মোট ৫ বার পরিবর্তন করা হয়।

রাজ্য সরকারের অন্তিম ঘোষণা জানানো হয় আগস্ট মাসে ৫, ৮, ২০, ২১, ২৭ ও ৩১ তারিখ লকডাউন থাকবে। ঘোষণা অনুযায়ী এই সপ্তাহে যে দুদিন লকডাউন থাকবে সেই দিন গুলি হল ২০ ও ২১ শে আগস্ট, অর্থাৎ আগামীকাল ও পরশু, বৃহস্পতি এবং শুক্রবার।

প্রত্যেক বারের মত এই লকডাউনেও রাজ্য সরকারের তরফ থেকে জারি করা হয়েছে কিছু বিধিনিষেধ। জেনে নিন আগামী কাল এবং পরশু লকডাউন এ কি কি খোলা থাকছে এবং কি কি বন্ধ।

লকডাউনের যে সকল ক্ষেত্রে ছাড়

এই লকডাউন চলাকালীন স্বাস্থ্য সম্পর্কিত সমস্ত রকম পরিষেবা খোলা থাকবে। স্বাস্থ্য পরিষেবার সাথে যুক্ত স্বাস্থ্যকর্মীদের যাতায়াতের ক্ষেত্রে এবং যানবাহনের ক্ষেত্রে পূর্ণ স্বাধীনতা রয়েছে। এছাড়াও কোন রোগীকে নিয়ে যাওয়া আসা ক্ষেত্রেও যানবাহন চালানোর অনুমতি রয়েছে।

ওষুধের দোকান, মেডি পরিষেবা, আদালত, দমকলবাহিনীর পরিষেবা, আপাতকালীন পরিষেবা, কারেকশনাল সার্ভিস, থানা, বিদ্যুৎ পরিষেবা, জল-সরবরাহ ইত্যাদি জরুরী পরিষেবাগুলির ক্ষেত্রে লকডাউন চলাকালীন কোন বিধি-নিষেধ থাকবে না।

প্রিন্ট, ইলেকট্রনিক মিডিয়া এবং সোশ্যাল মিডিয়ার পরিষেবায় ছাড় দেওয়া হয়েছে। ছাড় দেওয়া হয়েছে ই-কমার্স পরিষেবায়। সঙ্গে রান্না করা খাবার হোম ডেলিভারি দেওয়া এবং নেওয়ার ক্ষেত্রেও ছাড় দেওয়া হয়েছে।

আরও পড়ুন :- উঠে যাচ্ছে লকডাউন, আনলক ৩-এ কি কি খোলা হচ্ছে দেখুন তালিকা

রাজ্যের মধ্যে এবং রাজ্যের বাইরে পণ্য সরবরাহের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। বাকি সমস্ত কিছু যেমন মুদিখানার দোকান, হাট-বাজার, গণপরিবহন ইত্যাদি সমস্ত কিছুর ক্ষেত্রে বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।