আগামীকাল রাজ্যজুড়ে সম্পুর্ণ লকডাউন, একনজরে দেখে নিন কী কী খোলা থাকছে

রাজ্যে করোনা সংক্রমণের সংখ্যা বৃদ্ধির দিকে নজর রেখে জুলাই মাসে রাজ্য সরকারের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয় সপ্তাহে দুদিন করে লকডাউন জারি করার। এরপর জুলাই মাস থেকেই শুরু হয় সপ্তাহে দুই দিন লকডাউন। তবে আগস্ট মাসে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানকে কেন্দ্র করে প্রতি সপ্তাহে দুদিন করে লকডাউন জারি করা সম্ভব হয়নি।

রাজ্যে করোনা সংক্রমণ ঠেকাতে আগস্ট মাসে যে ৬ দিন লকডাউনের দিন ধার্য করা হয়েছিল তার পঞ্চম দিন আগামীকাল অর্থাৎ ২৭ শে আগস্ট। এদিন পূর্ণ লকডাউন শুরু হবে সকাল ৬টা থেকে। ইতিমধ্যেই প্রশাসনের তরফে বুধবার থেকে রাজ্যের বাসিন্দাদের লকডাউন সম্পর্কে প্রচার শুরু হয়েছে। আগামীকালকের পর পরবর্তী পূর্ণ লকডাউন ৩১ শে আগস্ট।

রাজ্যে পূর্ণ লকডাউন চলাকালীন অফিস কাছারি, ব্যাঙ্ক, গণপরিবহন, মুদিখানার দোকান, হাট বাজার থেকে শুরু করে সমস্ত কিছু বন্ধ থাকবে। তবে স্বাভাবিক পরিষেবা বজায় থাকবে ওষুধের দোকান, মেডি পরিষেবা, আদালত, দমকলবাহিনীর পরিষেবায়।

আপাতকালীন পরিষেবা যেমন কারেকশনাল সার্ভিস, থানা, বিদ্যুৎ পরিষেবা, জল-সরবরাহ, প্রিন্ট, ইলেকট্রনিক মিডিয়া এবং সোশ্যাল মিডিয়া, ই-কমার্স, রান্না করা খাবার হোম ডেলিভারি, রাজ্যের মধ্যে এবং রাজ্যের বাইরে পণ্য সরবরাহের মত পরিষেবা খোলা থাকছে।

লকডাউন চলাকালীন বন্ধ থাকবে স্পেশাল ট্রেন পরিষেবা। যাত্রীদের হয়রানি ঠেকাতে আগেভাগেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে রেলের তরফ থেকে। ফলে আগামীকাল রাজ্যে কোন ট্রেন আসবে না এবং রাজ্য থেকে কোন ট্রেন অন্য রাজ্যের দিকে রওনা দেবে না।

প্রসঙ্গ উল্লেখ্য, জুলাই মাস থেকে সপ্তাহে দুদিন করে লকডাউনের যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল সেই সিদ্ধান্ত বহাল থাকবে সেপ্টেম্বর মাসের ১৭ তারিখ পর্যন্ত। বুধবার নবান্নে সাংবাদিক বৈঠক চলাকালীন এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি তিনি সেপ্টেম্বর মাসের তিনটি লকডাউনের আগাম দিনক্ষণ ঘোষণা করলেন।

আরও পড়ুন :- সেপ্টেম্বর মাসেও চলবে লকডাউন, কোন ২ দিন লকডাউন থাকবে দেখে নিন

আনলকের চতুর্থ পর্যায়ে মেট্রো ও লোকাল ট্রেন চালু হওয়া প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন জানান, নিয়ম মেনে মেট্রো এবং লোকাল ট্রেন চললে কোন অসুবিধা নেই যদি সামাজিক দূরত্ব এবং অন্যান্য কোভিড নিয়মাবলী মেনে চলা হয়। তবে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় এখন খুলছে না। মুখ্যমন্ত্রী স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন ২০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যের সমস্ত স্কুল-কলেজ এবং ইউনিভার্সিটি বন্ধ থাকবে।