আপনার জেলায় কোথায় কোথায় চলবে লকডাউন, দেখে নিন পূর্ণাঙ্গ তালিকা

রাজ্যে মূলত কয়েকটি নির্দিষ্ট এলাকায় উত্তরোত্তর বেড়েই চলেছে করোনা সংক্রমণ। তাই ওই সকল এলাকাগুলিতে ৭ দিনের জন্য কড়া লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। আর ৭ দিন পর পরিস্থিতি দেখে নতুন করে সিদ্ধান্ত নেওয়া হবে ঐ সকল এলাকায় পুনরায় লকডাউন জারি হবে নাকি আনলক করা হবে।

রাজ্যের অতিরিক্ত মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় রাজ্যের প্রতিটি জেলা প্রশাসনকে এবিষয়ে নির্দেশিকা পাঠিয়েছেন। সেই নির্দেশিকায় জানানো হয়েছে,  ৯ই জুলাই অর্থাৎ বৃহস্পতিবার বিকাল ৫টা থেকে কনটেইনমেন্ট জোন এবং বাফার জোনে পুনরায় লকডাউন জারি করা হবে।

কোন কোন এলাকা কনটেইনমেন্ট জোন এবং কোন কোন এলাকা বাফার জোন তা নিশ্চিত করার দায়িত্ব দেওয়া হয়েছে জেলাশাসক, পুলিশ সুপার, পুলিশ কমিশনারদের। কলকাতার ক্ষেত্রে কলকাতা পৌরসভা এবং কলকাতা পুলিশ সিদ্ধান্ত নিয়েছে। এরপর আজ সেই সকল তালিকা প্রকাশিত হল।

আগামী ৭ দিন এই সকল এলাকাগুলিতে সম্পূর্ণ লকডাউন জারি থাকবে। এই লকডাউন চলাকালীন এই এলাকাগুলিতে কোনওরকম সরকারি অথবা বেসরকারি অফিস খোলা থাকবে না। ধর্মীয় সমাবেশ অথবা জমায়েতের ক্ষেত্রেও থাকবে নিষেধাজ্ঞা। সমস্ত রকম দোকানপাট বন্ধ থাকবে অত্যাবশ্যকীয় পণ্য সরবরাহকারী দোকান ছাড়া।

বন্ধ থাকবে সমস্ত রকম গণপরিবহণ। পাশাপাশি বাড়ি থেকে বের হওয়ার ক্ষেত্রেও থাকছে নিষেধাজ্ঞা। উত্তরোত্তর করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে রাজ্য সরকার তথা রাজ্যের বাসিন্দাদের কপালে ভাঁজ পড়ার পাশাপাশি এখনো পর্যন্ত যেহেতু এর কোন ওষুধ অথবা প্রতিষেধক হাতে আসেনি তাই লকডাউন চালানোকেই একমাত্র উপায় বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

কলকাতার কনটেনমেন্ট জোন

হাওড়ার কনটেনমেন্ট জোন

উত্তর ২৪ পরগণার কনটেনমেন্ট জোন

দক্ষিণ ২৪ পরগণার কনটেন্টমেন্ট জোন

শিলিগুড়িরর কনটেন্টমেন্ট জোন

হুগলীর কনটেন্টমেন্ট জোন

বীরভুমের কনটেন্টমেন্ট জোন