ডিম দিয়ে খুব সহজে বানিয়ে নিন ডিমের পরোটা, খেলে একটা চাইবেন আর একটা

বাইরেটা খাস্তা, ভেতর নরম! ডিম দিয়ে এইভাবে বানান সুস্বাদু ডিমের পরোটা

Dim Paratha Easy To Make Recipe : সকালের প্রাতঃরাশ থেকে রাতের ডিনার ভাত হোক বা রুটি হরেক রকম খাবার খেতে অভ্যস্ত আমরা সকলেই। তবে দিনের শুরুটাই যদি ভালো না হয় তাহলে তো গোটা দিনটাই কেমন যেন হয়ে যায়। আর অনেকেই আছে যারা সকালে একটু মুখোরোচক খাবার খেতেই পছন্দ করে। তাই আজ আপনাদের জন্য নিয়ে হাজির হয়েছি দুর্দান্ত স্বাদের এবং স্বাস্থ্যকর বাংলাদেশি ডিম পরোটা তৈরির রেসিপি (Dim Paratha Recipe)।

পরোটার রকমফের অনেক। আলু পরোটা, মেথি পরোটা, সবজি পরোটা, পেঁয়াজ পরোটা, মোগলাই পরোটা। তবে বাড়িতে নিত্য জল খাবারের মেনুতে বৈচিত্র্য আনতে বানাতে পারেন সুস্বাদু ডিমের পরোটা। বাড়ির ছোট থেকে বড়ো সবারই ভাল লাগবে। এমনকী কোন অতিথি এলে তাদেরও এই ডিমের পরোটা খাইয়ে আপ্যায়ন করতে পারেন।

EGG PARATHA RECIPE

ডিমের পরোটা বানানোর প্রয়োজনীয় উপকরণ : ডিম পরোটা শুধু খেতেও অত্যন্ত সুস্বাদু। আবার সস কিংবা কোনও তরকারির সঙ্গেও কিন্তু মন্দ লাগে না। আর এই খাবারটি বানাতে লাগছে ২ কাপ আটা, মাখার জন্য জল, নুন, ৪টি ডিম, ১টি ছোট পেঁয়াজ, মিহি করে কাটা,২টি কাঁচালঙ্কা, মিহি করে কাটা , ১/২ চা চামচ জিরে গুঁড়ো, ১/২ চা চামচ লাল লঙ্কা গুঁড়ো, সাদা তেল।

ডিম পরোটা তৈরির সহজ পদ্ধতি : একটা বড় বাটিতে আটা, পরিমাণ মতো নুন আর ২ চামচ সাদা তেল নিতে হবে। তারপর এগুলো হাতে করে সব ভালো ভাবে মিশিয়ে নিতে হবে। এর পর অল্প অল্প জল দিয়ে আটার ডো তৈরি করে নিন। আটা মাখা হয়ে গেলে তাতে আরও কয়েক ফোঁটা তেল মাখিয়ে ঢাকা দিয়ে ১৫ মিনিট রাখুন।

EGG PARATHA RECIPE

অন্যদিকে ডিম হার্ড বয়েল করে সেদ্ধ করে নিন। প্রায় ১০ মিনিট লাগবে। সেদ্ধ হয়ে গেলে খোসা ছাড়িয়ে নিন। এরপর সেটা মিহি করে চটকে মেখে নিন।একটি আলাদা পাত্রে, সেই সেদ্ধ ডিম মাখা, মিহি করে কাটা পেঁয়াজ, কাঁচালঙ্কা, জিরে গুঁড়ো, লাল লঙ্কা গুঁড়ো এবং নুন দিন। ভাল করে মিশিয়ে নিন। এরপর আগে মেখে রাখা আটা থেকে ছোট ছোট, সমান আকারের লেচি তৈরি করুন।

আরও পড়ুন : বাসি রুটি দিয়ে এইভাবে বানান মুখরোচক কাটলেট, রইল রেসিপি

EGG PARATHA RECIPE

আরও পড়ুন : ঝরবে মেদ, কমবে ভুঁড়ি! বাড়িতে এইভাবে বানিয়ে খান শসার প্যানকেক

দুটো লেচি পাতলা করে রুটির মতো করে বেলুন। এবার একটি বেলে রাখা পরোটার মাঝে ডিমের পুর দিন। উপর দিয়ে আরও একটি বেলে রাখা পরোটা দিন। কানাগুলি অল্প জল দিয়ে চেপে জুড়ে দিন। তারপর তাওয়াতে মাঝারি আঁচ করে তাতে পরোটা সেঁকে নিন। ২ মিনিট সেঁকে নেওয়ার পর অল্প-অল্প তেল দিয়ে ভাজতে থাকুন। তারপর গরম-গরম পরিবেশন করুন। সঙ্গে আচার বা সস নিতে পারেন।

আরও পড়ুন : এইভাবে বাড়িতে তৈরি করুন নারকেল নাড়ু, অনায়াসে চলবে ১ বছর