দোল আর হোলির মধ্যে পার্থক্য কি, যা কেউ জানে না

দোল  ও হোলি একই অর্থে ব্যবহার হলেও এই দুটি বিষয় কিন্তু আসলে এক নয়। এই দুটির আলাদা আলাদা ভিন্ন ভিন্ন তাৎপর্য আছে। দুটি ভগবান বিষ্ণুর অবতার এর সঙ্গে যুক্ত। তবে পার্থক্য এই যে একটি শ্রীকৃষ্ণের লীলার সঙ্গে যুক্ত, অপরটি নৃসিংহ দেবের সঙ্গে যুক্ত। বিশ্বের বৃহত্তম রঙের উত্‍সব দোল বা হোলি। বাংলায় এটি দোলযাত্রা, দোল পূর্ণিমা বা দোল উত্‍সব নামে পরিচিত। তবে ভারতের অন্যত্র বেশিরভাগ জায়গাতেই রঙের উত্‍সবকে হোলি বলা হয়।

দোল ও হোলির নির্ঘণ্ট

আগামী ২৮ শে মার্চ রবিবার দোল পূর্ণিমা। এই দিন রাত ৩ টে ২৭ মিনিট থেকে দোল পূর্ণিমার শুরু হচ্ছে। আর ২৯ শে মার্চ ১২ টা ১৭ মিনিটে দোল পূর্ণিমার অবসান হচ্ছে। হোলিকা দহনের পর  পালন হবে হোলি। ২৮ শে মার্চ হোলিকা দহন আর হোলি পালন  ২৯ শে মার্চ। অর্থাৎ দোল উৎসব আগে হোলি উৎসব পরে।

দোল ও হোলির পার্থক্য

এর কারণ দোল ও হোলি পালনের যে মূল উত্‍স্য কথা সেটিই আলাদা। দোলযাত্রা বা দোল পূর্ণিমা পালিত হয় রাধা ও কৃষ্ণের প্রেমের কাহিনির ওপর ভিত্তি করে। আর হোলি পালন করা হয় নৃসিংহ অবতারের হাতে হিরণ্যকশিপু বধ হওয়ার যে পৌরাণিক কাহিনি, তার ওপর ভিত্তি করে।

Difference between Dol and Holi

হোলি কেন পালন করা হয়? জেনে নিন হোলির পৌরাণিক কাহিনী

দোল উত্‍সবের ইতিহাস

উল্লেখযোগ্য বিষয় হল শ্রীকৃষ্ণ এবং নৃসিংহ অবতার উভয়ই ভগবান বিষ্ণুর অবতার। হিন্দু পঞ্জিকা অনুসারে ফাল্গ‌ুন মাসের পূর্ণিমা রাতের পরের দিন দোল উত্‍সব পালন করা হয়।

মনে করা হয় এদিনেই রাধা ও তাঁর সখীরা দল বেঁধে রং খেলায় মেতে উঠেছিলেন। সুগন্ধি ফুলের কুড়ির রং তাঁর মুখে মাখিয়ে কৃষ্ণ। সেদিনই কৃষ্ণ রাধার প্রতি তাঁর প্রেম নিবেদন করেছিলেন বলে মনে করা হয়।

হোলির ইতিহাস

রাক্ষস রাজা হিরণ্যকশিপুর পুত্র ছিলেন প্রহ্লাদ। দৈত্যকুলের মধ্যে প্রহ্লাদ একাই  ছিলেন বিষ্ণুভক্ত। ছেলের এই বিষ্ণু ভক্তি দেখে পিতা হিরণ্যকশিপু ছেলেকে  বধ করার চেষ্টা করেন। এই কাজে হিরণ্যকশিপুকে  সাহায্য করেছিলেন তার বোন হোলিকা।

আরও পড়ুন : হোলিতে নোটে রং লেগে গেলে নোট বদলে নিন এইভাবে

প্রহ্লাদকে হত্যা করার জন্য হিরণ্যকশিপুর বোন হোলিকা প্রহ্লাদকে আগুনে নিক্ষেপ করার পরিকল্পনা করেন। বিষ্ণুর কৃপায় আগুন প্রহ্লাদকে স্পর্শ করতে না পারলেও সেই আগুনে পুড়ে মারা যান হোলিকা। তার হোলি হল অশুভ শক্তির পরাজয় ও শুভ শক্তির জয়ের প্রতীক। তাই হোলির আগের দিন হোলিকা দহন পালন করা হয়।

আরও পড়ুন : দোল আর হোলি কি আলাদা, দোল ও হোলির মধ্যে পার্থক্য কি