একদম নতুন স্বাদে ধাবা স্টাইলে মাছের কালিয়া, একবার খেলে আজীবন জিভে লেগে থাকবে

চেটে পুটে খান দুপুরের ভাত, বানিয়ে নিন মাছের এই দুর্দান্ত রেসিপি

Dhaba Style Rui Macher Kalia

বাঙালি মাছ-ভাত পেলেই খুশি। ছুটির দিন বাদে সপ্তাহের অন্যান্য কর্মব্যস্ততার দিনগুলোতে সিম্পল মাছের ঝোল দিয়ে এক থালা ভাত সাবাড় হয়ে যায় নিমিষেই। তবে শুধু ঝোল না বানিয়ে সামান্য উপকরণের হেরফের আর রান্নার পদ্ধতিতে একটু পরিবর্তন আনলেই খুব সহজেই বানিয়ে নেওয়া যায় ধাবা স্টাইলে রুই মাছের কালিয়া (Dhaba Style Rui Macher Kalia)। রইল রেসিপি।

রুই মাছের কালিয়া বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : রুই মাছ, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, কাঁচালঙ্কা কুচি, আদা কুচি, রসুন কুচি, বেসন, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো , ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, লেবুর রস, সরষে, কাসৌরি মেথি, পরিমাণ মত নুন, রান্নার জন্য তেল।

রুই মাছের কালিয়া বানানোর পদ্ধতি : প্রথমে বাজার থেকে কিনে আনা রুই মাছের টুকরোগুলো ভালো করে জল দিয়ে ধুয়ে জল ঝরিয়ে রেখে দিন। একটা বড় পাত্রে সামান্য বেসন, পরিমাণ মত হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো , ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, ২ চামচ পাতি লেবুর রস, ২ চামচ তেল আর পরিমাণ মত নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিন সমস্ত উপকরণ। এই মশলার মিশ্রণে রুই মাছের টুকরোগুলো ডুবিয়ে নিন। ৩০ মিনিটের জন্য এইভাবে মাছ ম্যারিনেট হতে দিন।

এবার কড়াইতে তেল গরম করে ম্যারিনেট করা মাছের টুকরোগুলো দিয়ে এপিঠ ওপিঠ লাল করে ভেজে তুলে নিন। এর মধ্যে আরেকটু তেল দিয়ে সামান্য সরষে ও কাঁচালঙ্কা কুচি দিয়ে ৩০ সেকেন্ড মত নেড়েচেড়ে নিন। এবার এর মধ্যে পেঁয়াজ কুচি, টমেটো কুচি, আদা কুচি, রসুন কুচি দিয়ে একটা মিহি পেস্ট তৈরি করে নিন।

মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো আর পরিমাণ মত নুন দিয়ে আবারও নেড়ে নিন। এবার এর মধ্যে মাছের টুকরোগুলো দিয়ে পরিমাণ মতো জল ঢেলে দশ মিনিট ফুটতে দিন। সবশেষে এই কালিয়ার মধ্যে উপর থেকে কসৌরি মেথি ছড়িয়ে ২-৩ মিনিট রান্না হতে দিলেই তৈরি হয়ে যাবে ধাবা স্টাইলের রুই মাছের কালিয়া।