ধাবা স্টাইলে এইভাবে রাঁধুন ডিমের কারি, আঙ্গুল না চাটলে পয়সা ফেরত

Dhaba Style Egg Curry Recipe : ঝোল, ঝাল বা কষা নয়! এইভাবে রাঁধুন ডিমের কারি, আঙ্গুল চেটেপুটে খাবে সবাই

এখনকার অধিকাংশ বাচ্চা থেকে বুড়ো ডিম খেতে পছন্দ করে। আবার ঘরে রান্না করার মতো কিছু না থাকলে ডিম দিয়েই কাজ চালিয়ে নেওয়া হয়। বেশিরভাগ সময়ই ডিম সেদ্ধ, অমলেট, ডালনা বা কারি করেই খাই আমরা। তবে সেই একই ডিম সেদ্ধ বা ডিমের ডালনা খেতে মোটেই ভাল লাগে না। ইচ্ছে হয় স্বাদ বদলাতে। তাই আজ আপনাদের জন্য রইল ধাবা স্টাইল ডিমের কারি রেসিপি (Egg Curry Recipe)।

ধাবা স্টাইল ডিমের কারি বানানোর প্রয়োজনীয় উপকরণ : ডিম- ৯-১০টি, পেঁয়াজ- ৪টি, গোটা জিরে- দেড় চামচ, টমেটো ৫ মাঝারি, ক্যাপসিকাম- অর্ধেক, কসৌরি মেথি, ধনে পাতা কুচি, ডিমের কুসুম- ১টি, সর্ষের তেল, আদা, কাঁচালঙ্কা, ফ্যাটানো দই, রসুন, গোটা ধনে, ধনে গুঁড়ো, ছোট এলাচ, গোলমরিচের গুঁড়ো, পরিমাণমতো নুন।

Dhaba Style Egg Curry Recipe In Bengali

ধাবা স্টাইল ডিমের কারি বানানোর পদ্ধতি : আমাদের মধ্যে দু রকমের ডিম খাওয়ার প্রচলন আছে। একটি হাঁসের ডিম আর মুরগির ডিম। বেশিরভাগ বাড়িতে অবশ্য মুরগির ডিম টাই রান্না করা হয়। তাই আমরা আজ এই রান্নায় মুরগির ডিম ব্যবহার করেছি। আপনি চাইলে হাঁসের ডিমেও এই রান্না করতে পারবেন। সবার আগে ডিম গুলো সিদ্ধ করতে দিতে হবে।

ডিম সেদ্ধ হয়ে গেছে ভালো করে পরিষ্কার করে খোসা ছাড়িয়ে নিতে হবে। এরপর একটা পাত্র নিয়ে তার মধ্যে ,আদা টমেটো, কাঁচা লঙ্কা নিয়ে কুচি করে কেটে নিতে হবে। তার মধ্যে দিতে হবে ধনে গুঁড়ো, দই, দেগি মির্চ গুঁড়ো , আর ধনেপাতার ডাঁটা ও তেল। এগুলো নিয়ে মিক্সিতে একটি পেস্ট বানিয়ে রেখে দিন।

Dhaba Style Egg Curry Recipe In Bengali

অন্যদিকে কিছু গোটা মশলা নিয়ে যেমন, গোটা ধনে, ছোটো এলাচ, গোলমরিচ নিয়ে সেটাকে গুঁড়ো মশলা বানিয়ে নিন। তার সঙ্গে কাঁচালঙ্কা আদা এবং রসুন নিয়ে ভালো করে থেঁতো করে নিন। পেঁয়াজও যতটা পারবেন মিহি করে কেটে নেবেন। এবার পালা মেন রান্নার। তার জন্য কড়ায় নিয়ে তেল গরম করে সেদ্ধ করে রাখা ডিম গুলো হলুদ আর লঙ্কা গুড়ো দিয়ে ভেজে তুলে রাখতে হবে।

তারপর আরও কিছুটা পরিমাণ তেল দিয়ে তাতে জিরা ফোরণ দিতে হবে। তারপর একে একে রসুন, আদা , লঙ্কা বাটা ও আগে কেটে রাখা পেঁয়াজ দিয়ে নাড়তে হবে। তারপর আদা, টমেটো , দই দিয়ে যেই পেস্ট আগে থেকে বানিয়ে রেখেছি সেটা দিয়ে দিতে হবে। তারপর ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে আগে তৈরী করে রাখা গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে। এরপর তার মধ্যে কিছু পরিমাণ জল দিয়ে ফোটাতে হবে।

আরও পড়ুন : পেঁয়াজ-রসুন ছাড়া চিকেন রাঁধুন এইভাবে, একবার খেলে এক মাস জিভে লেগে থাকবে

Dhaba Style Egg Curry Recipe In Bengali

আরও পড়ুন : তেল ছাড়াই ফুটন্ত জলে ডিম দিয়ে রাঁধুন এই পদ, আঙুল চেটেপুটে খাবে সবাই

এবার ওই গ্রভির মধ্যে টমেটো আর ক্যাপসিকাম কেটে দিয়ে দিন। তারপর দিক কসৌরি মেথি। দিয়ে এগুলো ভালো করে সেদ্ধ করুন। সব সেদ্ধ হয়ে গেলে তার মধ্যে ভাজা ডিম গুলো দিয়ে দিন। কিছুক্ষন নাড়াচাড়া করে ধনেপাতা কুচি দিয়ে দিন। আর উপর থেকে ভেঙে দিক একটি সিদ্ধ কুসুম। তারপর পরোটা, রুটি, ভাত সবকিছু দিয়ে গরম গরম এই রান্নার স্বাদ নিন।

আরও পড়ুন : মশলা বাটাবাটির ঝামেলা নেই, ডিমের এই সুস্বাদু রেসিপি পেলে আঙ্গুল চেটে খাবে সবাই