একঘেয়ে স্বাদ বদলাতে বানিয়ে ফেলুন চিকেনের এই দুর্দান্ত রেসিপি, আঙুল না চাটলে পয়সা ফেরত

ভুলে যাবেন চিকেনের একঘেয়ে স্বাদ, বাড়িতেই বানান ধাবা স্টাইলের এই চিকেনের এই ইউনিক রেসিপি

Dhaba style Chicken Bharta Recipe

ভোজনবিলাসী বাঙালির পাতে আলু আর মাংস, সঙ্গে একটু ঝোল হলেই খাওয়াটা বেশ জমে যায়। কিন্তু রোজ রোজ একঘেয়ে চিকেন কষা, চিকেনের ঝোল খেতে আর কাঁহাতক ভালো লাগে? তাই আজ এই প্রতিবেদনে নিয়ে এসেছি ধাবা স্টাইলের চিকেনের এক অসাধারণ রেসিপি। একবার শুধু এইভাবে বানিয়ে খান চিকেন ভর্তা (Dhaba Style Chicken Vorta)। নিজের রান্নার হাতের প্রেমে নিজেই পড়ে যাবেন, রইল রেসিপি।

ধাবা স্টাইল চিকেন ভর্তা বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : সেদ্ধ করা চিকেন, দই, সেদ্ধ ডিম, পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, টমেটো পেস্ট, কাঁচালঙ্কা কুচি, লবঙ্গ, ছোট এলাচ, দারুচিনি, কাজুবাদাম পেস্ট, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরী লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, ফ্রেশ ক্রিম, কাসৌরি মেথি, সামান্য চিনি স্বাদের জন্য, বাটার, পরিমাণ মত নুন, রান্নার জন্য তেল।

ধাবা স্টাইলের চিকেন ভর্তা বানানোর পদ্ধতি : প্রথমে মাংসের টুকরোর মধ্যে সামান্য নুন দিয়ে সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে যাওয়ার পর চিকেন থেকে হাড় আলাদা করে নিতে হবে। এবার কড়াইতে তেল গরম করে নিয়ে প্রথমে লবঙ্গ, ছোট এলাচ ও দারচিনি দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিন। এবার কড়াইতে পেঁয়াজ কুচি দিয়ে রং বদলানো পর্যন্ত অপেক্ষা করুন।

তারপর এরমধ্যে আদা ও রসুন বাটা দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন। এবার কড়াইতে একে একে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো এবং সামান্য জল দিয়ে ভালো করে মশলা কষিয়ে নিতে হবে।

তেল ছেড়ে এলে কড়াইতে টমেটোর পেস্ট, সামান্য চিনি এবং কিছু কাঁচা লঙ্কা কুচি দিয়ে ভালো করে আবার মিশিয়ে নিন। তারপর এর মধ্যে দিয়ে দিন কাজুবাদাম পেস্ট এবং ২ চামচ ফেটানো টক দই। মাংস কষানো হয়ে এলে সেদ্ধ করা মাংসের টুকরো কড়াইতে দিয়ে তার মধ্যে গরম মশলা এবং পরিমাণ মতো নুন দিয়ে আরও ভালো করে মিশিয়ে নিন।

তারপর মশলার সঙ্গে চিকেন মিশিয়ে পরিমাণ মতো জল দিয়ে নেড়েচেড়ে পাঁচ থেকে সাত মিনিট মিডিয়াম আঁচে ঢাকা দিয়ে রান্না হতে দিন। নির্দিষ্ট সময় পর ঢাকনা খুলে এক চামচ ফ্রেশ ক্রিম এবং কিছুটা কসৌরি মেথি হাতে গুঁড়িয়ে উপর থেকে ছড়িয়ে আবার মিশিয়ে নিন।

তারপর ২-৩ মিনিট রান্না হতে দিন। এই সময় একটা সেদ্ধ ডিম কুচি কুচি করে কেটে উপর থেকে ছড়িয়ে দিন এবং সবশেষে এক চামচ বাটার মিশিয়ে এক মিনিট নেড়েচেড়ে নিন তাহলেই তৈরি হয়ে যাবে ধাবা স্টাইলের চিকেন ভর্তা।