কাজ দেয়নি টলিউড, উত্তম-সাবিত্রীর ছবির শিশুশিল্পী আজ সবজি বিক্রেতা

সত্যিই প্রতিভার কোনও দাম নেই! উত্তম-সাবিত্রীর সময়ের শিশুশিল্পী আজ সবজি বিক্রেতা

Debolina Dutta Share About An Actor Who Works With Uttam Kumar Sabitri Chattopadhyay As Child Actor

করোনার সময়কালে অনেক নামিদামি অভিনেতা এবং শিল্পীকে অভিনয় ছেড়ে সবজি, মাছ বিক্রি কিংবা অন্যান্য ব্যবসা করতে দেখেছে সোশ্যাল মিডিয়া। তবে করোনা আসার বহু আগে থেকেই শিল্পীদের অভিনয়ের পথ ছেড়ে জীবিকা উপার্জনের জন্য আলাদা পথ খুঁজে নিতে হয়েছে। উত্তমকুমার (Uttam Kumar), সাবিত্রী চট্টোপাধ্যায়দের (Sabitri Chattopadhyay) সঙ্গে একসময় স্ক্রিনশেয়ার করেছিলেন যিনি সেই শিশু অভিনেতাকেও (Child Actor) অভিনয়ের স্বপ্ন ত্যাগ করে সবজির বাজারে বসতে হয়েছে।

ইদানিং নায়ক-নায়িকাদের পাশাপাশি শিশু শিল্পীদের বেশ কদর রয়েছে টলিউডে। কিন্তু উত্তম কুমার, সুচিত্রা সেন, সাবিত্রীদের আমলের ক্ষেত্রে বিষয়টা কিন্তু তেমন নয়। ‌সেই সময় মহানায়ক, মহানায়িকাদের সঙ্গে পর্দায় চুটিয়ে অভিনয় করলেও পরবর্তীকালে তারা আর টলিউডে সুযোগ পাননি। অগত্যা অন্য পেশা নিতে বাধ্য হয়েছেন। এমনই একজনের কথা তুলে ধরলেন অভিনেত্রী দেবলীনা দত্ত।

টলিউড অভিনেত্রী দেবলীনা সম্প্রতি তার সোশ্যাল মিডিয়া পেজে এমনই একজন হারিয়ে যাওয়া শিল্পীর কথা তুলে ধরলেন। অভিনেত্রীর কথায় জানা গেল একসময় ইন্ডাস্ট্রিতে কাজের আশায় হন্যে হয়ে ঘুরেছিলেন তিনি। কিন্তু টলিউড তাকে কাজ দেয়নি। তাই তাকে উপার্জনের আলাদা রাস্তা খুঁজে নিতে হয়েছে।

অভিনেত্রী লিখেছেন, “আজ শুটিংয়ের জন্য বেরোনোর সময় এই ভদ্রলোক (অভিনেতা তথা সংগীত পরিচালক) এসেছিলেন আমার সাথে সাক্ষাতের জন্য। একসময় উত্তম কুমার, সাবিত্রী চট্টোপাধ্যায়ের মত তারকাদের প্রিয় পাত্র ছিলেন, ইন্ডাস্ট্রিতে বহুবছর কাজ করেছেন শিশুশিল্পী হিসেবে। আমার বন্ধু তথা লেখক পদ্মনাভ দাসগুপ্ত ওনার কাজের জন্য অনেক চেষ্টা পরেও শেষমেশ বেশ খানিকটা টাকা জোগাড় করে দিয়েছিল ওনাকে’’।

দেবলীনা আরও লিখেছেন, ‘‘উনি গর্বের সাথেই জানালেন, দুটো হাত থাকতে চিন্তা কিসের। যিনি এখন থেকেই সবজি বিক্রেতা হয়ে উঠবেন। মুহূর্তে কত কি যে শিখে ফেললাম এনার থেকে বোঝানো কঠিন। এনার একটি কথায় আজ যেভাবে সমৃদ্ধ হলাম তাতে আজ থেকে এখানে শিল্পী হিসেবে আমার গুরু মানলাম কুর্নিশ দাদা আপনাকে’’। এই শিল্পীর থেকে পাওয়া শিক্ষা আজীবন দেবলীনার জীবিকার পাথেয় হয়ে থাকবে বলে উল্লেখ করেছেন তিনি।