মুচমুচে খাস্তা ফুলকপির পকোড়া! খেলে একটা চাইবেন আর একটা

খেতে মজা বানাতেও সোজা, এইভাবে বানান ক্রিস্পি ফুলকপির পকোড়া

দুপুর হোক বা সন্ধ্যে, শীতকালে সবসময় গরম মুচমুচে কিছু খেতে ইচ্ছা করে। বাইরের দোকান থেকে কিনে আনা চপ খেলে রাতে অম্বল আর গ্যাস জ্বালায় কষ্ট পেতে হয়। এই প্রতিবেদনে তাই আপনাদের জন্য নিয়ে আসা হয়েছে, মুখরোচক খাবার তৈরির একটি অনবদ্য রেসিপি। এবার বাড়িতেই বানিয়ে ফেলুন মুচমুচে ফুলকপির পাকোড়া (Crispy Fulkopi Pakora Recipe)। জানুন গোটা রেসিপি।

মুচমুচে ফুলকপির পকোড়া রেসিপির প্রয়োজনীয় উপকরণ

বাড়িতে থাকা খুব সামান্য উপকরণ দিয়েই এই রেসিপি তৈরি করতে পারবেন আপনি। এটি তৈরি করতে আপনার লাগবে ফুলকপি, ময়দা বা চালের গুঁড়ো, বেসন, আদা বাটা, রসুন বাটা, ধনেপাতা কুচি, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, জিরে গুঁড়ো, চাট মসলা, চিলি ফ্লেক্স, পরিমাণমতো নুন এবং সর্ষের তেল।

Crispy Fulkopi Pakora Recipe

মুচমুচে ফুলকপির পকোড়া রেসিপি

প্রথমেই ফুলকপি গুলি ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর পছন্দমত সাইজে টুকরো টুকরো করে কেটে নিন ফুলকপি গুলি। এরপর একটি বড় কড়াই নিন এবং তাতে জল গরম করে অল্প নুন দিয়ে ফুলকপিগুলি কয়েক মিনিট সেদ্ধ করে নিন।

ফুলকপিগুলি সেদ্ধ হয়ে গেলে জল ঝরিয়ে আলাদা একটি পাত্রে রেখে দিন। এবার এ্কটি বড় পাত্রে আধ কাপ ময়দা এবং আধ কাপ চালের গুঁড়ো মিশিয়ে নিন। একসঙ্গে মিশিয়ে নিন আধ কাপ বেসন। এরপর একে একে তাতে দিয়ে দিন পরিমাণ মতো চাট মসলা, লঙ্কাগুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা, ধনেপাতা কুচি, চিলি ফ্লেক্স এবং নুন। সবকটি মিশ্রণ ভালো করে মিশিয়ে নিন বেশ কিছুক্ষণ ধরে।

আরও পড়ুন : ভুলে যাবেন দোকানের মিষ্টি, বাড়িতেই ঝটপট বানিয়ে নিন বেসনের বরফি

Crispy Fulkopi Pakora Recipe

আরও পড়ুন : বাসি রুটি দিয়ে এইভাবে বানান মুখরোচক কাটলেট, রইল রেসিপি

এবার এই স্পেশাল মশলার সঙ্গে সেদ্ধ ফুলকপি গুলি বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করে ভালো করে মাখিয়ে নিন। এরপর একটি কড়াইতে বেশ খানিকটা তেল গরম করে ফুলকপি গুলি এক এক করে ভাজতে থাকুন। কিছুক্ষণ উল্টেপাল্টে ভেজে নিলেই দেখবেন ফুলকপি গুলি লাল হয়ে আসছে। ব্যাস তাহলেই তৈরি আপনার মুচমুচে ফুলকপির পাকোড়া। এবার তেল ঝরিয়ে তুলে নিয়ে গরম গরম চায়ের সঙ্গে পরিবেশন করুন ফুলকপির পকোড়া।