ভোটের আগে তুমুল ভাইরাল বিজেপি ও সিপিআইএম এর অভিনব প্রচার

আগে থেকেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ছিল টুম্পা সোনা।এবার সেই গানের প্যারোডি বানিয়ে নিজেদের ব্রিগেড সমাবেশের থিম সং লিখে ফেলেছে সিপিএম (CPIM) – “টুম্পা, তোকে নিয়ে ব্রিগেড যাবো/ চেনা ফ্ল্যাগে মাঠ সাজাবো”। ভাইরাল সেই গানও।এর পর ইতালিয় লোকসঙ্গীত বেলা চাও এর প্যারোডি বানিয়ে প্রচারে নেমেছে বিজেপি (BJP)। বিজেপির এই প্যারোডিতে ‘বেলা চাও’ বদলে গিয়ে ‘পিসি যাও’ হয়ে গিয়েছে।বিধানসভা নির্বাচনের আগেই গানের ছন্দে প্রচারে নেমেছে রাজনৈতিক দলগুলি। অবশ্য পিছিয়ে নেই শাসক দল তৃণমূল কংগ্রেসও (TMC)। তাদের “খেলা হবে” এখন হিট।

এর পরেই ভাইরাল সিপিএম এর টুম্পা প্যারোডি।’টুম্পা, তোকে নিয়ে ব্রিগেড যাব। চেনা ফ্ল্যাগে মাঠ সাজাবো।’ শব্দের অদলবদল করে ‘টুম্পা’ই এখন বাম ব্রিগেডের প্রচার-অস্ত্র। আর সামাজিক যোগাযোগ মাধ্যমে তা রীতিমতো ভাইরাল। গানটি শেয়ার করেছেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রও। এ গান হিট শুধু নয়, বাম্পার হিট!

শেষ বেলায় পিছিয়ে থাকলো না বিজেপিও।‘বেলা চাও’-এর মতো বিখ্যাত গণসংগীতই এখন তাদের ভোট প্রচারের হাতিয়ার।যদিও ইতালির এই বিখ্যাত লোকসংগীত মূলত বিশ্বের বামপন্থীরা গণসঙ্গীত এর মতন করে গেয়ে থাকেন তাও তাতে বিশেষ কোনও সমস্যা হয়নি বিজেপির। রাজ্য রাজনীতি নিয়ে বিরোধী পক্ষের সমস্ত অভিযোগ উঠে উঠেছে গেরুয়া দলের এই প্যারোডির মধ্যে দিয়ে।বিজেপির ‘পিসি যাও’ কতটা মানুষের মন ছুঁতে পারে এবার সেটাই দেখার।