করোনা সেরে গেলেও শরীরে দেখা দিচ্ছে এইসব সমস্যা

করোনা ভাইরাস আর এর সংক্রমণ এই দুই এর কথা শুনলেই মানুষ আতঙ্কে ঘাবড়ে যায়! দিন দিন করোনা নিয়ে নানান গবেষণা ও সমীক্ষার ফলাফল চিন্তায় ফেলছে মানুষজনকে।

সম্প্রতি জানা গেছে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে সেরে উঠার পরও রোগীরা বিভিন্ন ধরনের শারীরিক সমস্যায় ভুগতে পারেন। এই সংক্রমণ শরীরে দীর্ঘমেয়াদি প্রভাব ফেলতে পারে। আর পুরোপুরি স্বাভাবিক জীবনে ফিরে যেতে অনেকের বেশি  সময় লাগতে পারে।

সম্প্রতি কার্ডিওলজি ও মেডিসিন বিশেষজ্ঞ ডক্টর উত্তম কুমার দাস সংক্রমণ থেকে সেরে ওঠার পর মানুষের ওপর করোনাভাইরাস এর যে প্রভাব  থাকে তা নিয়ে বলেছেন।
[aaroporun orderby=’relevance’]
তিনি বলেছেন করোনা থেকে সেরে ওঠার পরও শরীর দুর্বল থাকে। আর শ্বাসকষ্ট কাশি মতো সমস্যাও  থাকে।এই সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠার পরও কোনো সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

যেসব সমস্যা দেখা দিতে পারে

সংক্রমনের পর যে সকল সমস্যা দেখা দেয়, ১। শ্বাসকষ্ট ২। কাশি ৩। সামান্য পরিশ্রমে হাঁপিয়ে ওঠা ৪। কয়েক সপ্তাহ কাশি থাকতে পারে ৫। অবসাদ ৬। ক্লান্তি ৭। পেশি দুর্বল ৮। হাঁটাচলা ও দৈনন্দিন কাজ করতে অসুবিধা

৯। খাবারে অরুচি ১০। খাবার খেতে কষ্ট ১১। খাবার চিবাতে বা গিলতে সমস্যা। ১২। গলা ফ্যাসফ্যাসে হয়ে যাওয়া। ১৩। রোগীর মানসিক বিপর্যস্ত অবস্থা। ১৪। মনোযোগ ও চিন্তাশক্তির সমস্যা। ১৫। স্মৃতি হারানো। ১৬। বিষণ্ণতার মত সমস্যা। ১৭। ওজন কমে যাওয়া

যা যা করনীয়

হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার দু সপ্তাহ পর কাজে যোগ দিতে পারবেন তবে পুরোপুরি সুস্থ হতে সময় লাগবে।আর কোনো রকম শারীরিক জটিলতা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।