কোথায় কোথায় ছড়িয়েছে করোনাভাইরাস জানিয়ে দেবে এই অ্যাপ

করোনা ভাইরাসের উৎপত্তিতে সারা বিশ্বের জনজীবন স্তব্ধ। ভয়ে,আতঙ্কে কাটছে দিন। বাতাসেও যেন বিষ। মৃত্যুর মিছিল সারা বিশ্বে। করোনা যেন এক মূহূর্তে সারা বিশ্বকে বদলে দিয়েছে। জাত,পাত,ধনী,গরীব কোনো বাছবিচার নেই করোনার।

করোনা থেকে মুক্তি পেয়ে নতুন সকালের অপেক্ষায় দেশবাসী। করোনার প্রতিরোধক খুঁজতে গবেষকেরা উঠে পড়ে লেগেছেন। কোনো সম্ভাবনা দেখলেই প্রয়োগ করে দেখা হচ্ছে করোনা সংক্রমকদের উপর।

বেশ কয়েকটি দেশে করোনা সংক্রমন রুখতে চলছে লকডাউন। তবে গবেষকেরা বলছেন সাধারণ মানুষের কাছে এই করোনা ভাইরাসের গতিবিধি এখনও অজানা। এই ভাইরাস কত তাড়াতাড়ি বিস্তার লাভ করছে তাও এখনও পরিষ্কার নয়।

তবে সম্প্রতি ব্রিটিশ গবেষকেরা একটি অ্যাপ তৈরী করেন। গবেষকদের দাবি এই অ্যাপের মাধ্যমে করোনা ভাইরাসের গতিবিধি সহজেই জানা যাবে।

Covid Symptom Tracker নামে একটি অ্যাপ আবিষ্কার করেছেন ব্রিটিশ গবেষকেরা। কোনো ব্যাক্তির শরীরের উপসর্গ যদি করোনার সাথে মেলে তাহলে ওই ব্যক্তি Covid Symptom Tracker অ্যাপটি ব্যবহার করে বিজ্ঞানীদের সাথে সরাসরি আলোচনা করতে পারবেন।

বিজ্ঞানীরা সমস্ত উপসর্গ দেখে যদি মনে করেন ওই ব্যক্তির মধ্যে করোনার লক্ষণ দেখা দিচ্ছে তাহলে ওই ব্যক্তির বাড়িতে সরাসরি টেস্ট কিট পৌঁছে যাবে।

আরও পড়ুন :- করোনার প্রতিষেধক টিকা আবিষ্কার, শুরু হল পরীক্ষামূলক প্রয়োগ

বিজ্ঞানীদের মতে যমজ শিশুদের রোগ সহজে সনাক্ত করা যায় না। শিশুরা যমজ হলেও তাঁদের জীবন যাত্রা আলাদা হওয়ায় উপসর্গ আলাদা হয়। শুধুমাত্র শিশুদের ক্ষেত্রে নয় আলাদা মানুষের শরীরের উপসর্গ আলাদা হতে পারে।

এই টেস্ট কিট সহজে করোনা শনাক্ত করতে পারবে বলে মনে করছেন ব্রিটিশ গবেষকেরা। তবে আপাতত অ্যাপটি সবাই ব্যবহার করতে পারছেন না। আপাতত ইংল্যান্ডের যমজ শিশুরা ও তাঁদের পরিবারের সদস্যরা এই অ্যাপটি ব্যবহার করছেন।