সংকটের মাঝেই স্বস্তির খবর, করোনা মুক্ত ভারতের ৫ রাজ্য

বিশ্বজুড়ে প্রতিনিয়ত বেড়ে চলেছে করোনার সংক্রমণ। লাগাম টানতে হিমশিম খাচ্ছে গোটা বিশ্ব। একইভাবে ভারতেও বাড়ছে সংক্রমণ। মঙ্গলবার দেশে সংক্রামিত রোগীদের সংখ্যা পৌঁছে গেছে ২৯৪৩৫-এ। মৃতের সংখ্যাও কম নয়, মৃত ৯৩৫। পাশাপাশি আজ পর্যন্ত সুস্থ হয়েও উঠেছেন অনেকজন। মঙ্গলবার রিপোর্ট পাওয়া অবধি ভারতে এখনো পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৬৮৬৯ জন। তবে এই সকল সংকটের আবহেও একটি খবর স্বস্তি দিয়েছে গোটা দেশকে।

কেন্দ্র সরকারের তরফ থেকে সোমবার ঘোষণা করা হয় উত্তর পূর্ব ভারতের মোট ৮টি রাজ্যের মধ্যে ৫ টি রাজ্য করোনা মুক্ত। যে রাজ্যগুলি হল, সিকিম, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশ, মনিপুর ও ত্রিপুরা। তবে বাকি তিনটি রাজ্য অর্থাৎ অসম, মেঘালয় ও মিজোরাম এখনো করোনা মুক্ত হতে পারেনি। করোনা মুক্ত হওয়ার সুখবর দিয়েছেন কেন্দ্রীয় উত্তর-পূর্বাঞ্চল উন্নয়ন দপ্তরের রাষ্ট্রমন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং। তিনি জানান, “উত্তর-পূর্ব ভারতের আটটি রাজ্যের মধ্যে পাঁচটি রাজ্য ইতিমধ্যেই করোনা মুক্ত। আর বাকি তিন রাজ্য দ্রুত করোনা মুক্তির দিকে এগোচ্ছে।”

এছাড়াও আমরা আগেই জেনেছি যে ভারতের আরও একটি রাজ্য গোয়া বেশ কয়েকদিন আগেই করোনা মুক্ত হয়েছে। গোয়াতে মোট ৭ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছিল, যারা প্রত্যেকেই এখন সুস্থ হয়ে বাড়ি ফিরছেন। এই রাজ্যে করোনা সংক্রামিত হয়ে মৃত্যুর কোনো খবর নেই। অর্থাৎ গোটা দেশের বিচারে এখনো পর্যন্ত ৬ টি রাজ্য করোনা মুক্ত হতে সফল হয়েছে।

পাশাপাশি মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডঃ হর্ষ বর্ধন আরও একটি সুখবর দিয়েছেন দেশের বাসিন্দাদের জন্য। তিনি জানিয়েছেন, গত সাতদিনে দেশের ৮০ টি জেলায় কেউ করোনা সংক্রামিত হয় নি। পাশাপাশি গত ১৪ দিনে দেশে করোনা সংক্রামিত বৃদ্ধির হার হল ৮.৭%। পাশাপাশি তিনি আরও জানান গত ১৪ দিনে দেশের ৪৭ টি জেলায় নতুন করে সংক্রমণের কোন খবর নেই। দেশে সুস্থতার হার রয়েছে যথেষ্ট পরিমাণে।