প্রেসার কুকারে ভুলেও এই ৫টি খাবার বানাবেন না, ঘটতে পারে মারাত্বক বিপদ

ভুলেও এই ৫টি খাবার প্রেশার কুকারে কখনো রান্না করবেন না

চটজলদি রান্না করতে প্রেসার কুকার (Pressure Cooker) অব্যর্থ উপায়। কর্মব্যস্ততার দিনের অবলম্বন হিসেবে আজকাল প্রতি ঘরে ঘরেই প্রেসার কুকারের দেখা মেলে। কুকারের ব্যবহারে শাক-সবজি সেদ্ধ করা থেকে শুরু করে মাংস রান্না পর্যন্ত হয়ে যায় সহজেই। তবে এমন বেশ কিছু খাদ্য সামগ্রী রয়েছে যেগুলি প্রেসার কুকারে রান্না করা উচিত নয়। নতুবা হতে পারে দুর্ঘটনা। দেখে নিন কোন কোন খাবার প্রেসার কুকারে রান্না করা যায় না।

ডিম (Egg) : প্রেসার কুকারে কখনও ডিম সেদ্ধ করতে নেই। প্রেসার কুকার উচ্চ তাপমাত্রায় খাদ্য সামগ্রী সেদ্ধ করে। ডিম সাধারণ তাপমাত্রাতেই সেদ্ধ করা উচিত। নতুবা উচ্চ তাপমাত্রায় সেদ্ধ করলে ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই প্রেসার কুকারের মধ্যে ডিম সেদ্ধ করা থেকে বিরত থাকুন।

ভাত (Rice) : যাদের ওজন বৃদ্ধি নিয়ে সমস্যা আছে তারা প্রেসার কুকারে সেদ্ধ করা ভাত খাবেন না। প্রেসার কুকারে খুব তাড়াতাড়ি ভাত রান্না হয়ে যায় ঠিকই, কিন্তু এই রান্না করা ভাত থেকে জল ঝরানো সম্ভব হয় না। তাই প্রেসার কুকারে বানানো ভাত খেলে নিঃসন্দেহে ওজন বাড়বে। তাছাড়া কুকারে রান্না করা ভাত থেকে অ্যাক্রিলামাইড নামের এক ক্ষতিকারক রাসায়নিক বের হয়। শরীরের পক্ষে এটি অত্যন্ত অস্বাস্থ্যকর। তাই প্রেসার কুকারে ভাত রান্না করা থেকে বিরত থাকুন।

দুধের তৈরি খাবার (Milk) : দুধের তৈরি কোনও খাবার প্রেসার কুকারে বানাতে হয় না। দুধ দ্রুত গরম হয়ে যায়। প্রেসার কুকারে দুধের কোনও খাবার বানাতে গেলে তা উপচে পড়বে। আবার গলে যাওয়ার সম্ভাবনাও রয়েছে। স্বাদ নষ্ট হয়ে যায়।

সবজি (Vegetables) : সময় বাঁচাতে অনেকেই প্রেসার কুকারের মধ্যে সবজি সেদ্ধ করে নেন। এতে সবজির পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। প্রেসার কুকারের বেশি তাপমাত্রায় সবজির মধ্যে থাকা ভিটামিন, খনিজ এবং অন্যান্য পুষ্টি গুণ নষ্ট হয়ে যায়।

মাছ (Fish) : প্রেসার কুকারের মধ্যেও মাছ রান্না করা উচিত নয়। অনেকেই মাছে মশলা মাখিয়ে প্রেসার কুকারের মধ্যে দিয়ে রান্না করে নেন। এতে মাছের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। অন্যদিকে প্রেসার কুকারের মধ্যে রান্না করলে মাছ ভেঙে যাওয়ার সম্ভাবনাও থাকে।