মদের দোকান খুললতেই রাজ্যে বাড়লো ১০০টি কন্টেইনমেন্ট জোন, দেখুন জেলভিত্তিক তালিকা

করোনা রুখতে সিল হচ্ছে একাধিক এলাকা, লকডাউন আর সিলের পার্থক্য কি

করোনা ভাইরাসের সংক্রমণের উপর ভিত্তি করে গোটা দেশ তিনটি জোনে ভাগ হয়ে গেছে। রেড জোন, অরেঞ্জ জোন ও গ্রিন জোন। যেখানে কোভিড-১৯ পজিটিভের সংখ্যা সবচেয়ে বেশি, সেই অঞ্চল রেড জোনের মধ্যে পড়ছে। তুলনামূলক একটু কম সংক্রামিত অঞ্চল বা এলাকা অরেঞ্জ জোন। আর যে অঞ্চল সংক্রমণ মুক্ত সেগুলি গ্রিন জোনের মধ্যে পড়ছে। এছাড়া মরার উপর খাঁড়ার ঘায়ের মত রয়েছে কন্টেইনমেন্ট জোন- করোনা হটস্পট এলাকা। কিছু দিন আগেই রাজ্যে এই কন্টেইনমেন্ট জোনের সংখ্যা ছিলো ৫১৬ টি।

এরপর মদের দোকান খুলতেই যাবতীয় বিধিনিষেধকে উড়িয়ে দিয়ে দুর্গা পুজোর প্যান্ডেলের মত হুমড়ি খেয়ে পড়েন সুরা প্রেমীরা। ব্যস করোনা হটস্পটের এলাকা লাফিয়ে বেড়ে উঠলো। হটস্পট এলাকা ১০০ টিরও বেশি বৃদ্ধি পেলো। আর কন্টেইনমেন্ট জোনের সংখ্যাটাও বেড়ে গিয়ে হলো ৫৫০। চারদিনের মধ্যেই ৩৪ টা কন্টেইনমেন্ট জোন! আট দিনে ১০০ টার বেশি! এখনো মানুষ সচেতন না হলে সংখ্যাটা কোথায় গিয়ে দাঁড়াবে ভাবতে পারছেন?

 

তবু মানুষের সচেতনতা ফিরছেনা! বারবার মাইকিং করে সচেতন বার্তা ছড়িয়ে দেওয়া হচ্ছে প্রশাসন। আর কিছু অসচেতন মানুষ সবজান্তার মত হেসেই উড়িয়ে দিচ্ছেন সব!সুপারম্যানের মত ঘুরছেন তারা তাদের দৃঢ় বিশ্বাস রক্ষাকবজ -মাস্কের ওপর! সত্যি! ভাবা যায় না! সামাজিক দূরত্ব না মেনে মানুষ নিজেই প্রস্তুত করছেন আত্মহননের ক্ষেত্র! তিলোত্তমা কলকাতাই আজ তাই সবথেকে বিপদের। রাজ্যের কন্টেইনমেন্ট জোন সংখ্যা এখানেই সবচেয়ে বেশি। ১৫ নং বোরোতেই তৈরি হয়েছে ১৯ টি কন্টেইনমেন্ট জোন।শীর্ষ স্থানে আছে বোরো ২ ও ৪ এলাকা।

কন্টেইনমেন্ট জোন বৃদ্ধির বিচারে সবার আগে কোলকাতা, তারপর উত্তর ২৪ পরগণা ও হাওড়া। তালিকায় আছে হুগলি, দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর। বর্তমানে কলকাতাতে কন্টেনমেন্ট জোনের সংখ্যা ৩১৯। গত এক সপ্তাহে ৫৫টি জোন বেড়েছে। উত্তর ২৪ পরগনায় কন্টেইনমেন্ট জোনের সংখ্যা ৯২।

হাওড়ায় কন্টেইনমেন্ট জোনের সংখ্যা এখন ৭৬। ইতিবাচক দিক থেকে পূর্ব মেদিনীপুরের কথা বলা যায় কন্টেইনমেন্ট জোনের সংখ্যা ৯টি থেকে ৭টি হয়েছে। অর্থাৎ এই জোনে সংখ্যাটি কমছে। হুগলিতে ১৮টি, দক্ষিণ ২৪ পরগনায় ২২টি, পশ্চিম মেদিনীপুরে ৬টি কন্টেইনমেন্ট জোন আছে।জলপাইগুড়ি, দার্জিলিং, মালদহ, পূর্ব বর্ধমান জেলাগুলিতেও দু একটা করে কন্টেইনমেন্ট জোন আছে।