রাজ্যে ফের কড়া লকডাউন, কি কি বন্ধ থাকছে দেখে নিন

রাজ্যে উত্তরোত্তর করোনা সংক্রমণ বেড়ে চলায় সোমবার থেকেই জল্পনা শুরু হয়েছিল কড়া লকডাউন নিয়ে। আর সেই জল্পনায় সত্যি হলো মঙ্গলবার বিকাল বেলায়। রাজ্যের অতিরিক্ত মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার কড়া লকডাউন নিয়ে একটি নির্দেশিকা জারি করেন।

রাজ্যের প্রতিটি জেলা প্রশাসনকে উদ্দেশ্য করে এই নির্দেশিকা দেওয়া হয়। নির্দেশিকায় স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয় কন্টেইনমেন্ট জোনগুলিতে ফের কড়া লকডাউন করতে হবে। আর এই কড়া লকডাউন ফের চালু হতে চলেছে আগামী ৯ই জুলাই বিকাল ৫ টা থেকে। তবে এই লকডাউন কতদিন চলবে তা নির্দেশিকায় স্পষ্ট করে কিছু জানানো হয়নি।

নির্দেশিকায় জানানো হয়েছে ৯ই জুলাই বিকাল ৫ টার পর থেকে কন্টেইনমেন্ট জোনগুলিতে বন্ধ রাখতে হবে সমস্ত রকম সরকারি ও বেসরকারি অফিস। বন্ধ রাখতে হবে সমস্ত রকম অপ্রয়োজনীয় কাজকর্ম। এছাড়াও বন্ধ রাখার কথা বলা হয়েছে সমস্ত রকম গণপরিবহন, ধর্মীয় প্রতিষ্ঠান, বাজার, শিল্প ক্ষেত্র এবং ব্যবসায়িক প্রতিষ্ঠান। এছাড়াও কোনরকম জমায়েতের ক্ষেত্রে কঠোর বিধিনিষেধ আনার কথা বলা হয়েছে।

আর এই কন্টেইনমেন্ট জোন এলাকা চিহ্নিত করার ক্ষেত্রে কলকাতাতে সিদ্ধান্ত নেবে কলকাতা পৌরসভা এবং কলকাতা পুলিশ। আর রাজ্যের অন্যান্য জেলাগুলির ক্ষেত্রে সিদ্ধান্ত নেবেন জেলাশাসক, পুলিশ সুপার অথবা পুলিশ কমিশনার।

রাজ্যে উত্তরোত্তর করোনা সংক্রমণ বৃদ্ধিকে দমানোর জন্য আপাতত এই কড়া লকডাউন ছাড়া আর কোন উপায় নেই বলে মনে করছেন ওয়াকিবহাল মহল। কারণ বর্তমানে এখনো পর্যন্ত এর কোনরকম প্রতিষেধক অথবা ওষুধ হাতে আসেনি। ইতিমধ্যেই রাজ্যে মোট সংক্রমণের সংখ্যা যে জায়গায় এসে পৌঁছেছে তা বেশ উদ্বেগজনক।