এইভাবে বাড়িতে তৈরি করুন নারকেল নাড়ু, অনায়াসে চলবে ১ বছর

Narkel Naru Recipe : ১ বছরেও নষ্ট হবে না, এইভাবে তৈরি করুন নারকেল নাড়ু

How To Make Narkel Naru : শুধু জন্মাষ্টমী নয়, দূর্গা পূজার বিজয়াও যেন একেবারে অসম্পূর্ণ নারকেল নাড়ু (Coconut Ladoo) ছাড়া। বিজয়া করতে আসা অতিথিদের নারকেল নাড়ু আর ঘুগনি না দিলে যেন মনটা খচখচ করে। আজ এই প্রতিবেদনে আপনাদের জানাবো কিভাবে সহজে আপনি তৈরি করে ফেলতে পারেন নারকেল নাড়ু বাড়িতেই। চলুন রেসিপি (Recipe) -টি জেনে নেওয়া যাক।

Narkel Naru Recipe

নারকেল নাড়ু তৈরি করার উপকরণ : দুটি নারকেল, এক কাপ ঘন দুধ, ১ চা চামচ এলাচ গুঁড়ো, ৫০০ গ্রাম চিনি, ২ টেবিল চামচ ঘি, ৩ টুকরো দারুচিনি।

NARKEL NARU

নারকেল নাড়ু তৈরি করার প্রণালী : প্রথমে একটি কড়াই নিয়ে তাতে ঘি গরম করে নিন। এরপর একে একে দিয়ে দিন কুড়ে রাখা নারকেল, দুধ এবং চিনি। সমস্ত উপকরণটি ভালোভাবে মিশিয়ে নিন। এরপর দিয়ে দিন দারুচিনি এবং এলাচ গুঁড়ো। সমস্ত মিশ্রণটি হালকা আঁচে বারবার নাড়িয়ে যান।

Narkel Naru Recipe Bengali

কোনভাবেই যাতে মিশ্রণটি কড়াতে না লেগে যায় সেদিকে খেয়াল রাখতে হবে। এইভাবে বেশ কিছুক্ষণ নাড়াতে থাকলে দেখবেন মিশ্রণটি ভাজা ভাজা হয়ে এসেছে। একটু আঠা আঠা হয়ে এলেই গ্যাস বন্ধ করে সমস্ত মিশ্রণটি নামিয়ে রেখে দিন। এরপর দারুচিনি টুকরোগুলি সরিয়ে দিয়ে হাতে একটু ঘি মাখিয়ে ছোট ছোট নাড়ুর আকার দিন।

NARKEL NARU

আরও পড়ুন : বিনা তেলে বানিয়ে নিন মুখরোচক এই জলখাবার, খেলে একটা চাইবেন আর একটা

How to Preserve Narkel Naru

তবে কিছুদিন হয়ে গেলেই নারকেল নাড়ু থেকে একটি গন্ধ বেরোতে শুরু করে। তাই নারকেল নাড়ু পাকানোর সময় অল্প দারুচিনি এবং এলাচ গুঁড়ো মিশিয়ে দিলে অনেক দিন নারকেল নাড়ু ভালো থাকবে।

NARKEL NARU

আরও পড়ুন : এইভাবে বানান সুজির কচুরি, খেতে ভালো না লাগলে পয়সা ফেরত

Coconut Ladoo Recipe

নারকেল নাড়ু অনেকদিন ভালো রাখার জন্য এক চিমটে কর্পূর মিশিয়ে নিন। আপ্ড়ানি যদি  পাকের নাড়ু তৈরি করে একটি এয়ারটাইট বয়ামে সেগুলি রেখে দেন সে ক্ষেত্রেও অনেক দিন আপনার নাড়ু ভালো থাকবে।

আরও পড়ুন : ভুলে যাবেন দোকানের মিষ্টি, বাড়িতেই ঝটপট বানিয়ে নিন বেসনের বরফি