চিলি চিকেন নয়, এবার বানান চিলি সয়াবিন, রইল রেসিপি

চিকেনের বদলে এইভাবে বানিয়ে ফেলুন চিলি সয়াবিন, রইল রেসিপি

Chilli Soybean Recipe : রবিবার ছুটির দিনটাতে দুপুর আর রাতের খাবারটা বেশ জমজমাটিই হয়েছে নিশ্চয়ই? তার পরের দিনটাতে মাছ-মাংস খাওয়ার বদলে একটু অন্য ধরনের অথচ সুস্বাদু কিছু খেতে ইচ্ছে করছে কি? তাহলে বানিয়ে ফেলতে পারেন চিলি সয়াবিন। চিলি চিকেনের থেকে কোনও অংশে কম নয় এর স্বাদ। ঝটপট দেখে শিখে নিন রেসিপিটা।

চিলি সয়াবিন রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণ

সয়াবিন, কর্নফ্লাওয়ার, আদা ও রসুন বাটা, লঙ্কার গুঁড়ো, পেঁয়াজ, রসুন, ক্যাপসিকাম, রেড চিলি সস, গ্রীন চিলি সস, লবণ ও তেল, ভিনিগার।

CHILLI SOYBEAN RECIPE

চিলি সয়াবিন রান্নার পদ্ধতি

প্রথমে সয়াবিনের বড়িগুলোকে সেদ্ধ করে নিতে হবে। তার জন্য একটি পাত্রে জল গরম করে তার মধ্যে সামান্য নুন মিশিয়ে সয়াবিনগুলো রেখে সেদ্ধ করে নিন। সয়াবিন সেদ্ধ হয়ে এলে জল চিপে বের করে নিন। এবার এর মধ্যে আদা ও রসুন বাটা, নুন, লঙ্কা গুঁড়ো, সয়া সস এবং কর্নফ্লাওয়ার দিয়ে মেখে ম্যারিনেট করে নিতে হবে।

কড়াইতে তেল গরম করুন। তারপর এর মধ্যে ম্যারিনেট করে রাখা সোয়াবিনগুলো দিয়ে দিন। লাল লাল করে ভেজে তুলে নিতে হবে। তারপর তেলের মধ্যে রসুন এবং আদা কুচি দিন। পেঁয়াজ এবং ক্যাপসিকাম মাঝারি টুকরো করে কেটে নিয়ে তেলের মধ্যে দিয়ে দিন। সেই সঙ্গে আদা এবং রসুন কুচিও দিয়ে দেবেন।

CHILLI SOYBEAN RECIPE

এবার একই সঙ্গে এরমধ্যে সয়া সস এবং চিলি সস দিন। তারপর সমস্ত উপকরণ খুব ভালো করে নাড়তে থাকুন। রান্নার সময় সামান্য একটু ভিনিগার মিশিয়ে নেবেন। সেইসঙ্গে স্বাদ অনুযায়ী নুন এবং চিনি মিশিয়ে দেবেন। এবার মশলা খুব ভালোভাবে কষিয়ে নিতে হবে।

আরও পড়ুন : সয়াবিনের এই রেসিপি পেলে মাছ-মাংসও ফেলে খাবেন, আঙুল না চাটলে পয়সা ফেরত

CHILLI SOYBEAN RECIPE

আরও পড়ুন : বাঁধাকপি এবং সয়াবিনের এই রেসিপিটি একবার ট্রাই করুন, ভালো না লাগলে পয়সা ফেরত

মশলা যখন প্রায় কষে আসবে তখন এর মধ্যে ভেজে রাখা সোয়াবিনগুলো দিয়ে দিন। অন্যদিকে একটি পাত্রে জলের মধ্যে কিছুটা কর্নফ্লাওয়ার গুলে নিন। তারপর এই মিশ্রণটা জলের মধ্যে দিয়ে দিন। গ্রেভি যখন ফুটে উঠবে আর মাখোমাখো হয়ে আসবে তখন নামিয়ে নিন চিলি সয়াবিন।