যেমন রাজকীয় নাম তেমন স্বাদ, এইভাবে চিকেন মহারানী বানান ১ বছর জীভে লেগে থাকবে

বাড়িতেই বানান চিকেনের চিকেন মহারানী, জিভে জল না এলে পয়সা ফেরত

Chicken Maharani Recipe

রবিবার কিংবা অন্যান্য ছুটির দিন মানে চিকেন মেনকোর্সে থাকবেই। আবার অনেক সময় সপ্তাহের মাঝেও জিভের স্বাদ বদলের জন্য মনটা কেমন যেন চিকেন চিকেন করে ওঠে! আজ এই প্রতিবেদনে রইল চিকেনের এক দুর্দান্ত রেসিপি যা কেবল রেস্তোরাতেই পাওয়া যায়। রইল দুর্দান্ত স্বাদের চিকেন মহারানী (Chicken Maharani) রেসিপি।

চিকেন মহারানী তৈরির উপকরণ : মাংস, টক দই, কাসুরি মেথি, নুন, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ কুচি, গোটা জিরে, গোটা ধনে, মৌরি, কিশমিশ, কাজুবাদাম, জয়িত্রী, ছোট এলাচ, কাঁচালঙ্কা, ঘি, কেওড়া জল, দুধ, সাদা তেল।

চিকেন মহারানী রান্নার রেসিপি : প্রথমে এক কেজি মাংস ভালো করে ধুয়ে পরিষ্কার করে ১.৫ টেবিল চামচ চিলি ফ্লেক্স, ১ টেবিল চামচ গরম মসলা গুঁড়ো, ২ টেবিল চামচ কসুরি মেথি, ১.৫ টেবিল চামচ আদা বাটা, ২ টেবিল চামচ রসুন বাটা, ২/৩ কাপ টকদই, স্বাদমতো নুন দিয়ে ভালো করে মিশিয়ে ৩-৪ ঘন্টা ফ্রিজে ম্যারিনেশনের জন্য রেখে দিন।

এবার একটি ফ্রাইং প্যানে ১.৫ টেবিল চামচ গোটা ধনে, ১ টেবিল চামচ জিরে, ১ টেবিল চামচ গোটা মৌরি ড্রাই রোস্ট করে মিক্সিতে গুঁড়িয়ে নিন। তারপর মিক্সিতে ৩০-৪০ গ্রাম কাজুবাদাম, ২৫-৩০ গ্রাম কিশমিশ, সামান্য জয়িত্রী, ৬-৭ টা ছোট এলাচ, ৮-১০ টা কাঁচালঙ্কা ও সামান্য জল দিয়ে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন।

এবার কড়াইতে কিছুটা সাদা তেল গরম করে তার মধ্যে ১ টেবিল চামচ ঘি গরম করে তাতে ১ টা দারুচিনির স্টিক, ৮-১০ টা গোলমরিচ ফোড়ন দিয়ে ৩ টে পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে ভেজে নিন। তারপর ম্যারিনেট করে রাখা চিকেন এর মধ্যে দিয়ে আবার ভালো করে কষিয়ে নিতে হবে। চিকেন সেদ্ধ হয়ে গেলে মশলার পেস্ট দিয়ে আরও ভালো করে পাঁচ মিনিট রান্না করে নিতে হবে।

এরপর ড্রাই রোস্ট করে গুঁড়ো করে রাখা মশলা দিয়ে আরও মিনিট পাঁচেক রান্না করুন। তারপর হাফ লিটার দুধ এর মধ্যে মিশিয়ে স্বাদ অনুযায়ী নুন, কসৌরি মেথি, কেওড়া জল দিয়ে ঢাকা দিয়ে পাঁচ মিনিট রান্না হতে দিন। তারপর নামিয়ে নিন আর ভাত কিংবা রুটি পরোটার সঙ্গে গরম গরম পরিবেশন করুন চিকেন মহারানী।