গন্ধতেই জিভে আসবে জল, রবিবার দুপুরের জন্য বানান অতুলনীয় ‌স্বাদের চিকেন মহারানী

একবার খেলে বারবার বানাবেন, এইভাবে বানান চিকেন মহারানী, স্বাদ মুখে লেগে থাকবে

যে কোনও স্পেশাল দিনেই বাড়িতে তৈরি হয় চিকেনের কোনও না কোনও পদ। কিন্তু আজ যে রেসিপিটির কথা আপনাদের জানানো হবে সেটি শুধু নামে নয়, স্বাদে এবং গন্ধেও রাজকীয়। চিকেনের এই রেসিপিটি বাড়িতে তৈরি করে চমকে দিন প্রিয়জনকে। দুর্দান্ত স্বাদের চিকেন মহারানী (Chicken Maharani) একবার তৈরি করলে বারবার খেতে চাইবে সকলে। জানুন গোটা রেসিপি (Recipe)।

চিকেন মহারানী রান্নার প্রয়োজনীয় উপকরণ

১ কেজি চিকেন, চিলি ফ্লেক্স, গরম মসলা গুঁড়ো, কসৌরি মেথি, আদা বাটা, রসুন বাটা, টক দই, স্বাদমতো নুন, সর্ষের তেল, ঘি, গোটা ধনে, গোটা জিরে, গোটা মৌরি, কাজুবাদাম, ছোট এলাচ, কিসমিস, জয়িত্রী, কাঁচা লঙ্কা, দারচিনি, গোটা গোলমরিচ, পেঁয়াজ, দুধ, ক্যাওড়া জল।

CHICKEN RECIPE

চিকেন মহারানী রান্নার পদ্ধতি

প্রথমে ১ কেজি চিকেনকে ভালো করে ধুয়ে একটি পাত্রে রাখতে হবে। চিকেনটিতে ১.৫ চামচ চিলিফ্লেক্স, ১ চামচ গরম মসলা গুঁড়ো এবং দু চামচ কসৌরি মেথি ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর দিয়ে দিতে হবে এক টেবিল চামচ আদা বাটা এবং দু টেবিল চামচ রসুন বাটা, দুই থেকে তিন কাপ টক দই ও পরিমাণ মতো নুন।। সমস্ত উপকরণগুলি ভালো করে মিশিয়ে নিতে হবে চিকেনের সঙ্গে।

চিকেনটি ম্যারিনেট করে ৩ থেকে ৪ ঘন্টা রেখে দিন ফ্রিজে। যদি হাতে সময় না থাকে তাহলে অন্তত আধঘন্টা রাখতেই হবে। এবার বানাতে হবে মসলা। মশলা বানানোর জন্য একটি ফ্রাইং প্যানে নিয়ে নিন ১.৫ টেবিল চামচ গোটা ধনে, ১ টেবিল চামচ গোটা জিরে এবং ১ টেবিল চামচ গোটা মৌরি। বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করুন যতক্ষণ না মসলা থেকে একটা সুন্দর গন্ধ বের হয়। এবার মিক্সিতে মসলাটি হালকা গুঁড়ো করে নিন। একেবারে মিহি করবেন না।

CHICKEN RECIPE

এবার গ্রেভি তৈরি করার জন্য আরেকটি নিয়ে নিন ৩০ থেকে ৪০ গ্রাম কাজুবাদাম, ২৫ গ্রাম কিসমিস, সামান্য জয়িত্রী, ৬-৭ টা ছোট এলাচ এবং পাঁচটা বা ছটা লঙ্কা। এই উপকরণগুলি মিক্সিতে ভালো করে গুড়িয়ে নিতে হবে জল দিয়ে। এবার একটি বড় কড়াইতে বেশ খানিকটা সরষের তেল এবং ঘি গরম করে নিন। এবার দিয়ে দিন একটি দারচিনি এবং কয়েকটি গোটা গোলমরিচ।

এবার কড়াইতে দিয়ে দিন কেটে রাখা পেঁয়াজ। পেঁয়াজটি বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করার পর তাতে দিয়ে দিন ম্যারিনেট করে রাখা মাংস গুলি। ম্যারিনেট করার সময় যেহেতু মাংসে দই এবং নুন দেওয়া হয়েছিল তাই মাংস থেকে বেশ খানিকটা তেল ছেড়ে দেবে। এই তেলেই চিকেন সেদ্ধ হয়ে যাবে অনেকটাই। এবার ১০ থেকে ১২ মিনিট নাড়াচাড়া করার পর দিয়ে দিন কাজুবাদাম, কিসমিস দিয়ে তৈরি করে রাখা পেস্ট।

আরও পড়ুন : চিকেন কষায় মেশান শুধু এই মশলা, খেলে স্বাদ মুখে লেগে থাকবে

CHICKEN RECIPE

এবার সম্পূর্ণ উপকরণগুলি ভালো করে নাড়াচাড়া করুন যাতে পেস্টটি কড়াইয়ের নিচে না লেগে যায়। ৫ থেকে ৬ মিনিট বাদে দেখবেন আরো কিছুটা তেল রিলিজ করেছে। এবার দিয়ে দিন ড্রাই রোস্ট করে রাখা গুঁড়ো মসলাগুলি। এই মসলার জন্যই চিকেনটির স্বাদ আরো বেশি বাড়বে। মসলার সঙ্গে চিকেনগুলি ভালো করে মিশিয়ে দিয়ে দিন দুধ।

CHICKEN RECIPE

আরও পড়ুন : পাহাড়ি স্টাইলে রাঁধুন মশলাদার চিকেন কারি, রুটি হোক বা ভাত থালা হবে চেটেপুটে সাফ

দুধ দেওয়ার পর মিনিট দশেক রেখে দিন অল্প আঁচে, কারণ দুধের মধ্যেই চিকেনটি পুরোপুরি সেদ্ধ হয়ে যাবে। এবার ওপর থেকে ছড়িয়ে দিন চিলি ফ্লেক্স এবং কসৌরি মেথি। একবার চেখে স্বাদমতো নুন দিয়ে দেবেন। সবশেষে অবশ্যই দিতে হবে ক্যাওড়া জল। যেহেতু এই রান্নাটি আফগানি তাই কেওড়া জল না দিলে রেসিপিটি সম্পূর্ণ হবে না। আরো ৬ মিনিট মতো ঢাকা দিয়ে রাখার পর গ্যাস বন্ধ করে দিন। ব্যাস তা হলেই তৈরি হয়ে যাবে আপনার চিকেন মহারানী রেসিপি।