চিকেন কালা ভুনার কাছে গোলবাড়ির কষা মাংসও ফেল, দেখলেই জিভে আসে জল

পাতে পড়লে জমবে স্বাদ, রইল চিকেন কালা ভুনা তৈরির সবথেকে সহজ পদ্ধতি

চিকেনের একঘেয়ে ঝোল, ঝাল কিংবা কষা মাংস রোজ রোজ খেতে কারই বা ভাল লাগে? মাঝেমধ্যে তাই রান্নাতে কিছু অদলবদল ঘটিয়ে একটু আলাদা স্টাইলেও চিকেনের দুর্দান্ত সব পদ রেঁধে ফেলা যায়। মাংসের রেসিপি মধ্যে গোলবাড়ির কষা মাংসের বেশ জনপ্রিয়তা রয়েছে। আজ এই প্রতিবেদনে রইল গোলবাড়ির কষা মাংসের স্টাইলে চিকেন কালা ভুনার (Chicken Kala Bhuna) দুর্দান্ত একটি রেসিপির হদিস।

চিকেন কালা ভুনা তৈরীর জন্য প্রয়োজনীয় উপকরণ : চিকেন, পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ ও কাঁচা লঙ্কা বাটা, টমেটো পেস্ট, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, তেজপাতা, দারুচিনি, ছোট এলাচ, লবঙ্গ, জয়িত্রী, জায়ফল, চায়ের লিকার, পরিমাণ মত নুন, রান্নার জন্য পরিমাণ মত তেল, চিনি স্বাদের জন্য,

চিকেন কালা ভুনা রেসিপি : প্রথমে মাংসের টুকরোগুলোকে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিয়ে একটা পাত্রের মধ্যে রাখুন। এবার এর মধ্যে আদা বাটা, রসুন বাটা, সরষের তেল পরিমানমতো নুন দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এর সঙ্গে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো ভাল করে মিশিয়ে ম্যারিনেট করে নিন। ৩০ মিনিটের জন্য এভাবেই চিকেনটাকে ম্যারিনেশনের জন্য রেখে দিন।

এবার কড়াইতে কিছুটা সরষের তেল নিয়ে তাতে আধ চামচ চিনি গরম করে নিন। এতে এই রেসিপিতে মাংসের মধ্যে লালচে রং ধরবে। তেল গরম হলে তার মধ্যে একে একে তেজ পাতা, দারুচিনি, ছোট এলাচ, লবঙ্গ দিয়ে ৩০ সেকেন্ড নেড়েচেড়ে নিন। এবার কড়াইতে কুচানো পেঁয়াজ ভাল করে ভেজে নিন। পেঁয়াজ ভাজা হয়ে গেলে এর মধ্যে পেঁয়াজ এবং কাঁচা লঙ্কা বাটা, টমেটো পেস্ট পরিমাণ মত হলুদ গুঁড়া এবং লঙ্কার গুঁড়ো মিশিয়ে মশলা কষিয়ে নিন।

মশলা কষানো হয়ে গেলে ম্যারিনেট করে রাখা চিকেন এর মধ্যে দিয়ে দিন। চিকেনের সঙ্গে সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে নিয়ে ঢাকা দিয়ে মিডিয়াম আঁচে রান্না হতে দিন। মাঝেমধ্যে ঢাকনাটা খুলে নেড়েচেড়ে নিন যাতে মাংসের তলা কড়াইয়ের সঙ্গে দূরে না যায়। এবার এই রান্নাতে স্পেশাল ফ্লেভার আনার জন্য একটা বিশেষ মশলা বানিয়ে নিতে হবে। তার জন্য একটা এলাচ, অল্প জয়িত্রী, জায়ফল, আধ চামচ গোটা জিরে ভাজা একসঙ্গে মিক্সিতে পিষে গুঁড়ো করে নিন।

১৫-২০ মিনিট পর ঢাকনা খুলে কড়াইতে এই মশলাটা দিয়ে ভালো করে নেড়ে নিন। মাংসতে গোলবাড়ি স্টাইলের রং আনতে কড়াইতে মিশিয়ে নিন চায়ের লিকার। সমস্ত উপকরণ আবার ভাল করে মিশিয়ে নিয়ে ১৫ মিনিটের মত সময় নিয়ে রান্না হতে দিতে হবে। এভাবে রান্না করলে খুব কম সময়ের মধ্যেই তৈরি হয়ে যাবে চিকন কালা ভুনার দুর্দান্ত এই রেসিপি।