রেস্টুরেন্ট স্টাইলে চিকেনের একটি দুর্দান্ত রেসিপি, যে খাবে একবার সে চাইবে বারবার

খেতে মজা, বানাতেও সোজা, চিকেন এইভাবে বানিয়ে খাওয়ালে তারিফ রাখার জায়গা পাবেন না

Restaurant Style Chicken Gravy Recipe

এক থালা গরম গরম ভাত আর এক বাটি মাংস পেলেই বাঙালির খাওয়া বেশ জমে যায়। তবে রোজদিন আর একঘেয়ে আলু দিয়ে মাংসের ঝোল খেতে কারি বা ভালো লাগে? মাঝে মাঝে স্বাদ বদল করতে তাই রেস্তোরাঁয় ছুটতে হয়। তবে কেমন হবে যদি রেস্তোরার রান্নাটা আপনার নিজের বাড়ির হেঁশেলেই বানানো যায়? রেস্টুরেন্টে বসে চিকেন গ্রেভি মসালা (Chicken Gravy Mashala) তো অনেকেই খেয়েছেন, আজ বরং শিখে নিন অসাধারণ এই রেসিপিটা। তাহলে সহজেই বাড়িতে বানাতে পারবেন আর খেয়ে পাবেন পরম তৃপ্তি।

চিকেন গ্রেভি মসালা তৈরীর জন্য প্রয়োজনীয় উপকরণ : চিকেন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, কাসৌরি মেথি, গরম মশলা গুঁড়ো, আদা রসুন বাটা, টক দই, শুকনো লঙ্কা, কাজু বাদাম, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, গোটা জিরে, পরিমাণ মত নুন, তেল, চিনি,

চিকেন গ্রেভি মসালা তৈরির রেসিপি : প্রথমে চিকেনের টুকরোগুলোকে ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর ম্যারিনেশনের জন্য নুন, হলুদ, লঙ্কাগুঁড়ো, টক দই এবং এক চামচ তেল দিয়ে ভালো করে চিকেনের টুকরোগুলো মাখিয়ে ৩০-৪৫ মিনিট রেখে দিতে হবে।

এবার কড়াইতে শুকনো লঙ্কা ও কাজুবাদাম শুকনো খোলায় ভেজে নিয়ে মিক্সিতে গুঁড়িয়ে নিন। এবার এর মধ্যে টমেটো কুচি যোগ করে মিহি পেস্ট বানিয়ে নিন। তারপর কড়াইতে পরিমান মত তেল দিয়ে তার মধ্যে গোটা জিরে দিয়ে ছোট ছোট করে কেটে রাখা পেঁয়াজকুচি সোনালি করে ভেজে নিন। এর মধ্যে আদা রসুনের পেস্ট দিয়ে হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো এবং সামান্য জল মিশিয়ে ভালো করে কষিয়ে নিন।

মশলা কষানো হয়ে গেলে কাজু, লঙ্কা, টমেটো পেস্ট এর মধ্যে দিয়ে দিন। তারপর পরিমাণমতো নুন এবং স্বাদ অনুযায়ী চিনি মিশিয়ে ভাল করে তেলে ছেড়ে আসা পর্যন্ত কষিয়ে নিতে হবে। মশলা থেকে তেল ছেড়ে এলে এরমধ্যে চিকেন দিয়ে দিন। তারপর ১০-১৫ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রান্না হতে দিন। মাঝেমধ্যে ঢাকনা সরিয়ে নেড়ে নিতে হবে।

চিকেন থেকে কিছুটা জল বেরিয়ে আসবে। ১৫ মিনিট পর কিছুটা গরম জল মিশিয়ে ১০ মিনিট রান্না হতে দিন যাতে চিকেন ভালো করে সেদ্ধ হয়ে যায়। তারপর কসৌরি মেথি এবং গরম মশলা গুঁড়ো উপর থেকে ছড়িয়ে নামিয়ে ফেলুন চিকেন গ্রেভি মসালা।