রবিবারের স্পেশাল চিকেন রাঁধুন এইভাবে, স্বাদ মুখে লেগে থাকবে কথা দিলাম

স্বাদে-গন্ধে জিভে আসবে জল, রইল রবিবারের স্পেশাল চিকেন রেসিপি

রবিবার মানেই স্পেশাল খাওয়া-দাওয়া বাড়িতে। প্রতিদিনের একঘেয়ে মাছভাতের স্বাদ ভুলতে একটুখানি মাংস নাহলে কি আর রবিবার জমে? চিকেন কিংবা মাটন, যাই হোক না কেন খাদ্য রসিক বাঙালির জন্য রান্নাটা হওয়া চাই জমাটি। তাই আজকের এই প্রতিবেদনে রইল চিকেনের জমজমাট রেসিপি চিকেন আফগানি। চট করে শিখে নিন রান্নাটা।

চিকেন আফগানি রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণ

চিকেন, পেঁয়াজকুচি, ধনে পাতা কুচি, কাঁচা লঙ্কা, পাতি লেবুর রস, আদা বাটা, রসুন বাটা, গরম মসলার গুঁড়ো, গোলমরিচের গুঁড়ো এবং রান্নার জন্য তেল।

AFGANI CHICKEN RECIPE

চিকেন আফগানি রান্নার পদ্ধতি 

রান্নার জন্য প্রথমে চিকেনের টুকরোগুলোকে ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিন। এবার চিকেনের গায়ে ছুরি দিয়ে চিরে নিন। এবার ম্যারিনেশনের পালা। একটি পাত্রে চিকেনের টুকরো নিয়ে পাতি লেবুর রস, আদা রসুন বাটা, গরম মসলার গুঁড়ো, গোলমরিচের গুঁড়ো এবং চাট মশলা ভালোভাবে মাখিয়ে নিন। এভাবে রেখে দিন ৩০ থেকে ৪০ মিনিট।

অন্যদিকে পেঁয়াজকুচি, কাঁচা লঙ্কা এবং ধনেপাতা কুচি সামান্য জল দিয়ে মিহি করে বেটে মশলার পেস্ট বানিয়ে নিন। ৪০ মিনিট পর ম্যারিনেট করে রাখা চিকেনের ঢাকনা খুলে তার মধ্যে এই মশলাটাও দিয়ে দিন। এবার সবশুদ্ধ ভালোভাবে মাখিয়ে নিন। এর সঙ্গে কাসুরি মেথি, হাফ কাপ টক দই, সমপরিমাণ ফ্রেশ ক্রিম আর নুন এর মধ্যে মিশিয়ে আরও ৪৫ মিনিট রেখে দিন।

AFGANI CHICKEN RECIPE

আরও পড়ুন : বিশেষ এই মশলাতেই লুকিয়ে আছে চিকেন রান্নার আসল স্বাদ, রইল রেসিপি

এইভাবে চিকেন ম্যারিনেট হয়ে যাওয়ার পর এবার কড়াইতে তেল গরম করে নিন। তারপর চিকেনের টুকরোগুলো তেলের মধ্যে দিয়ে ভালোভাবে ভেজে নিন। চিকেন ভাজা হয়ে এলে ম্যারিনেট করে রাখা বাকি মশলাটুকু এর মধ্যে দিয়ে কষিয়ে রান্না করতে হবে। ঢাকা চাপা দিয়ে রান্নাটা হতে দিতে হবে। তবে মাঝেমধ্যে নেড়েচেড়ে নেবেন যাতে রান্না পুড়ে না যায়।

আরও পড়ুন : পেঁয়াজ-রসুন ছাড়া নিরামিষ খাসির মাংস, একবার খেলে ১ মাস মুখে লেগে থাকবে

AFGANI CHICKEN RECIPE

আরও পড়ুন : বাড়িতেই বানান রেস্টুরেন্টের স্টাইলে বাটার চিকেন, আঙুল না চাটলে পয়সা ফেরত

পাঁচ মিনিট এইভাবে কষিয়ে নেওয়ার পর আঁচ কমিয়ে হাফ কাপ জল দিয়ে ১০ থেকে ১৫ মিনিট রান্না হতে দিন। তারপর এর মধ্যে ধনেপাতা কুচি এবং এক চামচ ফ্রেশ ক্রিম ছড়িয়ে দিন। এবার কাঠ কয়লা পুড়িয়ে নিয়ে সেটা একটা বাটিতে তেলের মধ্যে রেখে কড়াইয়ের ঠিক মাঝখানে বসিয়ে ঢাকা দিয়ে রাখুন ১০ মিনিট। ব্যাস, এভাবেই তৈরি হয়ে যাবে চিকেন আফগানি।

আরও পড়ুন : পেঁয়াজ-রসুন ছাড়া চিকেন রাঁধুন এইভাবে, একবার খেলে এক মাস জিভে লেগে থাকবে