বদলে গেল চেক ভাঙিয়ে টাকা তোলার নিয়ম, জেনে নিন নতুন নিয়ম

প্রতারণা ও জালিয়াতির উঠতে করা হলো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বদলে গেল যে ভাঙ্গিয়ে ব্যাঙ্ক থেকে টাকা তোলার নিয়ম। চেকের মাধ্যমে আর্থিক লেনদেনে জালিয়াতি বন্ধ করার জন্য এই নতুন নিয়ম চালু করা হয়েছে।

এবার শুধুমাত্র চেকে সই মেলানো নয়, ৫০,০০০ টাকার বেশি অঙ্কের চেক ভাঙ্গাতে গেলে যাচাই করা হবে “”পজিটিভ পে সিস্টেম” Positive Pay System এর মাধ্যমে।

National Payments Corporation of India-র উদ্যোগে এই নিয়ম চালু হচ্ছে। নতুন নিয়মে ব্যাঙ্ক কর্তৃপক্ষ কোন রকম সন্দেহজনক কিছু বুঝলে গ্রাহকের আরও তথ্য চাইতে পারে। লাগতে পারে চেকের নম্বর, তারিখ, প্রাপকের নাম, তার অ্যাকাউন্ট নাম্বার। সব তথ্য সঠিকভাবে মিললে তবে সেটা ক্লিয়ার করা হবে।

পজেটিভ পেমেন্ট সিস্টেম Positive Pay System কি?

নতুন নিয়মে চেক মারফত ৫০,০০০ বা তার অধিক টাকার লেনদেনে সই ছাড়াও আরো কিছু ব্যক্তিগত তথ্য ব্যাঙ্কের তরফে যাচাই করা হবে। যিনি চেক দিচ্ছেন, তিনি কাকে চেক দিচ্ছেন? কত টাকার চেক দিচ্ছেন? এইসব একাধিক তথ্য ব্যাঙ্ক কর্তৃপক্ষ যাচাই করবে। এবার থেকে তবেই চেক ক্লিয়ার হবে।

প্রয়োজনে এসএমএস, নেট ব্যাঙ্কিং, এসবের মাধ্যমে তথ্য যাচাই করতে পারে ব্যাঙ্ক। একটি ব্যাঙ্ক থেকে আরেকটি ব্যাংকের চেক ট্রানজেকশন সিস্টেমে কোনও গরমিল পেলে উপযুক্ত ব্যবস্থা নেবে ব্যাঙ্ক। প্রয়োজনে ব্যাঙ্ক গ্রাহকের দেওয়া তথ্যের ভিত্তিতে গ্রাহককে যোগাযোগ করতে পারে।

আরও পড়ুন :  আসল ২০০০ টাকার নোট চিনবেন কীভাবে

পজিটিভ পে সিস্টেম কবে চালু হচ্ছে?

জানা যাচ্ছে যে ২০২১ সালের ১লা জানুয়ারি থেকে এই নতুন নিয়ম চালু হচ্ছে। নির্দিষ্ট সময়ে ব্যাঙ্ক কর্তৃপক্ষ গ্রাহকদের এসএমএসের মাধ্যমে এই নতুন নিয়মের ব্যাপারে জানিয়ে দেবে। এছাড়াও ব্যাংকে পজিটিভ পে সিস্টেম এর ব্যাপারে যাবতীয় নিয়মাবলী লিখিত আকারে দেওয়া থাকবে।