একবার তেল ঢেলেই ২৪ ঘন্টা জ্বলবে প্রদীপ, দীপাবলির আগে অভিনব আবিষ্কার

সামনেই দীপাবলী (Deepawali)। তবে এবারের দীপাবলী অন্যান্যবারের থেকে অনেকটাই আলাদা। কোরোনা আবহে বাজি পোড়ানোতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে অনেক জায়গাতেই।ফলে, ভরসা আলো। অন্যদিকে চিন এবং ভারতের মধ্যে চলতে থাকা বিবাদের জেরে বাজারে চিনা আলোরও বিশেষ দেখা মিলছে না।তবে চিন্তা নেই। মাটির প্রদীপই (Earthen Lamp) জ্বলবে সারাদিন!

দীপাবলির আগেই সমস্যার সমাধান করে দিলেন মৃৎশিল্পী অশোক চক্রধারী (Ashok Chakradhari)।যুগ যুগ ধরে ভারতে চলে আসা মাটির প্রদীপের (Earthen Lamp) ঐতিহ্যের সাথে আধুনিকতা যোগ করে তাক লাগিয়েদিলেন সবাইকে।

অশোকবাবু তার এই আশ্চর্য্য প্রদীপের নাম দিয়েছেন ম্যাজিক ল্যাম্প।তবে মাটির প্রদীপের (Earthen Lamp) সারাদিন জ্বলা ম্যাজিকের থেকে কম কিছু অবশ্য নয়।

সাধারণত তেল শেষ হলেই আলো নিভে যায় মাটির প্রদীপের (Earthen Lamp) ,কিন্তু এই প্রদীপে সলতের সাথে যোগ করা থাকবে একটি রিজার্ভার (Reservoir)।

এই রিজার্ভার থেকে সরাসরি তেল পৌঁছে যাবে সলতেতে।এর ফলে প্রদীপ নিভবেনা কখনোই।রিজার্ভারে আগে থেকেই অনেক পরিমাণে তেল থাকবে যার মধ্যে দিয়েই তেল পৌঁছবে সলতেতে।

এই প্রদীপের আবিষ্কর্তা অশোক চক্রধারী জানান, এইরকম প্রদীপ তৈরি করার ভাবনা তিনি পান একটি ইউটিউব (YouTube) ভিডিও থেকে। তবে তেল রাখার জন্য এত বড় রিজার্ভার তৈরি করা মুশকিল ছিল বলেও তিনি জানান কারন সেক্ষেত্রে প্রদীপ মাটিতে রেখে জ্বালাতে সমস্যা হচ্ছিল।

তবে তিনি জানান তিন থেকে চারবার চেষ্টা করেই তিনি সেটি বানিয়ে ফেলেন।তিনি জানান শুধুমাত্র সলতে পাল্টে দিলেই সারাদিন জ্বলবে সেই প্রদীপ।

এই প্রদীপের ভিডিও সোশ্যাল মিডিয়ার (Social Media) পোস্ট হওয়ার পরেই ভাইরাল হয়ে যায়।অশোক বাবু জানান, ইতিমধ্যেই এই প্রদীপের চাহিদা অনেক এবং অনেক অর্ডারও হয়েছে।

https://www.facebook.com/100045951522153/videos/216868373188212/

গত বছরও তিনি অন্যরকম প্রদীপ বানিয়েছিলেন তবে এই বছর তার এই আবিষ্কার সত্যিই তাক লাগিয়ে দিয়েছে সকলকে।সোশ্যাল মিডিয়ায় এই আবিষ্কারের জন্য নেট নাগরিকদের প্রশংসা কুড়োতে ব্যাস্ত অশোক বাবু। তার এই ভাবনা প্রধামন্ত্রীর ‘ লোকাল পে গ্লোবাল ‘ এর ভাবনাকে একটা নতুন অনুপ্রেরণা দিচ্ছে বলেও মনে করছেন অনেকে।

এই প্রদীপের মধ্যে এমন একটি ব্যবস্থা করা আছে যার জন্য সলতের কাছে জ্বালানি তেলের স্তর একই থাকবে। প্রদীপের সলতে থাকে যে অংশে তার ওপরেই ফোটা ফোটা করে তেল পড়বে। এর ফলে যদি সলতের অংশে তেলের কিছুটা কমে ও যায় তবু চিন্তা করবার প্রয়োজন নেই, বারবার তেল দেওয়ার ও প্রয়োজন নেই, মাত্র একবার তেল দিলেই এই প্রদীপ টানা ২৪ ঘণ্টা পর্যন্ত চলবে। পুনরায় তেল দিলে আরও ২৪ ঘন্টা। এই ভাবে প্রদীপ না নিভিনেই তা দীর্ঘায়িত করা যাবে।