সরকারি কর্মচরীদের ভাতা বাড়তে চলেছে ৫ গুণ! কেন্দ্রের বড় সিদ্ধান্ত

893

ভোট আসছে। আর ভোটের আগেই সুখবর পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মীদের একটা বড় অংশ। ২০১৯ লোকসভা ভোটের আগে বিরোধী পার্টিদের চমক দিয়ে কেন্দ্রীয়ও সরকারি কর্মীদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার।

কর্মরত অবস্থায় শিক্ষাগত যোগ্যতা বাড়লে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রাপ্য এককালীন ভাতা ৫ গুণ বাড়াল সরকার। এর ফলে উপকৃত হবেন ৪৮.৪১ কেন্দ্রীয় সরকারি কর্মীচারী।

কেন্দ্রীয় সরকারের তরফে জারি বিবৃতিতে জানানো হয়েছে, এবার থেকে ১০,০০০ থেকে ৩০,০০০ টাকা পর্যন্ত ভাতা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। পুরনো আইনে শিক্ষাগত যোগ্যতা বাড়লে ২,০০০ থেকে ১০,০০০ টাকা পর্যন্ত ভাতা পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

PHD-এর মত উচ্চ যোগ্যতাসম্পন্ন কর্মীদের ন্যূনতম বেতন ১০,০০০ টাকা থেকে ৩০,০০০ টাকা সর্বাধিক করা হয়েছে। কর্মজীবনে ২ বার এই ভাতা পাবেন কেন্দ্রীয় কর্মচারীরা।

শ্রম মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে যাঁদের ডিগ্রি বা ডিপ্লোমা আছে তাঁরা ১০,০০০ টাকা করে দেওয়া হবে ৷ স্নাতকোত্তরে এক বছরের ডিগ্রি/ডিপ্লোমা থাকলে সেক্ষেত্রে ২০,০০০ টাকা দেওয়া হবে৷ এক বছরের বেশি স্নাতকোত্তরে ডিগ্রি/ডিপ্লোমা থাকলে ২৫,০০০ টাকা দেওয়া হবে ৷তিন বছরের বেশি ডিগ্রি/ডিপ্লোমা যাঁদের থাকবে তাঁদের ১৫,০০০ টাকা দেওয়া হবে৷

১ জানুয়ারি থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সর্বনিম্ন বেতন ৭ হাজার টাকা থেকে বেড়ে ১৮ হাজার টাকা হয়েছে। এর পরেও দাবি ছিল এই বেতন কমপক্ষে ২৬ হাজার টাকা করা হোক। এতটা না হলেও বেতন কমিশনের প্রস্তাবের অতিরিক্ত বেতন বাড়াতে পারে কেন্দ্র। মনে করা হচ্ছে সর্বনিম্ন বেতন হবে ২১ হাজার টাকা।

আরও পড়ুন : প্রকাশ্যে এল নরেন্দ্র মোদীর সম্পত্তির পরিমাণ! কত কোটি টাকার মালিক মোদীজি?

এই বেতন বৃদ্ধি হবে নিচুতলার কর্মীদের ক্ষেত্রে। ম্যাট্রিক্স লেভেল ১ থেকে ৫-এর মধ্যে যাঁরা পড়েন, তাঁদের জন্যই হতে পারে এই ঘোষণা। বর্তমানে ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী ফিটমেন্ট ফর্মুলা মেনে বেসিক বেতন পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। সেই ফর্মুলায় সপ্তম বেতন কমিশনে সর্বনিম্ন বেতন ২.৫৭ গুণ বেড়েছে। এটা ৩ গুণ করা হবে বলে অর্থ মন্ত্রক সূত্রের খবর। উল্লেখ্য, রাজ্যসভায় এমন আশ্বাস দিয়েছিলেন খোদ অর্থমন্ত্রী অরুণ জেটলি। এবার লোকসভা নির্বাচন যখন দোরগোড়ায় তখনই সেই ঘোষণা হতে পারে বলে মনে করা হচ্ছে।

Loading...