নুসরাত একা নন, এই তারকারাও সমাজকে কাঁচ কলা দেখিয়ে একা সন্তান মানুষ করছেন

কারোর বাবা নেই আবার কারোর মা, সমাজকে কাঁচ কলা দেখিয়ে একাই সন্তান মানুষ করছেন এই তারকারা

মা এবং বাবা, একটি সন্তানের বড় হয়ে ওঠার পেছনে দুজনের ভূমিকাই সমানভাবে গুরুত্বপূর্ণ। তাই বলে এই নয় যে মা এবং বাবাকে আলাদা মানুষ হতেই হবে। একই ব্যক্তি নিজের সন্তান প্রতিপালন করার জন্য একইসঙ্গে মা এবং বাবার ভূমিকা নিতে পারেন। সন্তানের সকল চাহিদা একাই পূরণ করতে পারেন।

টলিউডে (Tollywood) এমন নিদর্শন বহু আছে। একা টলিউড কেন, বলিউডেও (Bollywood) এমন অনেক তারকা রয়েছেন যারা সঙ্গী ব্যতিরেকে একা সফলভাবে সন্তান প্রতিপালন করছেন। এক ঝলকে দেখে নিন সেই তারকাদের যারা বিয়ে না করেই সন্তান মানুষ (Single Parenting) করছেন।

সুস্মিতা সেন (Susmita Sen) : প্রাক্তন বিশ্বসুন্দরী সুস্মিতা আজও অবিবাহিতা। বলিউডে তার কেয়ার যখন শীর্ষ শিখরে, তখনই তিনি মা হওয়ার সিদ্ধান্ত নেন। ২০০০ সালে ২৫ বছর বয়সে তিনি তার প্রথম কন্যা রেনেকে দত্তক নেন। তারপর বেশ কয়েক বছরের মাথায় তিনি তার দ্বিতীয় কন্যা আলিশাকে দত্তক নেন। দুই কন্যার দেখভাল, ভরণপোষণের দায়িত্ব সুস্মিতা একাই নিয়েছেন। সেই সময় তার এই উদ্যোগকে কুর্নিশ জানিয়েছিল সারা বিশ্ব।

একতা কাপুর (Ekta Kapoor) : বলিউডের এই প্রখ্যাত পরিচালক এখনো বিয়ে করেননি। তবে তাই বলে তার মা হওয়া আটকায়নি। ২০১৯ সালে একতা সারোগেসির মাধ্যমে পুত্রসন্তানের জন্ম দিয়েছেন। তার ছেলের নাম রাভী। রাভীকে নিয়ে বেশ ভালোভাবেই দিন কাটাচ্ছেন জিতেন্দ্র কন্যা।

তুষার কাপুর (Tusshar Kapoor) : একতা কাপুরের ভাই তথা জিতেন্দ্র পুত্র তুষার কাপুর বহু আগেই সারোগেসির মাধ্যমে বাবা হয়েছেন। তার ছেলের নাম লক্ষ্য। তুষার এবং একতা, দুই ভাইবোন বিয়ে না করেই সন্তান প্রতিপালন করছেন। সেক্ষেত্রে তারা কিন্তু বেশ সফল।

সাক্ষী তনওয়ার (Sakshi Tanwar) : হিন্দি টেলিভিশনের বেশ পরিচিত মুখ তিনি। ‘কাহানি ঘর ঘর কি’র পার্বতীকে আজও ভোলেননি দর্শক। ২০১৬ সালে আমির খানের বিপরীতে দঙ্গল ছবিতে অভিনয় করেছিলেন সাক্ষী। ২০১৮ সালে একটি কন্যা সন্তানকে দত্তক নিয়েছেন তিনি। নাম রেখেছেন দিত্যা।

নীনা গুপ্তা (Neena Gupta) : বলিউডের বহুল চর্চিত সিঙ্গেল মাদার হলেন নীনা গুপ্তা। তিনি ক্রিকেটার ভিভ রিচার্ডসের সঙ্গে সম্পর্কে জড়িয়ে অন্তঃসত্ত্বা হয়ে পড়েন। কিন্তু বিবাহিত ভিভ তাকে স্ত্রীর মর্যাদা দেননি। তবে সেই সময় সমাজকে বুড়ো আঙুল দেখিয়ে গর্ভস্থ সন্তানের জন্ম দেওয়ার সাহসী সিদ্ধান্ত নিয়েছিলেন নীনা। তার কন্যা মাসাবাকে তিনি একাই মানুষ করেছেন। মাসাবা এখন একজন প্রখ্যাত ফ্যাশন ডিজাইনার।

অমৃতা সিং (Amrita Singh) : বলিউড অভিনেত্রী অমৃতা সিং এবং সাইফ আলি খানের দুই সন্তান সারা আলি খান এবং ইব্রাহিম আলি খানের জন্মের পর আলাদা হয়ে যাবার সিদ্ধান্ত নেন তারা। বিচ্ছেদের পরে দুই সন্তানকে নিজের কাছে রেখে নিজের মনের মতো করে মানুষ করেছেন অমৃতা।

করণ জোহর (Karan Johar) : সারোগেসির মাধ্যমে সন্তানের মুখ দেখেছেন বলিউডের এক নম্বর পরিচালক করণ জোহরও। ২০১৭ সালে তার দুই যমজ সন্তান যশ এবং রুহির জন্ম হয়। মা হিরু জোহরের সহায়তায় নিজের দুই সন্তানকে বড় করে তুলছেন করণ।