রাজ্যজুড়ে আজ থেকে চালু হল বাস, দেখুন বাসের তালিকা ও সময়সূচী

ভারতে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার সাথে সাথে জারি হয় লকডাউন। আর এই লকডাউন চলাকালীন সম্পূর্ণভাবে বন্ধ থাকে গণপরিবহন। মার্চ মাসের ২৪ তারিখ থেকে সম্পূর্ণভাবে বন্ধ করে রাখা হয় দেশ ও রাজ্যের গণপরিবহন ব্যবস্থাকে। এরপর চতুর্থ দফার লকডাউনে কেন্দ্র সরকারের তরফ থেকে স্বাস্থ্যবিধি মেনে নির্দিষ্ট কিছু এলাকায় বাস চলাচলের ক্ষেত্রে অনুমতি দেয়। সেইমতো বুধবার থেকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের নির্দেশে রাজ্যে ৪০টি রুটে চালু হলো সরকারি বাস পরিষেবা।

লকডাউন চলাকালীনই দুই সপ্তাহ আগে রাজ্য সরকারের তরফ থেকে প্রথম ১৫টি রুটে সরকারি বাস চলাচল করানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সেই ১৫টি রুট সহ আজ থেকে আরও ৪০টি রুট যুক্ত হলো সরকারি বাস পরিষেবায়। এই নতুন রুটে  বেহালা, ঠাকুরপুকুর, জোকা, আমতলা, বারাসত, নিউ টাউন, বারুইপুর, সাপুরজি যুক্ত হচ্ছে। এছাড়া দুই ২৪ পরগণা এবং হাওড়ার একাংশ এই নয়া রুটে যুক্ত হচ্ছে।মোটের উপর বর্তমানে রাজ্যে ৫৫টি রুটে চলবে সরকারি বাস। বাসগুলি চলাচল করবে সকাল ৭ টা থেকে রাত্রি ৭ টা পর্যন্ত।

রাজ্য পরিবহণ নিগমের তরফ থেকে জানানো হয়েছে, বেহালা, ঠাকুরপুকুর, জোকা, আমতলা, বারুইপুর, বারাসত, নিউ টাউন, সাপুরজি, ব্যারাকপুর-সহ একাধিক রুটে চালানো হবে এই সকল সরকারি বাসগুলি।এছাড়াও শহরতলীর যাত্রীদের কথা মাথায় রেখে কলকাতা ছাড়াও বাস পরিষেবা চালু করা হয়েছে দুই ২৪ পরগনা ও হাওড়ার একাধিক অংশে।

যে সমস্ত গুরুত্বপূর্ণ রুটে বাস চলাচল শুরু হচ্ছে, তা হল – নিউটাউন থেকে বেহালা, ব্যরাকপুর থেকে হাওড়া, শকুন্তলা পাক থেকে কলকাতা স্টেশন, জোকা থেকে ইকোস্পেস, ব্যরাকপুর থেকে করুণাময়ী, বারাসাত থেকে এসপ্ল্যানেড, সোদপুর থেকে হাওড়া, পার্ক সার্কাস থেকে ডানকুনি, হাওড়া থেকে বারুইপুর এবং সাপুরজি যুক্ত হচ্ছে একাধিক রুটের সঙ্গে।এছাড়া গড়িয়া থেকে বনগাঁ, এসপ্ল্যানেড থেকে ন্যাজাট, এসপ্ল্যানেড থেকে বকখালি, এসপ্ল্যানেড থেকে ডায়মন্ড হারবার ও বারাসাত থেকে বাদুড়িয়ার মধ্যে বাস চলবে।

পাশাপাশি আজ থেকেই বীরভূমের সিউড়ির ডিপো থেকে ৪টি রুটে চালু হলো সরকারি বাস পরিষেবা। এই ৪টি রুটির মধ্যে একটি রুট রাখা হয়েছে কলকাতার সাথে যোগাযোগ স্থাপন করার জন্য। বাকি তিনটি রুট হলো সিউড়ি থেকে উত্তর দিনাজপুরের ইসলামপুর, সিউড়ি থেকে বালুরঘাট, সিউড়ি থেকে মুর্শিদাবাদের বহরমপুর।

যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখেই এই সরকারি বাসের সংখ্যা বাড়ানো হয়েছে বলে জানিয়েছে রাজ্য পরিবহণ নিগম। যাতে করে বাসে ভিড় কম হয়, সুরক্ষা বজায় থাকে। এছাড়াও বাসের চালক ও কন্টাক্টররা পিপিই কিট পড়ে বাস চালাবেন। পাশাপাশি যাত্রীদের বাসে ওঠার ক্ষেত্রে হাত-মুখ পরিষ্কার করে রাখা ও মাস্ক ব্যবহার করা বাধ্যতামূলক।

৪০টি রুটের বাসের তালিকা ও সময়সূচী

তবে আজ থেকে শুধুমাত্র সরকারি বাস নয়, পাশাপাশি রাস্তায় নামছে অটো। যে কারণে নিত্যযাত্রীদের কিছুটা হলেও সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। তবে রাস্তায় অটো নামানো হলেও দুজনের বেশি যাত্রী চাপানো যাবেনা অটোতে। আপাতত দুজন যাত্রী নিয়ে দ্বিগুণ ভাড়া অটো চলাচল করবে।