বলিহারি বঙ্গ নারী, অনলাইন পরীক্ষা দিতে দিতেই হচ্ছে বিয়ে

করোনা মহামারীর কারণে শিক্ষাক্ষেত্রে সম্পূর্ণ বিপর্যস্থ হয়ে উঠেছে। দীর্ঘদিন ধরে স্কুল, কলেজ বন্ধ আছে। এই সময় সার্বিক স্বাস্থ্য পরিস্থিতির কথা মাথায় রেখে  অনলাইনে ক্লাস হচ্ছে। স্মার্টফোনের মাধ্যমেই চলছে ক্লাস। সারাবছর অনলাইন ক্লাসের পরে পরীক্ষাও হচ্ছে অনলাইনে।

অর্থাৎ পরীক্ষার দিনে পরীক্ষার নির্দিষ্ট সময়ে মোবাইলে প্রশ্নপত্র চলে আসছে,আর তা দেখে খাতায় উত্তর লিখে ফেলছে ছাত্র ছাত্রী। তারপর সেই উত্তরের ছবি তুলে তা স্ক্যান করে পাঠাতে হচ্ছে স্কুলে বা কলেজে। করোনাকালে এই ভাবেই হচ্ছে অনলাইন পরীক্ষা।

সম্প্রতি অনলাইনে পরীক্ষা দেওয়ার একটি ভিডিও ভাইরাল হয়েছে। যা দেখে রীতিমত অবাক হয়ে গিয়েছেন নেটিজেনরা। সেই ভিডিওটিতে দেখা যাচ্ছে যে একটি মেয়ে তার বিয়ের দিন বিয়ে করতে করতেই অনলাইনে পরীক্ষা দিচ্ছে। বিয়ের সাজে বিয়ের মন্ডপে বসে রয়েছে সে, পুরোহিত মন্ত্র পাঠ করে চলেছে।

এদিকে সেই ভিডিওটিতে আরও দেখা যাচ্ছে যে বিয়ের কনের কোলে রয়েছ পরীক্ষার খাতা আর মোবাইল। ফোনে প্রশ্নপত্র দেখেই উত্তর লিখে ফেলছে কনে। ভাইরাল এই ভিডিও শেয়ার করে ক্যাপশনে কনে লিখেছেন-“সব বাধা পার হয়ে তোমারই সঙ্গী হবো আজ‌ই, অনলাইন এক্সামের সুফল।”

সত্যি বিয়ে করতে করতে পরীক্ষা এটা অতীতেও দেখা যায়নি আর ভবিষ্যতেও দেখা যাবে না, একমাত্র অনলাইন পরীক্ষার সুবাদেই এটা সম্ভব ।