রান্নার গ্যাস সিলিন্ডার বুকিং পদ্ধতিতে বড়সড় পরিবর্তন, আসছে নতুন নিয়ম

দিন দিন সহজ থেকে সহজতর করা হচ্ছে গ্যাস সিলিন্ডার বুকিং পদ্ধতি।  ভর্তুকির টাকা দুর্নীতি আটকাতে সরাসরি গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে তা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। আর এসবের পাশাপাশি আরও একটি নতুন নিয়ম আনতে চলেছে কেন্দ্র।

সাধারণত আমরা নতুন গ্যাস সিলিন্ডারের ব্যবহার শুরুর পর অনেকেই সময়মতো গ্যাস বুক করতে ভুলে যাই। কিছুদিন পর রান্না করতে করতে হঠাৎ গ্যাস ফুরিয়ে গেলে পড়ে যাই চরম সমস্যায়। কারণ গ্যাস বুকিংয়ের পর গ্যাস সিলিন্ডার  ডেলিভারি পেতে পেতে বেশ কয়েকদিন সময় লেগে যায়। এই সমস্যা থেকে মুক্তি দিতে আসছে নতুন নিয়ম।

নতুন নিয়মে এবার থেকে গ্রাহকরা একজন ডিলারের পরিবর্তে তিনজন ডিলারের থেকে রান্নার গ্যাস সিলিন্ডার বুকিং করতে পারবেন। বহু ক্ষেত্রে লক্ষ্য করা যায় গ্রাহকরা রান্নার গ্যাস সিলিন্ডার বুকিং করা সত্বেও সঠিক সময়ে তার সরবরাহ পান না। যে কারণে সমস্যায় পড়তে হয় গ্রাহকদের।

নতুন নিয়মে একজন গ্রাহক তিনজন ডিলারের মধ্যে থেকে যেকোনো একজনকে বেছে নিয়ে গ্যাস সিলিন্ডার বুকিং করতে পারবেন। সে ক্ষেত্রে সঠিক সময়ে সিলিন্ডার পাওয়ার নিশ্চয়তা তৈরি হবে। পাশাপাশি ডিলারদের মধ্যেও সঠিক সময়ে গ্যাস সিলিন্ডার সরবরাহ করার ক্ষেত্রে প্রতিযোগিতা শুরু হবে। তবে এই প্রক্রিয়ার সুবিধা পেতে হলে কি কি পদ্ধতি অবলম্বন করতে হবে তা সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।