এই একটি নামের রাজত্ব চলে বলিউডে, এই নাম নিয়েই বড়লোক শাহরুখ, আমির, অক্ষয়রা

এই নামের ছেলেরাই বলিউডকে লক্ষ্মী এনে দিয়েছে, রাজত্ব করেছে বক্সঅফিসে

ছবি কি শুধু নায়ক-নায়িকার কেমিস্ট্রির উপর ভর করে চলে? ছবি সুপারহিট করতে পরিচালককে ছোট-বড় সব দিকই নজরে রাখতে হয়। ছবি সুপার হিট হলে নায়ক-নায়িকার চরিত্রের নামও দর্শকদের মুখে মুখে ফেরে। এই যেমন রাজ-সিমরান! তবে জানেন কি রাজ (Bollywood Hero Named Raj) নামের নায়করা কিন্তু বক্স অফিসের জন্য খুবই পয়া? এই নামের নায়করা প্রযোজকদের লক্ষ্মী এনে দিয়েছেন। দেখুন এক নজরে।

শাহরুখ খান (Shah Rukh Khan) : শাহরুখ-কাজলের রাজ-সিমরান জুটির নাম এখনও ভক্তদের মুখে মুখে ফেরে। ‘রাজু বন গেয়া জেন্টলম্যান’ ছবি হিট হওয়ার পরের বছর ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবিতে ‘রাজ’ নামটি প্রথমবার ব্যবহার করা হয়। ছবি এবং নামটি সুপারিট হওয়ার পর শাহরুখ আরও বেশ কিছু ছবিতে এই নাম ব্যবহার করেছেন।

১৯৯৯ সালে ‘বাদশা’ ছবিতেও কিং খান ‘রাজ’ নামটি ব্যবহার করেছিলেন। এছাড়া ‘মোহাব্বাতে’, ‘চলতে চলতে’, ‘রাব নে বানা দি জোড়ি’, ‘দিলওয়ালে’- বলতে গেলে শাহরুখ তার কেরিয়ারের সব সুপারহিট ছবিতেই এই নামটি ব্যবহার করেছেন।

আমির খান (Aamir Khan) : শাহরুখের পাশাপাশি আমির খানও ‘রাজ’ নামটি রেখে সাফল্য পেয়েছিলেন। ১৯৯৮ সালে ‘কয়ামত সে কয়ামত তক’ ছবিতে আমিরের নাম ছিল ‘রাজ’।

অক্ষয় কুমার (Akshay Kumar) : শাহরুখ খানের পাশাপাশি অক্ষয় কুমারও একাধিক ছবিতে রাজ নামটি ব্যবহার করেছিলেন। এর মধ্যে অন্যতম তার বক্স অফিস সুপারহিট ‘খিলাড়ি’ ছবিটি রয়েছে। এ ছাড়া ‘জুলমি’, ‘আন্দাজ’, ‘অ্যায়েতরাজ’ ছবিতেও এই নাম ব্যবহার করেছিলেন তিনি।

হৃত্বিক রোশন (Hrithik Roshan) : হৃত্বিক রোশন তার ডেবিউ ছবিতে ব্যবহার করেছিলেন এই নামটি। ‘কহোনা পেয়ার হে’তে দ্বৈত চরিত্রে একটিতে রোহন অন্যটিতে রাজ রাখা হয়েছিল তার নাম। ছবির সাফল্যের কথা আলাদা করে বলে দিতে হয় না। আবার ‘মুজসে দোস্তি কারোগি’ ছবিতেও রাজ নামটি ব্যবহার করেছিলেন হৃত্বিক।