‘অভিনয়ে মন নেই, গুটখার বিজ্ঞাপন করেই কোটিপতি’, নাম না নিয়েই তারকাদের ধুয়ে দিলেন পরিচালক

‘এদের লোভেই ডুবছে বলিউড’, নাম না নিয়েই অজয়, অক্ষয়, শাহরুখদের ধুয়ে দিলেন প্রকাশ ঝা

লাল সিং চাড্ডা হোক বা রক্ষা বন্ধন, বলিউড (Bollywood) তারকাদের একের পর এক ছবি ফ্লপ হওয়াটাই যেন এখন ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। আমির খান থেকে শুরু করে অক্ষয় কুমাররা কেউই বলিউডকে হিট ছবি এনে দিতে পারছেন না। এখন ভাল অভিনয়ের থেকে টাকা উপার্জনটাই যেন গুরুত্বপূর্ণ হয়ে উঠছে তারকাদের কাছে। নাম না নিয়েই তারকাদের ধুয়ে দিলেন ‘গঙ্গাজল’-এর পরিচালক প্রকাশ ঝা (Prakash Jha)।

প্রকাশ ঝা সম্প্রতি আনন্দবাজারের কাছে স্পষ্ট ভাষায় নিজের ক্ষোভ উগড়ে দিয়েছেন। একদিকে ছবিতে মন্দা চলছে, অন্যদিকে বলিউড তারকাদের টাকার চাহিদা কমছে না। তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন করেই কোটি কোটি টাকা উপার্জন করছেন তারা। তাহলে আর ছবিতে কেন কাজ করতে চাইছেন? সরাসরি প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন ঠোঁটকাটা পরিচালক।

কোনও রাখঢাক না করেই পরিচালক বলেছেন, “৫-৬জন অভিনেতা রয়েছেন যাদের দুর্দশা দেখে তাজ্জব হই। গুটখার বিজ্ঞাপন করেই যদি ৫০ কোটি করে পান, তবে আমার ছবিতে কাজ করতে চান কেন আবার?” নাম না করেই কার্যত শাহরুখ খান, অজয় দেবগণ, অক্ষয় কুমারদের রীতিমতো ধুয়ে দিয়েছেন বলিউডের এই পরিচালক।

নাম না নিয়েই তিনি উল্লেখ করেছেন বলিউডের এক তারকার কথা, যার ৫ টি ছবি ব্যর্থ অথচ ১২ টি বিজ্ঞাপনী ছবির শুটিং করছেন। প্রত্যেকটির জন্য আবার ১০ কোটি টাকা পারিশ্রমিকও পাচ্ছেন। ভাল ছবি নিয়ে তাদের কোনও মাথা ব্যথা নেই। বলিউডের আজকের এই দুর্দিনের জন্য এই অভিনেতারাই দায়ী, এমনটাই দাবি করছেন পরিচালক।

প্রকাশ ঝায়ের বিস্ফোরক মন্তব্য, “এই ধরনের অভিনেতারাই বলিউডের ভরাডুবির জন্য দায়ী। তাদের একসঙ্গে বসে চিন্তাভাবনা করা উচিত।” তিনি আরও বলেছেন আগে যখন ছবি তৈরি হত তখন তার সঙ্গে বহু মানুষের আবেগ জড়িয়ে থাকত। ছবি গুণগতমান আলাদা হওয়ার সেটাই ছিল কারণ। কিন্তু এখন মৌলিক চিত্রনাট্যের অস্তিত্বই ভুলতে বসেছে বলিউড। বলিউডে এটাই এখন রেওয়াজ হয়ে দাঁড়িয়েছে।

উল্লেখ্য, পান মশলার বিজ্ঞাপন করা নিয়ে বলিউড তারকাদের বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন দর্শকরা। শরীরের জন্য ক্ষতিকর এই সমস্ত তামাক জাতীয় উপাদানের মুখ হিসেবে দেখা গিয়েছে অজয় দেবগন, অক্ষয় কুমার, শাহরুখ খানদের। এই নিয়ে সোশ্যাল মিডিয়াতে চূড়ান্ত ট্রোলের সম্মুখীন হতে হয়েছিল তারকাদের। এবার তাদের নিজস্ব ভঙ্গিতেই ধুয়ে দিলেন বলিউডের পরিচালকও।