ভক্তি ও ভালবাসায় হিন্দু থেকে মুসলিম হয়েছেন এই বলিউড সেলিব্রিটিরা

0
Bollywood Celebrities who converted to Islam from Hindu

বলিউড (Bollywood) সেলিব্রেটিদের মধ্যে এমন অনেকেই রয়েছেন যারা ভিন ধর্মাবলম্বীর প্রেমে পড়ে কিংবা ভিন ধর্মের প্রতি ভালোলাগা থেকে নিজের ধর্ম পরিবর্তন করেছেন। বলিউডের তারকাদের মধ্যে অধিকাংশের ক্ষেত্রেই অবশ্য ইসলাম ধর্ম (Islam) গ্রহণের প্রতি অধিক আগ্রহ দেখা গিয়েছে। নতুন ধর্ম নেওয়ার জন্য এদের মধ্যে অনেকেরই ধর্মের পাশাপাশি নামেরও পরিবর্তন হয়েছে। সেই নামেই কার্যত বলিউড তাদের চেনে। আসুন আজ বরং জেনে নেওয়া যাক, বলিউডের ধর্মান্তরিত তারকা কারা?

এ আর রহমান (A. R. Rahman) : এ আর রহমান প্রথম জীবনে হিন্দু ধর্মাবলম্বীই ছিলেন। তার আসল নাম ছিল এ এস দিলীপ কুমার। তবে বলিউডের এই অস্কার পুরস্কার জয়ী গায়ক প্রতিভার সুফি সঙ্গীতের প্রতি তীব্র আকর্ষণ ছিল। যার দরুণ পরবর্তীকালে তিনি ইসলাম ধর্মের প্রতি প্রবল টান অনুভব করেন এবং ১৯৮৪ সালে গ্রহণ করেন। সেই সময় এ এস দিলীপ কুমার নাম বদলে তার নতুন নাম হয় এ আর রহমান। আজ বলিউড তাকে তার নতুন নামেই চেনে।

ধর্মেন্দ্র-হেমা মালিনি (Dharmendra-Hema Malini) : ৭০ এর দশকের এই জুটির প্রেম কাহিনী সিনে অনুরাগীদের অজানা নয়। হেমা মালিনীর (Hema Malini) জন্ম হয় এক হিন্দু তামিল পরিবারে। ধর্মেন্দ্র (Dharmendra) নিজেও ছিলেন হিন্দু। হেমার সঙ্গে সম্পর্কে জড়ানোর আগে বিবাহিত ছিলেন ধর্মেন্দ্র। হিন্দু শাস্ত্র মতে প্রথম স্ত্রী জীবিত থাকাকালীন কোনও পুরুষ দ্বিতীয় বিবাহ করতে পারবেন না। এদিকে ধর্মেন্দ্র তার প্রথম স্ত্রী প্রকাশ কৌরের থেকেও বিচ্ছেদ নিতে পারছিলেন না। যে কারণে ইসলামধর্ম গ্রহণ করেন হেমা এবং ধর্মেন্দ্র। শুধু সম্পর্ককে পরিণতি দেবেন বলে। ধর্মান্তরিত হয়ে ১৯৭৯ সালের ২১শে আগস্ট ইসলাম ধর্ম মতে বিয়ে করেন তারা।

মমতা কুলকার্নি (Mamta Kulkarni) : ৯০ এর দশকের অভিনেত্রী মমতা কুলকার্নি বলিউডের বেশ কিছু ছবিতে অভিনয় করেছিলেন। তবে বৈবাহিক জীবনে প্রবেশের আগে তাকেও ইসলাম ধর্ম গ্রহণ করতে হয়। তিনি তার ইসলাম ধর্মাবলম্বী প্রেমিককে বিয়ে করার জন্যেই স্বেচ্ছায় ধর্মান্তরিত হয়েছিলেন।

শর্মিলা ঠাকুর (Sharmila Tagore) : বলিউড সুন্দরী এবং পতৌদি নবাব বংশের রাজবধূ শর্মিলা ঠাকুর হিন্দু হলেও মনসুর আলি পতৌদিকে বিয়ে করার জন্য তাকে ইসলাম ধর্ম গ্রহণ করতে হয়। শর্মিলা এবং মনসুর আলি পতৌদির তিন সন্তান সাইফ আলি খান, সোহা আলি খান, সাবা আলি খানও ইসলাম ধর্ম পালন করে চলেন।

Saif Ali Khan and Amrita Singh
Saif Ali Khan and Amrita Singh

অমৃতা সিং (Amrita Singh) : বলিউড অভিনেত্রী অমৃতা সিং জন্মসূত্রে শিখ ধর্মাবলম্বী। তবে বলিউডে অভিনয় করার সূত্রে সাইফ আলী খানের সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন তিনি। পরবর্তীকালে সাইফকেই বিবাহ করেন অমৃতা। তার আগে অবশ্যই তাকেও ইসলাম ধর্মে দীক্ষিত হতে হয়। যদিও এই বিয়ে দীর্ঘস্থায়ী হয়নি।

হ্যান্স রাজ হ্যান্স (Hans Raj Hans) : বলিউডের এই গায়কও এ আর রহমানের পথ অনুসরণ করেছিলেন। এ আর রহমানের মত সুফি সঙ্গীতের প্রতি আকৃষ্ট হয়েছিলেন তিনিও। যে কারণে পরবর্তী দিনে ইসলাম ধর্মের প্রতি প্রবল আকর্ষণ অনুভব করেন হ্যান্স রাজ হ্যান্স। ইসলাম ধর্মের প্রতি এই আকর্ষণ থেকেই ইসলাম ধর্ম বিষয়ে নিয়ে অনেক পড়াশোনাও করেছিলেন তিনি। শেষমেষ ধর্মান্তরিত হয়ে যান তিনিও।

আয়েশা টাকিয়া (Ayesha Takia) : ৯০ এর দশকের এই সুন্দরী অভিনেত্রী পারিবারিক সূত্রে ভিন্ন ধর্ম মেনেই বড় হয়েছেন। তার বাবা ছিলেন হিন্দু, মা ছিলেন ব্রিটিশ ইন্ডিয়ান। আয়েশা পরবর্তী দিনে ইসলাম ধর্মাবলম্বী ফারহান আজমির সঙ্গে প্রেম সম্পর্কে আবদ্ধ হন। ২০০৯ সালে ফারহানকেই বিয়ে করেন তিনি। বলিউডে গুঞ্জন, আয়েশা ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। যদি অভিনেত্রী নিজে এ বিষয়ে কোনদিন কিছুই স্পষ্ট করেননি। তবে তার ধর্মান্তরিত হওয়া নিয়ে অনেক প্রমাণ মিলেছে।