শাহরুখ-সলমান থেকে দীপিকা- ক্যাটরিনা, বলিউডে একে অপরের শত্রু যারা

Riya Chatterjee

Published on:

বলিউড (Bollywood) ইন্ডাস্ট্রিতে টিকে থাকার জন্য প্রতিনিয়ত সংগ্রাম করতে হয় অভিনেতা-অভিনেত্রীদের। যার দরুন বলিউডের তারকারা (Bollywood Star) একে অপরের সঙ্গে প্রতিদ্বন্দিতায় (Compitition) জড়িয়ে পড়েন। কে কাকে টেক্কা দিয়ে ভালো কাজের সুযোগ আদায় করে নিতে পারবেন, সেই নিয়ে চলে তারকাদের লড়াই। পেশাগত জীবনের এই লড়াই তাদের ব্যক্তিগত জীবনেও বেশ প্রভাব ফেলে। এমনও হয়েছে যে এই প্রতিদ্বন্দ্বিতার ফলস্বরূপ দুই তারকার মধ্যে মুখ দেখাদেখিও বন্ধ হয়ে গিয়েছে। জেনে নিন বলিউডের কোন তারকাদের মধ্যে চলছে প্রতিযোগিতা।

অজয় দেবগন এবং শাহরুখ খান : বলিউডের ব্লকবাস্টার ছবি ‘করণ অর্জুন’ এর জন্যই কার্যত অজয় দেবগন (Ajay Devgan) এবং শাহরুখ খানের (Shah Rukh Khan) মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। শোনা যায়, এই ছবির জন্য শাহরুখ-সালমান জুটির আগে শাহরুখ-অজয় জুটির কথাই ভেবেছিলেন পরিচালক। তবে অজয়কে যে চরিত্রের অফার দেওয়া হয়েছিল, সেই চরিত্রটি তার পছন্দ ছিল না। তিনি শাহরুখের চরিত্রে অভিনয় করতে চেয়েছিলেন। তাই তিনি ছবির অফার ফিরিয়ে দেন। সেই থেকেই নাকি দুই তারকার সম্পর্কের অবনতি হয়।

প্রিয়াঙ্কা চোপড়া এবং করিনা কাপুর : ডন ছবিকে কেন্দ্র করে এই দুই বলিউড সুন্দরীর রেষারেষি শুরু হয়। এই ছবিতে করিনা (Kareena Kapoor) একটি ছোট্ট চরিত্রে অভিনয় করেছিলেন। আর তাতেই কিস্তিমাত করেছিলেন বেবো। যদিও প্রিয়াঙ্কার (Priyanka Chopra) দাবি ছিল ছবির ট্রেলারে করিনার স্ক্রিন টাইম ছিল বেশি। ছবি মুক্তির পর অনেকেই মনে করেছিলেন, ছোট্ট চরিত্রে অভিনয় করেও করিনা প্রিয়াঙ্কাকে ছাপিয়ে গিয়েছেন! যা মোটেই ভালোভাবে নেননি প্রিয়াঙ্কা।

সুস্মিতা সেন এবং ঐশ্বর্য রাই : এই দুই বিশ্বসুন্দরীর মধ্যেও নাকি রেষারেষি আছে। বিশ্ব সুন্দরীর খেতাব জয় করার পর সুস্মিতা (Susmita Sen) এবং ঐশ্বর্যকে (Aishwarya Rai) আর কখনও এক ফ্রেমে দেখা যায়নি। পর্দার সামনে সর্বদা একে অপরকে এড়িয়েই চলেছেন তারা। যা নিয়ে বিতর্ক শুরু হয়েছে।

মাধুরী দীক্ষিত এবং শ্রীদেবী : মাধুরী (Madhuri Dixit) এবং শ্রীদেবী (Sridevi), বলিউডের এই দুই সুন্দরীর মধ্যেও ছিল প্রতিযোগিতা। নাচে অভিনয়ে শ্রীদেবীকে টেক্কা দেওয়ার মতো অভিনেত্রী বলিউডে সে সময় প্রায় ছিলেনই না। তবে ৯০ এর দশকে বলিউডে মাধুরী ডেবিউ করার পর থেকেই কার্যত শ্রীদেবীর সঙ্গে তার রেষারেষি শুরু হয়। ততদিনে বিবাহিতা শ্রীদেবী ২ সন্তানের মা হয়ে গিয়েছেন। অপরদিকে বলিউডে আনকোরা নতুন মুখ এবং অসাধারণ নৃত্যপটীয়সী মাধুরীর মোহে আচ্ছন্ন হতে শুরু করে বলিউড। ফলে প্রতিযোগিতা ছিল অবধারিত।

অভিষেক বচ্চন এবং হৃত্বিক রোশন : ২ স্টার কিড একই সময়ে বলিউডে ডেবিউ করেন। তবে দু’জনের ভাগ্য কিন্তু সমান ছিল না। প্রথম ছবিতে অভিনয় করেই হৃত্বিক (Hrithik Roshan) আকাশছোঁয়া সাফল্য পেয়ে যান। অপরপক্ষে বলিউডে অভিষেকের (Abhishek Bachchan) স্ট্রাগল চলতেই থাকে। সেই নিয়েই নাকি দুই বন্ধুর মধ্যে ঠান্ডা লড়াই শুরু হয়।

শ্রদ্ধা কাপুর এবং আলিয়া ভাট : আলিয়া (Alia Bhatt) এবং শ্রদ্ধাও (Shraddha Kapoor) প্রায় একই সময়ে বলিউডে পা রেখেছেন। নতুন প্রজন্মের অভিনেত্রী তারা। মহেশ ভাট এবং শক্তি কাপুরের কন্যার প্রতি সাধারণের আগ্রহ এবং প্রত্যাশা প্রবল। ফলে এই ২ স্টার কিডও নিঃসন্দেহে একে অপরের প্রতিযোগী হয়ে উঠেছেন।

Deepika Padukone HD Wallpaper

দীপিকা পাডুকোন এবং ক্যাটরিনা কাইফ : রণবীর কাপুরকে কেন্দ্র করে এই দুই বলিউড সুন্দরীর মধ্যে রেষারেষির সূত্রপাত হয়। দীপিকার (Deepika Padukone) সঙ্গে সম্পর্ক থাকাকালীনই ক্যাটরিনার (Katrina Kaif) সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন রণবীর। তখন নাকি দীপিকা রণবীর এবং ক্যাটরিনাকে হাতেনাতে ধরে ফেলেন। তারপর থেকেই তাদের প্রতিদ্বন্দ্বিতার সূত্রপাত হয়।

দিলীপ কুমার এবং রাজ কাপুর : একসময় বলিউড সাম্রাজ্যের একমাত্র বাদশা ছিলেন দিলীপ কুমার (Dilip Kumar)। তবে বাদশার থেকে বলিউডকে ছিনিয়ে নেন রাজ কাপুর (Raj Kapoor)। এতেই কার্যত এই দুই এভারগ্রীন অভিনেতার মধ্যে রেষারেষি সূত্রপাত হয়েছিল বলে বলিউডে গুঞ্জন উঠেছিল।

Sridevi

জয়াপ্রদা এবং শ্রীদেবী : সমকালীন সময়ের দুই অভিনেত্রী জয়া প্রদা (Jayaprada) এবং শ্রীদেবী (Sridevi)। বলিউডে কেরিয়ার শুরুর আগে দুজনেই ছিলেন দক্ষিণী সিনেমা জগতের অংশ। অতএব বলিউডে প্রবেশ করার আগে থেকেই তাদের মধ্যে রেষারেষি ছিল। সেই রেষারেষির আঁচ বলিউডেও এসে লাগে।