জিতের গান চুরি করে ধরা পড়লেন অজয় দেবগন, নেট মাধ্যমে উঠলো ধিক্কার রব

AJAY AND JEET

ছবি বানানোর ক্ষেত্রে একটু-আধটু চুরি প্রায় সব ইন্ডাস্ট্রিতেই কমবেশি চলে। এই যেমন হলিউড থেকে ছবির গল্প থেকে শুরু করে গানের সুর হুবহু টুকে দিচ্ছেন বলিউডের (Bollywood) পরিচালক, সুরকাররা। আবার বলিউড এবং দক্ষিণ ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রি থেকে অনুপ্রেরণা নিয়ে একের পর এক কপি ছবি বানিয়ে চলেছে টলিউড (Tollywood)। সিনেমার নির্মাতারা একে অবশ্য ‘কপি’ বলতে নারাজ। বরং আসল ছবি থেকে ‘অনুপ্রেরণা’ নিয়ে নতুন ছবি বানাচ্ছেন তারা। এমনটাই সাফাই তাদের।

তবে এবার এই ট্রেন্ডে নাকি কিছু পরিবর্তন এসেছে। এতদিন বলিউড থেকে অনুপ্রেরণা নিয়ে কপি করতেন টলিউড পরিচালকেরা। এবার ঘটে গেলো উল্টোপুরাণ। টলিউডের একটি পরিচিত গানের সুর চুরি করার অভিযোগ উঠলো বলিউড অভিনেতা অজয় দেবগণের বিরুদ্ধে। টলিউড সুপারস্টার জিৎয়ের ‘শেষ থেকে শুরু’ ছবির গান ‘আল্লাহ আমার’ এর গানের সুরের সঙ্গে অজয় দেবগণের নতুন ছবির গান ‘দেশ মেরে’র (Desh Mere) হুবহু মিল খুঁজে পাচ্ছেন শ্রোতারা।

Desh-Mere-Song

আর তারপর থেকেই কার্যত অজয় দেবগণের বিরুদ্ধে টলিউডের সুরচুরির অভিযোগের পরিপ্রেক্ষিতে সোচ্চার হয়েছে নেট মাধ্যম। এই নিয়ে বিতর্ক যখন তুঙ্গে, ঠিক তখনই প্রকাশ্যে এলো আসল ঘটনা। আসলে অজয় দেবগণের নতুন ছবি ‘ভূজ’ এবং জিৎয়ের পুরনো ছবি ‘শেষ থেকে শুরু’র সংগীত পরিচালক যে একই ব্যক্তি! তাই আজ থেকে ২ বছর আগে যে সুরে গান বেঁধেছিলেন সংগীত পরিচালক অর্কপ্রভ মুখোপাধ্যায়, সেই একই সুর ব্যবহার করে হিন্দিতে নতুন গান বেঁধেছেন তিনি।

অতএব তার এই গানকে কোনও মতেই কপি বলা যেতে পারে না। নিজের বানানো গানের সুর থেকেই তিনি নতুন গান তৈরি করেছেন। তাই সেই গান শুনে শ্রোতারা এই গানটিকে বাংলা গানের কপি ভাবছেন। উল্লেখ্য, সিনেমা ইন্ডাস্ট্রিতে কিন্তু এই ঘটনা নতুন নয়। এর আগেও রাহুল দেব বর্মন, জিৎ গঙ্গোপাধ্যায়ের মতো বিখ্যাত সঙ্গীত পরিচালকেরা নিজেদের বানানো গানের সুর ব্যবহার করে ভিন্ন ভিন্ন ভাষায় গান তৈরি করেছিলেন।

তবে এতদিন এই তথ্য শ্রোতাদের অজানা ছিল। তাই অজয় দেবগণের আসন্ন ছবিতে অরিজিত সিং-এর গাওয়া ‘দেশ মেরে’ গানটি শুনে তারা ‘কপি’ বলে ভুল করে বসেছিলেন। না জেনেশুনেই অজয় দেবগণের বিরুদ্ধে চুরির অভিযোগ এনেছেন তারা। তার বিরুদ্ধে কু-মন্তব্যের বন্যা বয়ে যাচ্ছে নেট মাধ্যমে। যদিও এ প্রসঙ্গে আপাতত জিৎ কিংবা অজয় দেবগণ, কেউই কোনও মন্তব্য করেননি।

Allah-Aamar-Lyrics-Shesh-Theke-Shuru-Jeet-Koel

উল্লেখ্য, সম্প্রতি ইজরায়েলের জাতীয় সংগীত থেকে সুর চুরি করার অপরাধে সোশ্যাল মিডিয়ায় লজ্জায় মাথা কাটা গিয়েছিল অনু মালিকের। সম্প্রতি টোকিও অলিম্পিকের মঞ্চে ইজরায়েলের জাতীয় সংগীত বেজে উঠতেই তার চুরি ধরে ফেলেন নেটিজেনরা। ২৫ বছর আগে তার বানানো ‘মেরা মুল্ক মেরা দেশ’ গানের সুর যে ইজরায়েলের জাতীয় সংগীত থেকে হুবহু টুকে ফেলা হয়েছে, সে কথা এতদিন অজানাই থেকে গিয়েছিলো।