ক্যারি ব্যাগের জন্য অতিরিক্ত মূল্য! জরিমানার কোপে Big Bazar

শপিংমলে শপিং করার পর আমরা সেই জিনিসপত্র নিয়ে আসার জন্য যে ক্যারি ব্যাগ অথবা থলি নিয়ে থাকি তার জন্য শপিং মল কর্তৃপক্ষ আলাদা করে অর্থ ধরে নেয় বলে অভিযোগ। আর এই অভিযোগের ভিত্তিতে মাসখানেক আগে জরিমানা দিতে হয়েছিল জুতো প্রস্তুতকারক সংস্থা বাটাকে। আর এবার একইভাবে জরিমানার সম্মুখীন ভারতের নামিদামি শপিংমল সংস্থা বিগ বাজারও।

শপিং মল থেকে ক্রয় জিনিসপত্র নিয়ে আসার ক্ষেত্রে হাত ব্যাগ এর জন্য আলাদা করে মূল্য নেওয়ার অভিযোগে ক্রেতা সুরক্ষা দপ্তর এই বাণিজ্যিক সংস্থাকে বিপুল অর্থের জরিমানা করেছে।

সৌরভ কুমার নামে পাঁচকুলার এক ক্রেতার অভিযোগের ভিত্তিতে এমন পদক্ষেপ নিয়েছে ক্রেতা সুরক্ষা দপ্তর। সর্বভারতীয় একটি সংবাদ সংস্থার প্রকাশিত খবর অনুযায়ী জানা গিয়েছে, ওই ক্রেতা ২১ শে ফেব্রুয়ারি বিগ বাজার থেকে জিনিসপত্র ক্রয়ের পর প্লাস্টিক হাত ব্যাগের জন্য তাঁর থেকে ১৮ টাকা চাওয়া হয়। কিন্তু ওই ব্যক্তি সেই টাকা দিতে অস্বীকার করলে, ক্যাশ কাউন্টারে বসে থাকা ব্যক্তি সেই টাকা দিতে হবে বলে জানান। এরপর ওই ক্রেতা ক্রেতা সুরক্ষা দপ্তরে অভিযোগ করে। অভিযোগের ভিত্তিতে চন্ডিগড় স্টেট কনজিউমার ডিসপুটস রিড্রেসাল বিগ বাজারকে ১১ হাজার ৫১৮ টাকা জরিমানা করে।

প্লাস্টিক হাত ব্যাগের আলাদা করে মূল্য নেওয়ার অভিযোগে জরিমানা ১০০০০ টাকা জরিমানা, ৫০০ টাকা আইনি খরচ, ৫০০ টাকা অভিযোগকারী ব্যক্তিকে দেওয়া এবং ক্যারি ব্যাগের টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেয়।

এর আগে একইভাবে জুতো প্রস্তুতকারক সংস্থা বাটাকে একই অভিযোগে ৯ হাজার টাকা জরিমানা দিতে হয়েছিল। জুতোর দাম ছিল ৩৯৯ টাকা, আর সেক্ষেত্রে ক্যারি ব্যাগের জন্য নেওয়া হয়েছিল তিন টাকা আলাদা করে। সেই ঘটনাতেও ক্রেতা সুরক্ষা দপ্তরে অভিযোগ করেছিলেন এক ব্যক্তি।